ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

খেলা

বিসিবিকে লিগ বয়কটের হুমকি ক্লাবের

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১২
বিসিবিকে লিগ বয়কটের হুমকি ক্লাবের

ঢাকা: ভোর হতেই প্রতিবাদী কণ্ঠস্বর ভেসে আসে ‘লিগ চালাও, না হয় বিপিএলের জন্য খেলোয়াড় দেওয়া হবে না। ’ ঢাকা প্রিমিয়ার লিগের ক্লাব কর্মকর্তারা একাট্টা হয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বিরুদ্ধে প্রতিবাদী হয়ে উঠেছেন।

প্রতিবাদের ভাষা শালিন এবং শোভন হলেও তাতে তীব্র ঝাজ অনুভূত।

তাদের দাবি ‘রাতের আধারে ষড়যন্ত্র করে লিগের খেলা বন্ধ করে দেওয়া হয়েছে। ক্লাবে ক্লাবে নোটিশ পাঠানো হয়েছে রাত নয়টার দিকে। ক্রিকেট অন্তপ্রাণ ক্লাব কর্মকর্তাদেরকে অপমান করা হয়েছে। এজন্য সর্বসম্মত ভাবে নিন্দা প্রস্তাবের কথাও একটি সংবাদ বিজ্ঞপ্তিতে লেখা হয়’।

আচমকা লিগের খেলা বন্ধের প্রতিবাদে বুধবার রাত ১১টায় হোটেল ওয়েস্ট-ইনে এক জরুরী সভায় মিলিত হন বেশির ভাগ ক্লাব কর্মকর্তারা। লে. কর্নেল শেখ জামাল ধানমন্ডি ক্লাবের সভাপতি মনজুর কাদেরের নেতৃত্বে ওই রাতেই আন্দোলনের সূত্রপাত। বৃহস্পতিবার দুপুরে হোটেল সোনারগাঁওয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন ডেকে কর্মসূচি ঘোষণা করা হয়।

লিগের খেলা বন্ধ করতে হলে ঢাকা মেট্রোপলিটন লিগ কমিটি (সিসিডিএম)’র সভায় এই সিদ্ধান্ত নিতে হবে। এবারের লিগ স্থগিতের বিষয়টি নিয়ম সিদ্ধভাবে হয়নি বলে ক্লাব কর্মকর্তাদের দাবি। লিগ বন্ধের সিদ্ধান্ত থেকে সিসিডিএম এবং বিসিবিকে সরে আসার আহবান জানিয়েছে প্রিমিয়ার ক্রিকেট ক্লাব ফোরাম। অন্যথা হলে ১০টি ক্লাব একযোগে লিগ বয়কটসহ কর্মসূচী দেওয়ার কথা ঘোষণা করে সংবাদ সম্মেলনে। অবশ্য আবাহনী এবং মোহামেডানকে তাদের সঙ্গে নেওয়া হয়নি।

ক্লাব প্রতিনিধিরা বিপিএল টি-টোয়েন্টিকে দেশের ক্রিকেট পরিপন্থী হিসেবে আখ্যায়িত করেন,‘নিতান্ত ব্যবসায়িক লক্ষ্য তথা ক্রিকেটকে পণ্য হিসেবে ব্যবহার করে কিছু স্বার্থান্বেষি গোষ্ঠি বিপিএল আয়োজন করছে। এ ধরণের পদক্ষেপ বাংলাদেশের ক্রিকেটকে ধ্বংসের দ্বারপ্রান্তে উপনিত করবে বলে ক্লাব সমূহের কর্মকর্তাগন মনে করেন। ’

এমনকি ক্লাব ফোরাম মনে করে দেশের বৈদেশিক মূদ্রা বিদেশে পাচার করার লক্ষ্যেই বিপিএল আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে বিসিবি সভাপতি আ হ ম মোস্তফা কামাল দেশে না থাকায় বোর্ডের অন্য কর্মকর্তারা কোন সিদ্ধান্তে আসতে পারছেন না। উদ্ভুত পরিস্থিতি মোকাবেলার দায়িত্ব দেওয়া হয়েছে ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজামউদ্দিন চৌধুরীকে। মোস্তফা কামালের সঙ্গে ফোনে কথা বলে তিনি লিগের খেলা সাময়িক স্থগিতের একটি নোটিশ ক্লাবগুলোকে দিয়েছেন। বাংলানিউজকে বলেন,‘আমরা চেষ্টা করছি একটি গ্রহণযোগ্য সমাধান বের করার। সভাপতি না আসা পর্যন্ত কোন সিদ্ধান্ত নেওয়া সম্ভব হচ্ছে না। আজ রাতে সভাপতি দেশে ফিরবেন। এরপর যা করার তিনিই করবেন। ’

বিসিবি সভাপতি দেশে ফিরে শুক্রবার জরুরী সভা ডেকে উদ্ভুত পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করবেন বলে আশা করা হচ্ছে।

লিগের খেলা স্থগিত করা হলেও বৃহস্পতিবার সকাল সকাল খেলোয়াড়দেরকে নিয়ে মাঠে চলে আসে গাজী ট্যাঙ্ক ক্রিকেটার্স। সকাল ১০টার যখন পিচের ওপর পানি ছেটানো হয়েছে তখন তারা চলে যান।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।