ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

ক্রিকেট

‘নেটে আমার দেখা বাজে ব্যাটসম্যানদের একজন ছিলেন গাভাস্কার’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০৪ ০১:৩৭:৩১ পিএম
‘নেটে আমার দেখা বাজে ব্যাটসম্যানদের একজন ছিলেন গাভাস্কার’ সুনীল গাভাস্কার

ভারতের তো বটে, ক্রিকেট ইতিহাসেরই অন্যতম সেরা ব্যাটসম্যানদের একজন সুনীল গাভাস্কার। টেস্ট ক্রিকেটে প্রথম ১০ হাজার রানের মাইলফলক গড়েছিলেন তিনি। অবসরের আগে ১২৫ ম্যাচে ৩৪ সেঞ্চুরিতে করেছিলেন ১০১২২ রান। কিন্তু সেই গাভাস্কারই কিনা তার সাবেক সতীর্থ কিরন মোরে’র চোখে সবচেয়ে বাজে খেলোয়াড় ছিলেন! 

মোরে অবশ্য বলেননি, মাঠে খারাপ খেলোয়াড় ছিলেন গাভাস্কার। না হলে কি অত রান করতে পারতেন ‘লিটল মাস্টার’! ভারতের সাবেক উইকেটরক্ষকের চোখে গাভাস্কার বাজে ব্যাটসম্যান ছিলেন নেটে।

 

মোরের মতে, ৭০ বছর বয়সী ব্যাটসম্যান সে সময় যখন নেটে ব্যাটিং অনুশীলন করতেন তখন নাকি বোলারদের বিপক্ষে বেশ যুদ্ধ করতে হতো। কিন্তু ব্যাট হাতে মাঠে নামলেই হয়ে ওঠতেন অন্যরকম। তার প্রমাণ তো ক্যারিয়ারে অসংখ্যবার দিয়েছেন ‘সানি’।  

গাভাস্কারের ব্যাটিং মাহাত্ম্যের কথা স্বীকার করে না এমন ক্রিকেটপ্রেমী পাওয়া দুষ্কর। মোরেও জানেন, তার সাবেক সতীর্থ প্রতিপক্ষ বোলারদের কেমন চিন্তার কারণ ছিলেন।  

তবে দ্য গ্রেটেস্ট রিভালরি পোডকাস্টে সে সময়কার স্মৃতিচারণ করে গাভাস্কারের সঙ্গে ৪ বছর ড্রেসিংরুম ভাগাভাগি করা ৫৬ বছর বয়সী ভারতের সাবেক উইকেটরক্ষক-ব্যাটসম্যান বলেন, ‘নেটে আমার দেখা সবচেয়ে বাজে ব্যাটসম্যানদের একজন ছিল গাভাস্কার। নেটে অনুশীলন পছন্দ করতেন না তিনি। যখন আপনি তাকে টেস্ট ম্যাচ খেলার জন্য নেটে অনুশীলন করতে দেখতেন এবং পরেরদিন ব্যাট করতে মাঠে নামতেন তার মধ্যে তার ব্যাটিংয়ের পার্থক্য থাকতো ৯৯.৯ শতাংশ। যখন আপনি নেটে তার ব্যাটিং দেখতেন তখন মনে হতো, এ কিভাবে রান করবে? কিন্তু পরেরদিন যখন তিনি ব্যাট হাতে সকালে মাঠে নামতেন তখন কেবল ‘ওয়াও’ ছাড়া আর কোনো কিছু বলার থাকতো না।  

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, ‍জুলাই ০৪, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa