ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

গাঙ্গুলির কাছে জবাব চাইলো সুপ্রীম কোর্ট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০
গাঙ্গুলির কাছে জবাব চাইলো সুপ্রীম কোর্ট

কলকাতা: স্কুল বানাতে গিয়েও আদালতের নোটিশ পেলেন সৌরভ গাঙ্গুলী। প্রায় কোটি ডলার মূল্যের সরকারি সম্পত্তি ১ লাখ ৩৬ হাজার ডলারে বরাদ্দ নেওয়ায় বিপত্তিটা বেধেছে।

 

অল্প টাকায় জমি দেওয়ায় প্রশাসনের বিরুদ্ধে বৈধতা চ্যালেঞ্জ করে আদালতে মামলা ঠুকে দিয়েছিলো সামাজিক সংগঠন ‘মানবতা’। কিন্তু জমি বরাদ্দে অনিয়ম খুঁজে না পাওয়ায় রাজ্য সরকার এবং গাঙ্গুলির পক্ষেই রায় দেয় কলকাতা উচ্চ আদালত।

এতেও দমে যায়নি ‘মানবতা’। রায়ের বিপক্ষে আপিল বিভাগে আবেদন করে সামাজিক সংগঠনটি। তারই অংশ হিসেবে ভারতের সাবেক অধিনায়ককে কারণ দর্শনোর নোটিশ দেয় কলকাতা সুপ্রিম কোর্ট। টাইমস অফ ইন্ডিয়া জানিয়েছে, গাঙ্গুলিকে চার সপ্তাহ সময় দিয়েছে আদালত।

বিচারপতি জিএস সিংভি এবং একে গাঙ্গুলিকে নিয়ে গঠিন বেঞ্চ বলেন,“আসলে ব্যতিক্রম কিছু করার যে অভ্যাস তার মধ্যেই আমাদের দেশে বেশির ভাগ দুর্নীতির জন্ম। ”

গাঙ্গুলি ছাড়াও ওই আপিলে আরো জবাব চাওয়া হয়েছে পশ্চিমবঙ্গ নগর উন্নয়ন বিভাগ, এর সচিব এবং আইন বিভাগের সচিবের কাছে। তাদেরকে আট সপ্তাহ সময় বেঁধে দেওয়া হয়েছে জবাবের জন্য।

ওই সংগঠনটির অভিযোগ গাঙ্গুলিকে জমি বরাদ্দ দেওয়া হয়েছে আইনের পাশ কাটিয়ে। অথচ জমি বরাদ্দ দেওয়া ও স্কুলের অনুমোদন দেওয়ার নিয়ম-কানুনের অনেক লঙ্ঘন হওয়া সত্ত্বেও উচ্চ আদালত তার অনুমোদন দেয়।

পিটিশনে জানানো হয়েছে, কলকাতার উপশহর সল্ট লেকে স্কুল নির্মাণের জন্য প্রকাশিত বিজ্ঞপ্তিতে সাড়া দিয়ে অনেক স্কুল, সামাজিক সংগঠন ও ট্রাস্টসহ মোট ২৪ টি দরখাস্ত জমা পড়ে সরকারের কাছে। কিন্তু তার মধ্যে কেবল গাঙ্গুলির আবেদনই গ্রহণ করা হয়।

পিটিশনে আরো বলা হয় এক একরের চার ভাগের তিন ভাগ এলাকার দখল নেওয়ার পরও গাঙ্গুলি রাজ্য নগর উন্নয়ন মন্ত্রী অশোক ভট্টাচার্যের কাছে আরো জমি চায়। কেননা ইন্ডিয়ান সার্টিফিকেট অফ সেকেন্ডারি এডুকেশনের (আইসিএসই) একটি স্কুল নির্মাণের জন্য কমপক্ষে এক একর জমি দরকার। রাজ্য অতিসত্ত্বর তাকে বাড়তি জমি দিয়ে দেয়।

পিটিশনে দাবি করা হয় আইসিএসই এর নিয়ম অনুযায়ী কোন ব্যক্তি এককভাবে একটি স্কুল নিয়ন্ত্রণ করতে পারবে না। তাই গাঙ্গুলি তার মা, বাবা, বোন, ভাই, স্ত্রী ও আত্মীয়-স্বজনদের নিয়েই একটি সংগঠন তৈরি করেন।

বাংলাদেশ সময়: ১৯০৭ঘন্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।