ঢাকা, বুধবার, ১২ কার্তিক ১৪২৭, ২৮ অক্টোবর ২০২০, ১০ রবিউল আউয়াল ১৪৪২

খেলা

শুরু হলো ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্ট’

 স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
শুরু হলো ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্ট’

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন (২৮ সেপ্টেম্বর) উদযাপন উপলক্ষে ঢাকায় শুরু হয়েছে দাবার আন্তর্জাতিক আসর ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্ট’।  

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে কানাডিয়ান ইউনিভার্সিটি বাংলাদেশের কনফারেন্স রুমে এ টুর্নামেন্টের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি, এশিয়ান দাবা কাউন্সিলের সভাপতি ও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কানাডিয়ান ইউনির্ভাসিটির চেয়ারম্যান এবং বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ সভাপতি চৌধুরী নাফিজ সরাফাত। এছাড়া আরো উপস্থিত ছিলেন ফেডারেশনের অন্যান্য কর্মকর্তারাও।  

প্রথমদিনে তিন রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়েছে। তৃতীয় রাউন্ডের খেলা শেষে বাংলাদেশের গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব ও ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলামসহ ছয়জন খেলোয়াড় পূর্ণ তিন পয়েন্ট করে নিয়ে শীর্ষে রয়েছেন।  

অন্যরা হলেন- ভারতের গ্র্যান্ডমাস্টার সুর্য শেখর গাঙ্গুলী ও দিপ্তায়ন ঘোষ, ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার মেঘারেন্ত সুসান্ত ও আন্তর্জাতিক মাস্টার প্রিয়াসমোরো নবেন্দ্র।  

আড়াই পয়েন্ট করে অর্জন করেছেন বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টার ইয়েন নক থ্রং সন, ভারতের গ্র্যান্ডমাস্টার নারায়নান ও ডি গুকেশ, ফিলিপাইনের এন্টোনিও রোজালিও ও সিঙ্গাপুরের গ্র্যান্ডমাস্টার ভিলামেয়র ভুয়েনাভেনচেরা।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের পৃষ্ঠপোষকতায় তিনদিনের এ টুর্নামেন্টে অংশ নিচ্ছেন ১৭ গ্র্যান্ডমাস্টারসহ ৭৪ জন দাবাড়ু।  

দাবার আন্তর্জাতিক এই আসরে প্রতিযোগী ১৫ দেশের ৭৪ জন দাবাড়ুর মধ্যে গ্র্যান্ডমাস্টার থাকছেন সাত দেশের। পুরো আয়োজনই হচ্ছে অনলাইনে।

টুর্নামেন্টের প্রাইজমানি ধরা হয়েছে মোট ছয় হাজার ডলার। আগামী ২৭ সেপ্টেম্বর রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে হবে পুরস্কার বিতরণী অনুষ্ঠান।  

এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল ও সভাপতিত্ব করবেন পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি চৌধুরী নাফিজ সরাফাত এবং অনলাইনে যুক্ত হবেন এশিয়ান চেস ফেডারেশনের সভাপতি শেখ সুলতান বিন খলিফা আল নাহিয়ান।

বাংলাদেশ সময়: ২২৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
আরএআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa