ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

খেলা

ইন্ডিয়ান ফুটবল লিগ

ইস্টবেঙ্গলকে হারিয়ে তিন নম্বরে প্রয়াগ ইউনাইটেড

কলকাতা ব্যুরো | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১২
ইস্টবেঙ্গলকে হারিয়ে তিন নম্বরে প্রয়াগ ইউনাইটেড

কলকাতা: ভারতের সবচেয়ে মর্যাদাশীল ‘ইন্ডিয়ান ফুটবল লিগ’ (আইএফএল) এর গুরুত্বপূর্ণ খেলায় মঙ্গলবার শিরোপা প্রত্যাশী কলকাতার ইস্টবেঙ্গল ক্লাবকে হারিয়ে চমক দেখিয়েছে প্রয়াগ ইউনাইটেড। কলকাতার সল্ট লেকের যুব ভারতী স্টেডিয়ামে বিকেলে আই-লিগের এ খেলা অনুষ্ঠিত হয়।



বয়সে নবীন প্রয়াগ ইউনাইটেড এরইমধ্যে সর্বভারতীয় স্তরে নিজেদের অবস্থান প্রকাশ করেছে। এছাড়া কলকাতার প্রধান তিনটি দলের মধ্যেও একটি হিসেবে তাদের গণ্য করা শুরু হয়েছে। অপর দুটি দল হলো মোহনবাগান ও ইস্টবেঙ্গল। মহামেডান স্পোর্টিংয়ে সরিয়ে দিয়েই প্রয়াগ এই স্থান দখল করে নিয়েছে।
 
চলতি মৌসুমে ভারতের শীর্ষস্থানীয় ক্লাবগুলোর মধ্যে ডেমপো (গোয়া), চার্চিল (গোয়া), মোহনবাগানসহ প্রায় সব দলকেই পরাস্ত করেছে প্রয়াগ ইউনাইটেড।

এদিনের হারের পর লিগ টেবিলে দ্বিতীয় স্থানে থাকলেও শীর্ষে থাকা ডেমপো থেকে তিন পয়েন্ট পিছিয়ে রইল ইস্টবেঙ্গল। ১৮ ম্যাচ খেলে ৩৪ পয়েন্টে রয়েছে ইস্টবেঙ্গল। অন্যদিকে একটি ম্যাচ কম খেলে ৩৭ পয়েন্টে রয়েছে ডেম্পো। এদিকে নাটকীয় জয়ের ফলে ৩২ পয়েন্ট নিয়ে ভারতীয় ফুটবল লিগের তৃতীয় স্থানে উঠে এল প্রয়াগ ইউনাইটেড।

মঙ্গলবারের শ্বাসরুদ্ধকর ‘ডার্বি ম্যাচে’র স্বীকৃতি পাওয়া ম্যাচটি ছিলো ইস্টবেঙ্গলের জন্য বাঁচামরার লড়াই। কারণ লিগের শীর্ষ স্থান ধরে রাখতে তাদের জয়ের কোনও বিকল্প ছিলো না। তবে ম্যাচের শেষ মিনিটের একটি গোলে শেষ হাসি হাসলো প্রয়াগ ইউনাইটেড।     

আই লিগে এদিন যুবভারতী ক্রীড়াঙ্গনে প্রয়াগ ইউনাইটেডের বিরুদ্ধে মাঠে নামে লালহলুদের ইস্টবেঙ্গল। ম্যাচে আগাগোড়াই প্রাধান্য ছিলো কোচ মর্গানের ছেলেদের। কিন্তু দলের শীর্ষ তারকা খেলোয়াড় টোলগের ব্যর্থতায় কাক্সিক্ষত গোল দেখা থেকে বঞ্চিত ছিলো লালহলুদরা। পুরোটা সময়জুড়েই আক্রমণ পাল্টা আক্রমণে খেলা এগিয়ে যেতে থাকে।

খেলার অন্তিম মুহূর্তে প্রয়াগের বিপক্ষে কর্নার পায় ইস্টবেঙ্গল। গোল করার জন্য ইস্টবেঙ্গল গোলরক্ষক গুরপ্রিত সিং হঠাৎ করেই প্রয়াগ ইউনাইটেডের ডিবক্সে উঠে আসেন। এই সময় কর্নার থেকে বল পেয়ে প্রয়াগের খেলোয়াড় নিউজিল্যান্ডের ভিনসেন প্রায় ৭০ গজ দৌড়ে গোলকিপারহীন ইস্টবেঙ্গলের জালে বল ঠেলে দেন। গোলকিপার অবশ্য ভিনসেনের পিছে পিছে দৌড়ে গিয়েই শেষ রক্ষা করতে পারেননি।

প্রয়াগ ইউনাইটেডের কাছে শেষ মুহূর্তের নাটকীয় গোলে হেরে ফের সমর্থকদের বিক্ষোভের মুখে পড়ল ইস্টবেঙ্গল ফুটবলাররা। বেশ কিছুক্ষণ তাদেরকে ড্রেসিংরুমেই আটকে থাকতে হয়। পরে বিশাল পুলিশ বাহিনী ও র‌্যাফের সাহায্যে মাঠ ছাড়তে হয় তাদের।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।