ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

খেলা

অলঙ্কারিক হচ্ছে আইসিসি সভাপতির পদ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১২
অলঙ্কারিক হচ্ছে আইসিসি সভাপতির পদ

ঢাকা: আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)’র গঠনতন্ত্রে সংশোধন এনে চেয়ারম্যানের একটি পদ সৃষ্টির উদ্যোগ নেওয়া হয়েছে। আইসিসির পরবর্তী সভায় প্রস্তাবনা বাস্তবায়ন হলেই সর্বনাশ! পদমর্যাদায় সভাপতির পরে হলেও আইসিসির ক্ষমতার কেন্দ্রেবিন্দুতে থাকবেন চেয়ারম্যান।

প্রধান নির্বাহী কর্মকর্তাকে নিয়ে মূলত চেয়ারম্যানই আইসিসি পরিচালনার দায়িত্বে থাকবেন। সভাপতির পদটি হবে অলঙ্কারিক।

পরবর্তী বোর্ড সভায় আইনটি পাশ হলে তা কার্যকর হবে ২০১৪ সাল থেকে। সেক্ষেত্রে আ হ ম মোস্তফা কামাল আইসিসির সভাপতি হলেও কোন লাভ হবে না। ঠুটো জগন্নাথের মতো চেয়ার অলংকৃত করা ছাড়া কামালের কিছুই করার থাকবে না।
আইসিসির কার্যনির্বাহী কমিটির এবারের সভায় সহ-সভাপতির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও কামালের বিষয়ে কেউ আপত্তি করেনি। তবে কৌশলে বাংলাদেশ এবং পাকিস্তানের প্রার্থীকে জব্দ করার ভালোই উদ্যোগ নেওয়া হয়েছে চেয়ারম্যানের পদ সৃষ্টি করে। এপ্রিলে আইসিসির পরবর্তী সভায় মোস্তফা কামালের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। পাশাপাশি চেয়ারম্যানের পদটিও চূড়ান্ত হতে পারে। এবিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি মোস্তফা কামাল দুবাই থেকে বাংলানিউজকে বলেন, ‘আইসিসির কর্মপরিধি আগের চেয়ে অনেক বেড়েছে। সেজন্য চেয়ারম্যানের পদ সৃষ্টি করা হচ্ছে। সেক্ষেত্রে সভাপতি প্রধান, চেয়ারম্যান দ্বিতীয় এবং সিইও তৃতীয় ব্যক্তি হবেন। আগে নির্বাহী কমিটিতে ছিলেন বা বর্তমান কমিটিতে আছেন গ্রহণযোগ্য এমন একজনকে চেয়ারম্যান করা হবে। ’

দুবাইয়ে আইসির প্রধান কার্যালয়ে দুই দিনের সভায় শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, মোস্তফা কামালকে সহ-সভাপতি করার বিষয়টি কার্যনির্বাহী কমিটির পরবর্তী সিদ্ধান্ত হবে। সহ-সভাপতি হওয়ার ব্যাপারে তিনি আত্মবিশ্বাসী,‘আমার বিশ্বাস সবকিছু ঠিক পথেই এগুচ্ছে। অনেক বেশি কাজ থাকায় এই সভায় কোন সিদ্ধান্ত হয়নি। এপ্রিলে যে সভা হবে তখন অনুমোদন হবে আশা করি। ’

২০১২-২০১৪ সালের জন্য আইসিসির সহ-সভাপতির জন্য বাংলাদেশ ও পাকিস্তানের যৌথ প্রার্থী বিসিবি সভাপতি মোস্তফা কামাল। বর্তমান সহ-সভাপতি নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার অ্যালান আইজ্যাক জুনে দুই বছরের দায়িত্ব শেষে আইসিসির সভাপতি হবেন। ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত সভাপতি হিসেবে থাকবেন তিনি। বর্তমান সভাপতি ভারতের কৃষিমন্ত্রী শারদ পাওয়ারের মেয়াদ শেষ হবে জুনে।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad