ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

খেলা

সেই যুবরাজই এবার ব্রডকে প্রশংসায় ভাসালেন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
সেই যুবরাজই এবার ব্রডকে প্রশংসায় ভাসালেন

টেস্ট ক্রিকেট ইতিহাসে সপ্তম বোলার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন স্টুয়ার্ট ব্রড। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যানচেস্টারে অনুষ্ঠিত সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের পঞ্চম দিনে এই অভিজাত ক্লাবে জায়গা করে নেন ৩৪ বছর বয়সী ইংলিশ পেসার।

আর ব্রডের এই কীর্তি পর তাকে প্রশংসায় ভাসালেন যুবরাজ সিং। এতক্ষণে নিশ্চয়ই যুবরাজ ও ব্রডের মাঝে সম্পর্কের কথা মনে পড়েছে। হ্যাঁ, সেই ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে এই ব্রডের এক ওভারেই ৬টি ছক্কা হাঁকিয়ে বিশ্ব রেকর্ড গড়েছিলেন ভারতীয় অলরাউন্ডার। অথচ সেই ম্যাচের পর অনেকেই ব্রডের ক্যারিয়ার শেষ দেখে ফেলেছিলেন।

কিন্তু ডানহাতি পেসার ব্রড এগিয়েছেন নিজের মতো করেই। দেখতে দেখতে এখন ১৪০ টেস্টে ৫০০ উইকেটের মালিক তিনি।

ব্রডের এমন মাইলফলকের পর যুবরাজ অভিনন্দন জানিয়ে টুইটারে লিখেন, ‘আমি নিশ্চিত ব্রডকে নিয়ে আমি সবসময়ই কিছু লিখি। মানুষ তার ৬ ছক্কা হজম করা নিয়ে আলোচনা করে! আমি আমার সব ভক্তদের অনুরোধ জানাচ্ছি তার অর্জনকে সাধুবাদ জানান! ৫০০ টেস্ট উইকেট এটা কোনো মজা নয়, কঠোর পরিশ্রম, আত্মনিবেদন ও দৃঢ় সংকল্পেই এটা হয়েছে। ব্রডি তুমি একজন কিংবদন্তি! হ্যাটস অফ।

এদিকে তালিকায় সপ্তম হলেও পেসারদের মধ্যে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করার ক্ষেত্রে চতুর্থ অবস্থানে আছেন ব্রড। তার আগে এই চূড়া ছুঁয়েছেন ক্যারিবিয়ান কিংবদন্তি পেসার কোর্টনি ওয়ালশ, অজি কিংবদন্তি গ্ল্যান ম্যাকগ্রা ও স্বদেশি সতীর্থ জেমস অ্যান্ডারন।  এছাড়া অ্যান্ডারসনের পরে ইংলিশদের মধ্যে দ্বিতীয বোলার হিসেবে এই মাইলফলকে পা রেখেছেন ব্রড।  

টেস্টে প্রথমবার ৫০০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন ওয়ালস।  ব্রডের আগে ক্যারিবিয়ান কিংবদন্তির পদাঙ্ক অনুসরণ করেন আরও পাঁচজন। তার মধ্যে সর্বোচ্চ উইকেটশিকারীর মধ্যে তিনজনই স্পিনার। মুত্তিয়া মুরালিধরন (৮০০), শেন ওয়ার্ন (৭০৮) ও অনিল কুম্বলে (৬১৯)। এরপর আছেন পেসার জেমস অ্যান্ডারসন (৫৮৯), গ্লেন ম্যাকগ্রা (৫৬৩) ও কোর্টনি ওয়ালশ (৫১৯)।  এবার সপ্তম বোলার হিসেবে যোগ হলেন ব্রড (৫০০)।  

এছাড়া আরেকটি রেকর্ডও করেছেন ইংলিশ পেসার। প্রথম বোলার হিসেবে টেস্ট চ্যাম্পিয়নশিপে উইকেটের ফিফটি করেন তিনি। চলমান ম্যাচসহ ১১ ম্যাচে তার উইকেটে ৫২। তার চেয়ে এক ম্যাচ কম খেলে ৪৯ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছে অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। সমান ম্যাচে ৪৭ উইকেট তার পেছনে আছেন স্বদেশি স্পিনার নাথান লায়ন।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, জুলাই ২৮, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।