ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

খেলা

৫০০ টেস্ট উইকেটের মাইলফলকে ব্রড 

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, জুলাই ২৮, ২০২০
৫০০ টেস্ট উইকেটের মাইলফলকে ব্রড  স্টুয়ার্ট ব্রড

টেস্ট ক্রিকেট ইতিহাসে সপ্তম বোলার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন স্টুয়ার্ট ব্রড। ম্যানচেস্টারে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান সিরিজের শেষ টেস্টের পঞ্চম দিনে ক্রেইগ ব্রাথওয়েটকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলে এই অভিজাত ক্লাবে জায়গা করে নেন ৩৪ বছর বয়সী ইংলিশ পেসার।

 

আগেরদিনই ইতিহাসের পাতায় ঢুকে যেতে পারতেন ব্রড। কিন্তু সিরিজের শেষ টেস্টটির চতুর্থদিন ভেস্তে যায় বৃষ্টিতে। মাঠে গড়ায়নি একটি বলও। তৃতীয়দিন ৩ ওভার বল করে ৮ রান খরচে ক্যারিবিয়ানদের ২ উইকেট নেন তিনি। টেস্ট ক্যারিয়ারে ৪৯৯ উইকেট নিয়ে দিন শেষ করেন তিনি।  

মঙ্গলবার (২৮ জুলাই) আর একটি উইকেটের প্রত্যাশায় বোলিং শুরু করে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি ব্রডকে। উইন্ডিজের দ্বিতীয় ইনিংসের ১৩.৩ ওভারে ফেরান ওপেনার ব্রাথওয়েটকে (১৯)। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৯৯ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৩ উইকেটে ৪৮ রান করেছে সফরকারীরা। এখন পযর্ন্ত উইন্ডিজ পিছিয়ে আছে ৩৫১ রানে। ক্যারিবিয়ানরা প্রথম ইনিংসে অলআউট হয় ১৯৭ রানে। প্রথম ইনিংসে ৩৬৯ রানের পর স্বাগতিক ইংল্যান্ড ২ উইকেটে ২২৬ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে।

তালিকায় সপ্তম হলেও পেসারদের মধ্যে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করার ক্ষেত্রে চতুর্থ অবস্থানে আছেন ব্রড। তার আগে এই চূড়া ছুঁয়েছেন ক্যারিবিয়ান কিংবদন্তি পেসার কোর্টনি ওয়ালশ, অজি কিংবদন্তি গ্ল্যান ম্যাকগ্রা ও স্বদেশি সতীর্থ জেমস অ্যান্ডারন।  এছাড়া অ্যান্ডারসনের পরে ইংলিশদের মধ্যে দ্বিতীয বোলার হিসেবে এই মাইলফলকে পা রেখেছেন ব্রড।  

টেস্টে প্রথমবার ৫০০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন ওয়ালস।  ব্রডের আগে ক্যারিবিয়ান কিংবদন্তির পদাঙ্ক অনুসরণ করেন আরও পাঁচজন। তার মধ্যে সর্বোচ্চ উইকেটশিকারীর মধ্যে তিনজনই স্পিনার। মুত্তিয়া মুরালিধরন (৮০০), শেন ওয়ার্ন (৭০৮) ও অনিল কুম্বলে (৬১৯)। এরপর আছেন পেসার জেমস অ্যান্ডারসন (৫৮৯), গ্লেন ম্যাকগ্রা (৫৬৩) ও কোর্টনি ওয়ালশ (৫১৯)।  এবার সপ্তম বোলার হিসেবে যোগ হলেন ব্রড (৫০০)।  

এছাড়া আরেকটি রেকর্ডও করেছেন ইংলিশ পেসার। প্রথম বোলার হিসেবে টেস্ট চ্যাম্পিয়নশিপে উইকেটের ফিফটি করেন তিনি। চলমান ম্যাচসহ ১১ ম্যাচে তার উইকেটে ৫২। তার চেয়ে এক ম্যাচ কম খেলে ৪৯ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছে অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। সমান ম্যাচে ৪৭ উইকেট তার পেছনে আছেন স্বদেশি স্পিনার নাথান লায়ন।  

প্রথম টেস্টে দলে জায়গা না পেলেও শেষ দুই টেস্টে ১৫ উইকেট নিয়ে সিরিজের সর্বোচ্চ উইকেটশিকারী এখন ব্রড। দু’দলের তিন টেস্টের সিরিজটি সমতায় আছে ১-১ ব্যবধানে।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, জুলাই ২৮, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।