ঢাকা, বৃহস্পতিবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫ সফর ১৪৪২

খেলা

৪৮-এ পা রাখলেন খালেদ মাহমুদ সুজন

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, জুলাই ২৬, ২০২০
৪৮-এ পা রাখলেন খালেদ মাহমুদ সুজন খালেদ মাহমুদ সুজন

আটচল্লিশে পা দিয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন। ১৯৭১ সালের ২৬ জুলাই ঢাকায় জন্মগ্রহণ করেন তিনি।

বাংলাদেশের ক্রিকেটের উত্থানের পেছনে যে গল্প, সেই গল্পের নায়ক ছিলেন সুজন। ১৯৯৯ বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে লড়াকু পারফরম্যান্সের সুবাদে স্মরণীয় জয় পেয়েছিল টাইগাররা। বাংলাদেশের ক্রিকেটের এর পরের গল্পটা সামনে এগিয়ে চলার। এই জয়ের পরের বছরই টেস্ট মযার্দা পায় বাংলাদেশ।

পাকিস্তানের বিপক্ষে সেই ম্যাচে ৩১ রানে ৩ উইকেট নিয়ে ওয়াসিম আকরামদের হারিয়ে দিয়েছিলেন সুজন। ম্যান অব দ্য ম্যাচের পুরস্কারও উঠেছিল তার হাতে। এছাড়া আরও অনেক ম্যাচে টাইগারদের স্মরণীয় মুহূর্ত উপহার দিয়েছেন ডানহাতি এই মিডিয়াম পেসার।

দলে অবশ্য তার ভূমিকা ছিল অলরাউন্ডারের। ১২ টেস্ট ও ৭৭টি ওয়ানডে ম্যাচে ৮০ উইকেট নিয়েছেন তিনি। এক ফিফটিতে তার আন্তর্জাতিক রান ১২৫৭। ১৯৯৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় সুজনের। এরপর হয়ে ওঠেন টাইগারদের অন্যতম ভরসার নাম। ২০০৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে একদিনের ম্যাচ শেষে ক্যারিয়ারের ইতি টানেন তিনি।

অধিনায়ক হিসেবে ২৪ ম্যাচে দায়িত্ব পালন করেছেন সুজন। বর্তমানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ডিরেক্টর হিসেবে আছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, জুলাই ২৬, ২০২০
ইউবি/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa