ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

মুখ খুলেছেন আম্পায়ার টনি হিল

স্পোর্টস ডেস্ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০
মুখ খুলেছেন আম্পায়ার টনি হিল

ওয়েলিংটন: এবার মুখ খুললেন খোদ আম্পায়ার টনি হিল। বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে তিনি বলেছেন লর্ডস টেস্টে ইচ্ছা করেই পাকিস্তানি বোলাররা নো বল করেছিল।

তবে নো বল যে দুর্নীতির সঙ্গে সম্পৃক্ত থাকতে পারে তখন ঘুনাক্ষরেও ভাবেননি টনি হিল।

ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে পাকিস্তানি সাত খেলোয়াড়ের বিরুদ্ধে স্পট ফিক্সিংয়ের অভিযোগে প্রতিবেদন প্রকাশিত হয় বৃটিশ ট্যাবলয়েড নিউজ অফ দ্য ওয়ার্ল্ডে। এর ভিত্তিতে স্কটল্যান্ড ইয়ার্ড জিজ্ঞাসবাদ করে পাকিস্তানের সালমান বাট, পেসার মোহাম্মদ আসিফ ও মোহাম্মদ আমেরকে। পরে ওই তিন ক্রিকেটারকে সাময়িক বরখাস্ত করে আইসিসি।

এ নিয়ে আলোচনার ঝড় বইছে পুরো ক্রিকেট বিশ্বে। এত দিন পরে এ বিষয়ে মন্তব্য করলেন ওই টেস্টে আম্পায়ারের দায়িত্ব পালন করা নিউজিল্যান্ডের টনি হিল।

ওয়েলিংটনের ডমিনিয়ন পোস্ট সংবাদপত্রকে এক সাক্ষাৎকারে হিল জানিয়েছেন, ম্যাচের সময় আমের ও আসিফের ওভারস্টেপিংয়ে নো বল করার কোন উদ্দেশ আছে। এমন সম্ভাবনা থাকতে পারে এনিয়ে তিনি ও বাউডেন আলোচনা করেছিলেন।

কিন্তু বোলারদের এমন আচরণকে তারা ভেবেছিলেন ইংল্যান্ড ব্যাটসম্যান জোনাথান ট্রটকে অস্থির করে তোলার একটা কৌশল মাত্র। বাজির মতো বড় ঘটনা এর পেছনে জড়িত থাকতে পারে এমনটি ভাবতে পারেননি।

আম্পায়ার জানান,“আমরা কখনোই এমন কিছু সন্দেহ করিনি। বিশেষ করে ওভারস্টেপিং নিয়ে। বরং আমরা ভেবেছিলাম ট্রটকে বিব্রত করতে একাধিক ওভারস্টেপিং নো বল হবে। ”

হিল আরো বলেন,“বিলির সঙ্গে আমি এ নিয়ে আলাপ করছিলাম। তবে পুরোটাকেই ভেবেছিলাম ফাস্ট বোলারের সুবিধা নেওয়ার কৌশল। ”

ঘটনা সত্যি মিথ্যা যাই হোক, ক্রিকেটের অভিজাত স্টেডিয়াম লর্ডসে প্রথম টেস্ট আম্পায়ারিংয়ে এমন কেলেঙ্কারি নিজের ক্যারিয়ারকেই কলুষিত করেছে বলে মনে করছেন ৫৯ বছর বয়সী হিল।

বাংলাদেশ সময়: ১৬২৫ঘন্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।