ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

খেলা

ডোপ টেস্টে পজিটিভ, দুই বছর নিষিদ্ধ কাজী অনিক

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৬ ঘণ্টা, জুলাই ২৬, ২০২০
ডোপ টেস্টে পজিটিভ, দুই বছর নিষিদ্ধ কাজী অনিক কাজী অনিক

ডোপ টেস্টে পজিটিভ হওয়ায় দুই বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন কাজী অনিক। ডোপ বিরোধী নিয়ম ভঙ্গ করায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাকে এই শাস্তি দেয়।

রোববার (২৬ জুলাই) বিসিবি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে কাজী অনিকের নিষিদ্ধের ব্যাপারটি নিশ্চিত করে।

এর আগে ২০১৯ সালের ৮ ফেব্রুয়ারি অনিককে নিষিদ্ধ করে বিসিবি। আর এই ঘটনাটি ঘটে ২০১৮ সালে জাতীয় ক্রিকেট লিগে। সেই সময় ঢাকা মেট্টোর হয়ে খেলেছিলেন তরুণ এই পেসার। কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে চট্টগ্রাম বিভাগের বিপক্ষে ম্যাচের পর ডোপ পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয় এবং তার শরীরে নিষিদ্ধ ঔষধের উপস্থিতি পাওয়া যায়। পরে অনিক দোষ স্বীকার করে নেন।

বিসিবি সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৮ সালের ৬ নভেম্বর কক্সবাজারে অনিকের নমুনা পরীক্ষা করা হলে মেথামফেটামিন নামক এক ধরনের মাদকের উপস্থিতি ধরা পড়ে, যেটি ২০১৮ সালে আইসিসি নিষিদ্ধ ঔষধের তালিকায় অন্তর্ভুক্ত করে। অনিক দোষ স্বীকার করে দুই বছরের শাস্তি মেনেও নিয়েছেন।

বিসিবি'র ডোপ বিরোধী ১০ ১০.১, ১০ ১০.২ ও ১০ ১০.৩ ধারার নিয়ম বিবেচনায়, এটি এই ক্রিকেটারের প্রথম ডোপ আইন ভাঙ্গার ঘটনা। ২০১৯ সালের ৮ ফেব্রুয়ারি তাকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়। ২০২১ সালের ৮ ফেব্রুয়ারি আবার তিনি ক্রিকেটে ফিরতে পারবেন।

বাংলাদেশ সময়: ২২৫৫ ঘণ্টা, জুলাই ২৬, ২০২০
আরএআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa