ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

ক্রিকেট

দল হিসেবে আমাদের আরও উন্নতি করা উচিৎ ছিল: মুমিনুল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, জুন ২৭, ২০২০
দল হিসেবে আমাদের আরও উন্নতি করা উচিৎ ছিল: মুমিনুল মুমিনুল হক: ফাইল ফটো

টেস্ট ক্রিকেটে নিজেদের ২০ বছর পূর্ণ করতে যাচ্ছে বাংলাদেশ। ২০০০ সালের ১০ নভেম্বর ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে প্রথম টেস্ট খেলতে নেমেছিল টাইগাররা। তবে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ যেভাবে সাফল্য পেয়েছে, সাদা পোশাকের ক্রিকেটে এত বছর কাটিয়ে দেওয়া সত্ত্বে তেমন কিছু অর্জন করতে পারেনি। 

টাইগাররা এখন পযর্ন্ত ১১৯টি টেস্ট খেলে জয় পেয়েছে কেবল ১৪ ম্যাচে। ১৬ জয়ের পাশাপাশি জুটেছে ৮৯ ম্যাচে হার।

দীর্ঘ ফরম্যাটের ক্রিকেটে বাংলাদেশ যে এখনও নিজেদের প্রত্যাশা পূর্ণ করতে পারেননি তা স্বীকার করেছেন দলের টেস্ট অধিনায়ক মুমিনুল হক। তবে ভবিষ্যতে ব্যক্তিগত পারফর্ম্যান্স থেকে দল অনুপ্রেরণা পাবে বলে মনে করেন তিনি।  

ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজে এ কথা জানান মুমিনুল।  

টাইগারদের টেস্ট অধিনায়ক বলেন, ‘সৎভাবে আমি মনে করি, আমরা আমাদের প্রত্যাশা পূরণ করতে পারিনি। আমি তা স্বীকার করছি। দল হিসেবে আরও উন্নতি করা উচিৎ ছিল। ’

২৮ বছর বয়সী বাঁ-হাতি ব্যাটসম্যান আরও বলেন, ‘যা হোক, আমাদের কিছু ইতিবাচক দিক রয়েছে। আপনাকে সেসব ইতিবাচক দিক থেকে অনুপ্রাণিত হতে হবে। ব্যক্তিগত দিক থেকে অনেক উন্নতি হয়েছিল। ব্যক্তিগতভাবে, দলে অনেকের চমৎকার পারফর্ম্যান্স আছে।

‘আমাদের কয়েকটি ডাবল সেঞ্চুরি আছে। আমাদের অনেক বোলার আছে যারা পাঁচ উইকেট নিয়েছে। হ্যাটট্রিক আছে। আমি বলতে চাই, ব্যক্তিগত পারফর্ম্যান্সের দিকে থেকে আমাদের দলে অনেক ইতিবাচক দিক রয়েছে’, যোগ করেন মুমিনুল।  

বিদেশে পারফর্ম্যান্স তেমন উজ্জ্বল না হলেও ঘরের মাটিতে জয়ের আশা নিয়ে মাঠে নামে বাংলাদেশ। অবশ্য গত কয়েক বছর ঘরের মাটিতেও তেমন সাফল্য মেলেনি টাইগারদের। তবে মুমিনুল আশাবাদী, হোম গ্রাউন্ডে ধারাবাহিক জয়ের।  

টেস্ট অধিনায়ক বলেন, ‘আরেকটা যে জিনিস আমাদের উন্নতি হয়েছে, ঘরের মাটিতে জিততে আমরা অভ্যস্ত ছিলাম না । তবে এখন সবাই ভেতরে পোষণ করে যে, আমরা নিজেদের মাটিতে খুবই সার্থক। খুব বেশি নয়। তবে আমি মনে করি, কিছু উন্নতি হয়েছে। এই উন্নতি আরও পরিস্কার হবে যদি আমরা ঘরের মাটিতে সিরিজ জিতি। এখন আমরা কম-বেশি ম্যাচ জিতছি। ’

করোনা ভাইরাসের কারণে স্থগিত হয়ে আছে বাংলাদেশের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ অভিযান। অনুশীলনের জন্য মাঠেও যেতে পারছেন না টাইগাররা। একে একে স্থগিত হয়ে যাচ্ছে সফর-সিরিজ।  

এমনিতে খুব কম টেস্ট খেলে বাংলাদেশ। তার মধ্যে চলতি বছর করোনার কারণে আটটি টেস্ট স্থগিত হয়ে গেছে তাদের। এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে একটি, জুনে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্ট সিরিজ, নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি এবং সর্বশেষ হিসেবে শ্রীলঙ্কার বিপক্ষে তিনটি টেস্ট স্থগিত হয়ে গেছে টাইগারদের।  

বাংলাদেশ সময়: ১০৫৯ ঘণ্টা, জুন ২৭, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa