ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

খেলা

ইউএস ওপেনের নতুন রাজা নাদাল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০
ইউএস ওপেনের নতুন রাজা নাদাল

নিউইয়র্ক: শোকেসে অনেকগুলো ট্রফি সাজানো আছে। ফরাসি ওপেন, অস্ট্রেলিয়ান ওপেন, উইম্বলডনের শিরোপা যত্ন করে রেখেছেন রাফায়েল নাদাল।

ছিলো না শুধু ইউএস ওপেনের ট্রফি। সোমবার সেটিরও দখল নিলেন টেনিসের এক নম্বর তারকা। সেই সঙ্গে গ্র্যান্ড স্ল্যামের চক্রও পূর্ণ হলো।

ফাইনালে নাদাল হারিয়েছেন সার্বিয়ান নোভাক দকোভিচকে। শিরোপা নির্ধারণ হয়েছে ২-১ সেটে। নাদালের জন্য জয়টা মোটেই সহজ ছিলো না। সেমিফাইনালে রজার ফেদেরারকে হারিয়ে যিনি ফাইনালে এসেছেন সেই সার্বিয়ান কিং বাঁধা হয়ে দাঁড়িয়েছেন প্রতি পদে পদে।

নাদাল প্রথম সেটের দখল নেন ৬-৪ গেমে। বোঝাই যায় পাল্লা দিয়ে এগিয়েছেন দকোভিচ। অদম্য মানসিক শক্তি দিয়ে টাইব্রেকারে ৫-৭ গেমে দ্বিতীয় সেট জিতে ঘুড়ে দাঁড়ান বিশ্বের তিন নম্বর খেলোয়াড়। ১-১ সেটের সমতা এনে প্রতিপক্ষ নাদালকে চ্যালেঞ্জের মুখে ঠেলে দেন দকোভিচ।

কঠিন সেই চ্যালেঞ্জ জয় করেন স্প্যানিশ কিং। অধরা শিরোপার দখন নিতে মোক্ষম সুযোগ কাজে লাগান। একের পর এক সার্ভ দিয়ে প্রতিপক্ষকে ফাইনাল সেটে হারান ৬-২ গেমে।

ইউএস ওপেন জয়ের মধ্য দিয়ে টেনিসের মর্যাদাপূর্ণ সবগুলো গ্র্যান্ড স্ল্যাম জয়ের অসাধারণ কৃতিত্ব দেখানোর পাশাপশি পুরস্কার হিসেবে ১৭ লাখ ডলার পেলেন বিশ্ব সেরা নাদাল।     

সপ্তম ব্যক্তি হিসেবে নাদাল গ্র্যান্ড স্ল্যামের সবগুলো শিরোপা জয়ের কৃতিত্ব দেখালেন। এর আগে সম্ভান্ত রেকর্ডের কাতারে নাম লিখিয়েছেন রজার ফেদেরার, আন্দ্রে আগাসি, রয় এমারসন, রড লেভার, ডন বাজ ও ফ্রেড পেরি।  

এক পঞ্জিকা বছরে টানা তিনটি গ্র্যান্ড স্ল্যাম জয়েরও কৃতিত্ব দেখালেন নাদাল। ফর্মের উত্থান পতনের মধ্যদিয়ে এগিয়ে চলা এই স্প্যানিশ তারকা এবছর জিতেছেন ফরাসি ওপেন, উইম্বলডন ও সর্বশেষ ইউএস ওপেন। তার আগে এই কৃতিত্বের অধিকারী ছিলেন মাত্র তিনজন ফেদেরার, লেভার ও সাম্প্রাস।

২০১১ সালে অস্ট্রেলিয়ান ওপেন জেতা হলে টানা চারটি এলিট টুর্নামেন্ট জয়ের বিরল কৃতিত্বে নাদালেরও নাম যোগ হবে রড লেভার ও জন বাজের সঙ্গে।

অথচ এক মাস আগেও স্প্যানিশ তারকাকে খুঁজেই পাওয়া যাচ্ছিলো না। একের পর এক চোট সমস্যা। সঙ্গে যোগ হয় বাবা-মায়ের ছাড়াছাড়ির ঘটনা। মানসিকভাবে বিপর্যস্ত হয়ে উঠেছিলেন নাদাল। ইউএস ওপেন আবার চাঙ্গা করে তুলেছে তাকে।
 
২৪ বছর বয়সী নাদাল আনন্দে আত্মহারা হয়ে উঠে ছিলেন। উচ্ছ্বাস প্রকাশ করেন,“গ্র্যান্ড স্ল্যাম জয় ক্যারিয়ারের স্বপ্ন। কিন্তু ইউএস ওপেন জেতা আরো বড় স্বপ্ন। ”

স্বপ্ন হলো সত্যি। নাদাল এখন বিশ্লেষকদের আলোচনার খোরাক। কিংবদন্তি হিসেবে ফেদেরারের সঙ্গে তার তুলনা শুরু হয়ে গেছে। বিশ্ব সেরা এই টেনিস তারকা বলছিলেন,“জীবনে অনেক পরিশ্রম করেছি। কঠিন সময়ে সংগ্রাম করে টিকে থেকেছি। কিন্তু কখনোই ভাবিনি চারটি গ্র্যান্ড স্ল্যামই জিততে পারবো। আমার কাছে অবিশ্বাস্য মনে হচ্ছে। ”

৯টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী নাদাল বলেন,“এটা আমার জন্য বিশেষ এক সাফল্য। কারণ ইউএস ওপেনের মধ্য দিয়েই গ্র্যান্ড স্ল্যামের চক্র পূর্ণ হলো। ”

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘন্টা, সেপ্টেম্বর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।