ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৩ ডিসেম্বর ২০২০, ১৬ রবিউস সানি ১৪৪২

ক্রিকেট

পরপারে রঞ্জির সর্বোচ্চ উইকেট শিকারি রাজিন্দর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৫ ঘণ্টা, জুন ২২, ২০২০
পরপারে রঞ্জির সর্বোচ্চ উইকেট শিকারি রাজিন্দর রাজিন্দর গোয়েল

ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা বাঁহাতি স্পিনার রাজিন্দর গোয়েল ৭৭ বছর বয়সে পরলোকগমন করেছেন। দীর্ঘদিন অসুস্থ থাকার পর রোববার (২১ জুন) কলকাতার নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

ভারতের জাতীয় দলের হয়ে কখনো না খেললেও তিনি কিংবদন্তীতুল্য। কারণ, রঞ্জির ইতিহাসের সবচেয়ে সফল বোলার তিনি।

হরিয়ানার হয়ে ১৫৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে তিনি ঝুলিতে পুরেছিলেন ৭৫০ উইকেট।

রঞ্জি ট্রফির ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারি গোয়েল বাকিদের অনেক এগিয়ে ছিলেন। তার ৬৩৭ উইকেটের বিপরীতে দ্বিতীয় স্থানে থাকা এস ভেঙ্কাটারাঘভান ঝুলিতে পুরেছিলেন ৫৩০ উইকেট।

১৯৫৭-৫৮ মৌসুমে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় গোয়েলের। এরপর ৪৪ বছর বয়স পর্যন্ত ঘরোয়া ক্রিকেট মাতিয়েছেন তিনি। ২০১৭ সালে গোয়েলকে সিকে নাইডু আজীবন সম্মাননায় ভূষিত করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

১৯৪২ সালের ২০ সেপ্টেম্বর হরিয়ানায় জন্মগ্রহণ করেন গোয়েল। তার পিতা ছিলেন একজন স্টেশন মাস্টার। মাত্র ১৬ বছর বয়সে অল ইন্ডিয়া স্কুলস টুর্নামেন্টের সেরা বোলার হিসেবে স্বীকৃতি পেয়েছিলেন তিনি। সেবার তার হাত ধরে নর্থ জোন শিরোপা অর্জন করে।

খেলোয়াড়ি জীবনে জাতীয় দলের খুব কাছে একবারই গিয়েছিলেন গোয়েল। ১৯৭৪-৭৫ মৌসুমে ক্লাইভ লয়েডের নেতৃত্বে ভারত সফরে আসে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম টেস্টের আগে বিষেন সিং বেদি দল থেকে ছিটকে গেলে স্কোয়াডে যোগ হয় গোয়েলের নাম। তবে মূল একাদশে নামা হয়নি তার।

খেলোয়াড়ি জীবন শেষেও ক্রিকেট ছাড়েননি গোয়েল। বিসিসিআই’র জাতীয় জুনিয়র নির্বাচক কমিটির চেয়ারম্যান এবং হরিয়ানা নির্বাচক কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

বাংলাদেশ সময়: ০৬৪৫ ঘণ্টা, জুন ২২, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa