bangla news

সবচেয়ে কম বয়সে এলিট প্যানেলের আম্পায়ার হলেন মেনন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-৩০ ১২:৫২:০৩ পিএম
নিতিন মেনন

নিতিন মেনন

২০২০-২১ মৌসুমের জন্য আইসিসির এলিট প্যানেলে আম্পায়ার হিসেবে যুক্ত হলেন ভারতের নিতিন মেনন। মাত্র ৩৬ বছর বয়সেই এই পদটি অর্জন করলেন তিনি। যা এলিট প্যানেলে কোনো আম্পায়ারের সবচেয়ে কম বয়সের রেকর্ড। সে এর আগে ইন্টারন্যাশনাল প্যানেলের আম্পায়ার ছিলেন। আর এবার ইংল্যান্ডের নাইজেল লং বাদ পড়ায় তার স্থলাভিষিক্ত হলেন মেনন।

আম্পায়ার নির্বাচনে ছিলেন আইসিসির ক্রিকেটের জেনারেল ম্যানেজার জিওফ অ্যালারডাইস (চেয়ারম্যান), ভারতীয় সাবেক ক্রিকেটার সঞ্জয় মাঞ্জরেকার এবং ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে ও ডেভিড বুন।

আইসিসি আম্পায়ারদের অনেক কিছু বিবেচনা করে এলিট প্যানেলে নিয়োগ দেয়। এগুলোর মথ্যে মাঠের সিদ্ধান্ত, কতগুলো রিভিউ সঠিক হলো ও মাঠ পরিচালনা। এসব মিলে আম্পায়ারদের র‌্যাংক করা হয়। যেখানে ২০১৭ থেকে নাইজেল লংয়ের টেস্টে রিভিউ সিদ্ধান্ত ছিল ৩৬.২ শতাংশ। যা অন্যদের থেকে সবচেয়ে কম।

এদিকে ২০১৭ সাল থেকে আম্পায়ারিং ক্যারিয়ার শুরু করা মেনন ইতোমধ্যে তিনটি টেস্ট পরিচালনা করেছেন। এছাড়া ২৪টি ওয়ানডে ও ১৬টি টি-টোয়েন্টিতেও তিনি আম্পায়ার ছিলেন।

এর আগে ভারত থেকে এলিট প্যানেলে মাত্র দুজন আম্পায়ার হয়েছিলেন। এরা হলেন শ্রীনিবাস ভেঙ্কাটারাঘবন ও সুন্দরম রবি। ভেঙ্কাটারাঘবন আরও আগেই অবসর নিয়েছেন। তবে গত বছর রবি এলিট প্যানেল থেকে বাদ পড়েন।

আম্পায়াদের এলিট প্যানেল: আলিম দার (পাকিস্তান), কুমার ধর্মসেনা (শ্রীলঙ্কা), মারাইস ইরাসমাস (দক্ষিণ আফ্রিকা), ক্রিস গ্যাফানি (নিউ জিল্যান্ড), মাইকেল গফ (ইংল্যান্ড), নিতিন মেনন (ভারত), রিচার্ড ইলিংওয়ার্থ (ইংল্যান্ড), রিচার্ড কেটেলবরো (ইংল্যান্ড), ব্রুস অক্সেনফোর্ড (অস্ট্রেলিয়া), পল রাইফেল (অস্ট্রেলিয়া), রড টাকার (অস্ট্রেলিয়া), জোয়েল উইলসন (ওয়েস্ট ইন্ডিজ)।

ম্যাচ রেফারিদের এলিট প্যানেল: রঞ্জন মাদুগালে (শ্রীলঙ্কা), ডেভিড বুন (অস্ট্রেলিয়া), ক্রিস ব্রড (ইংল্যান্ড), জেফ ক্রো (নিউ জিল্যান্ড), অ্যান্ডি পাইক্রফট (জিম্বাবুয়ে), রিচি রিচার্ডসন (ওয়েস্ট ইন্ডিজ), জাভাগাল শ্রীনাথ (ভারত)।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, জুন ৩০, ২০২০
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-30 12:52:03