ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

প্রিমিয়ার লিগ জেতা প্রথম মিশরীয় মোহামেদ সালাহ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, জুন ২৭, ২০২০
প্রিমিয়ার লিগ জেতা প্রথম মিশরীয় মোহামেদ সালাহ সালাহকে বলা হয় মিশরের 'ফারাও' বা 'রাজা'/ছবি: সংগৃহীত

৩০ বছরের খরা ঘুচিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছে লিভারপুল। ইংলিশ জায়ান্টদের এই ইতিহাস গড়ার পেছনে বড় ভূমিকা রেখেছেন মোহামেদ সালাহ। তারকা ফরোয়ার্ড নিজেও ভিন্ন এক ইতিহাস তৈরি করেছেন। মিশরীয় ফুটবলারদের মধ্যে ইতিহাসে প্রথম প্রিমিয়ার লিগ জেতার কীর্তি এখন তার দখলে। 

সালাহ অবশ্য গত মৌসুমেও একটি ইতিহাস গড়েছিলেন। সেবার প্রথম মিশরীয় ফুটবলার হিসেবে চ্যাম্পিয়নস লিগ জিতেছিলেন 'মিশরীয় রাজা'।

এছাড়া প্রথম সেনেগালিজ ফুটবলার হিসেবে সাদিও মানে এবং প্রথম গিনিয়ান ফুটবলার হিসেবে নেবি কেইতাও প্রিমিয়ার লিগ জেতার কীর্তিতে নাম লিখিয়েছেন।  

ইংলিশ প্রিমিয়ার লিগ জিতে ইতিহাস গড়ার পর এক টুইটে সালাহ লিখেছেন, ‘হ্যাঁ, দারুণ লাগছে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যারা আমাদের সমর্থন দিয়েছেন তাদের ধন্যবাদ। আপনারা এটা সম্ভব করেছেন এবং আশা করি আমরা আপনাদের প্রাপ্য আনন্দ দেওয়া অব্যাহত রাখতে পারব। এখন তারা আমাদের বিশ্বাস করবে। ’ 

মজার ব্যাপার হলো, সালাহ ঝুলিতে এর আগেও প্রিমিয়ার লিগ জেতার মেডেল যুক্ত হয়েছে, তবে সেটা অফিসিয়াল নয়। ২০১৪-১৫ মৌসুমে চেলসি শিরোপা জিতেছিল। ওই মৌসুমে চেলসির হয়ে মাত্র ৩ ম্যাচে মাঠে নামেন সালাহ। কিন্তু এফএ’র নিয়মানুযায়ী, চ্যাম্পিয়ন দলের মেডেল পেতে হলে কমপক্ষে ৫ ম্যাচ খেলতে হবে।  

চেলসি চ্যাম্পিয়ন হলেও সেবার মেডেল পাওয়ার যোগ্যতা অর্জন করতে পারেননি সালাহ। এবং মৌসুমের শেষদিকে ধারে ফ্লোরেন্তিনায় খেলতে চলে গিয়েছিলেন। কিন্তু সালাহকে হতাশ হতে দেননি তৎকালীন চেলসি কোচ হোসে মরিনহো। পর্তুগিজ কোচ সেসময় অর্ডার দিয়ে একটি রেপ্লিকা মেডেল বানিয়ে আনেন শুধু সালাহ’র জন্য। আর এখন সালাহ সত্যিকারের মেডেলের মালিক।

এদিকে লিগের শিরোপা জিতে শুধু সালাহ একা নন, ইতিহাস গড়েছেন মানে ও কেইতাও। দুজনেই নিজ নিজ দেশের প্রথম খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগের শিরোপা জেতার গর্বিত অংশীদার। তাদের নিয়ে এ পর্যন্ত মোট ১৮ জন আফ্রিকান খেলোয়াড় প্রিমিয়ার লিগ জেতার স্বাদ পেলেন।  

আফ্রিকার খেলোয়াড়দের মধ্যে যারা প্রিমিয়ার লিগ জিতেছেন:

আইভরিকোস্ট: দিদিয়ের দ্রগবা, সলোমন কালু, ইয়াইয়া তোরে, কোলো তোরে

ক্যামেরুন: লরেন, জেমেরি এনজিতাপ, হোয়েল মাতিপ

নাইজেরিয়া: জন ওবি মাইকেল, ভিক্টর মোজেস, নুয়ানকু কানু

ঘানা: জেফ্রে স্কালুপ, ড্যানিয়েল অ্যামার্তে, মাইকেল এসিয়েন

লাইবেরিয়া: ক্রিস্টোফার রেহ

গিনি: নেবি কেইতা

দক্ষিণ আফ্রিকা: কুইন্টন ফরচুন

আলজেরিয়া: রিয়াদ মাহারেজ

সেনেগাল: সাদিও মানে

মিশর: মোহামেদ সালাহ

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, জুন ২৭, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।