ঢাকা, শুক্রবার, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ০৪ ডিসেম্বর ২০২০, ১৭ রবিউস সানি ১৪৪২

ফুটবল

নারী বিশ্বকাপ ফুটবল আয়োজন করবে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪০ ঘণ্টা, জুন ২৫, ২০২০
নারী বিশ্বকাপ ফুটবল আয়োজন করবে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ফিফা নারী ফুটবল বিশ্বকাপ

ফিফা নারী ফুটবল বিশ্বকাপ-২০২৩ আসরের যৌথ আয়োজক হয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। বৃহস্পতিবার (জুন ২৫) ফিফা বিশ্বকাপ আয়োজকের নাম ঘোষণা করে।

জুন মাসে ব্রাজিল ও জাপান বিশ্বকাপ আয়োজকের তালিকা থেকে নাম প্রত্যাহার করলে নারী বিশ্বকাপ আয়েজানে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সামনে একমাত্র প্রতিপক্ষ হিসাবে কলম্বিয়া থেকে যায়। শেষ পর্যন্ত কলম্বিয়াকে পেছনে ফেলে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পায় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

২০২৩ আসর থেকে প্রথমবারের মতো নারী বিশ্বকাপ ফুটবলে ৩২টি দেশ অংশ নেবে। যেখানে এখন ২৪টি দেশ অংশ নেয়। ২০২৩ সালে জুলাই-আগস্টে নারী বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। অস্ট্রেলিয়ার আটটি ও নিউজিল্যান্ডের পাঁচটি ভেন্যুতে বিশ্বকাপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বলেন, ‘বিশ্বকাপ আয়োজক হওয়া জন্য বিডিং প্রক্রিয়াটি বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ছিল। বিডিঙের অংশগ্রহণকারী দেশকে ধন্যবাদ জানাতে চাই তাদের অসাধারণ কাজের জন্য। এটা সত্যি খুব সাজানো প্রক্রিয়া ছিল। ’

তিনি আরও বলেন, ‘নারী ফুটবল উন্নয়নে আগামী চার বছরে আমরা আটশ পাঁচ মিলিয়ন পাউন্ড ব্যয় করা সিদ্ধান্ত নিয়েছি। গত বছর ফ্রান্সে আয়োজিত বিশ্বকাপের অভিজ্ঞতাটা অসাধারণ ছিল। এটা সব রেকর্ড ভেঙে দিয়েছে। বিশ্ব মঞ্চে নারী ফুটবলকে বেশ ভালোভাবে উপস্থাপন করেছে। ’

বাংলাদেশ সময়: ২৩৩৮ ঘণ্টা, জুন ২৫, ২০২০
আরএআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa