bangla news

মোস্তাফিজের ওয়ানডে অভিষেকের পাঁচ বছর

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৮ ৬:১৫:১০ পিএম
মোস্তাফিজুর রহমান/সংগৃহীত ছবি

মোস্তাফিজুর রহমান/সংগৃহীত ছবি

বাংলাদেশের ওয়ানডে দলে ২০১৫ সালে ডাক পান হালকা-পাতলা গড়নের এক বাঁহাতি তরুণ পেসার। তার আগে পাকিস্তানের বিপক্ষে খেলেছিলেন টি-টোয়েন্টি ম্যাচ। সেখানে তার বোলিং নৈপুণ্য তাকে জায়গা করে দিয়েছিল ভারতের বিপক্ষে ওয়ানডে দলে। শুরুটাও হয়েছিল একেবারে স্বপ্নের মতো। ক্রিকেটপ্রেমীরা এতক্ষণে বুঝে গেছেন ‘কাটার মাস্টার’ মোস্তাফিজুর রহমানের কথাই বলা হচ্ছে।

আজ থেকে পাঁচ বছর আগে ২০১৫ সালের এই দিনে ওয়ানডে অভিষেক হয়েছিল ১৯ বছর বয়সী মোস্তাফিজের। অভিষেকেই ৫ উইকেটে নিয়ে ভারতের ব্যাটসম্যানদের নিমিষেই কাবু করে দিয়েছিলেন তিনি। ভারতের বিধ্বংসী ব্যাটসম্যানদের চোখের ঘুম হারাম করে দিয়েছিল মোস্তাফিজের বিষাক্ত কাটারগুলো। পরের ম্যাচে আরও বিধ্বংসী ছিলেন মোস্তাফিজ। ওই ম্যাচে তার ৬ উইকেট তুলে নেওয়ায় ভারতের বিপক্ষে সিরিজটাই জিতে নিয়েছিল টাইগাররা। 

ঘরের মাটিতে ভারতের বিপক্ষে ওই সিরিজে সাফল্যের পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি ‘দ্য ফিজ’কে। পরে দক্ষিণ আফ্রিকা খেলতে এসেও মোস্তাফিজের কাটারে কাটা পড়ে। এরপর থেকেই ব্যাটসম্যানদের আসল প্রতিপক্ষের নাম মোস্তাফিজ। ২০১৯ বিশ্বকাপ ক্রিকেটে ২০ উইকেট নিয়ে সেরা উইকেট শিকারের তালিকায় ছিলেন চার নম্বরে। এর আগে বিশ্বকাপ ইতিহাসে সেরা উইকেট শিকারির তালিকায় কখনোই কোনো বাংলাদেশি বোলার জায়গা করে নিতে পারেনি।

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১৮ নিদাহাস ট্রফি, ২০১৮ এশিয়া কাপ, ২০১৯ বিশ্বকাপ বড় বড় সব আসরেই মোস্তাফিজ বল হাতে ছিলেন বেশ ধারাবাহিক। তাই মোস্তাফিজের কাছ থেকে প্রত্যাশার পারদটাও আরও আকাশছোঁয়া।

‘মোস্তফিজনামা’র দিকে চোখ বোলালে দেখা যায় অভিষেকের এই পাঁচ বছরে ৫৮টি ওয়ানডে ম্যাচে ১০৯টি উইকেট নিয়েছেন তিনি। ৪১টি টি-টোয়েন্টি ম্যাচে ৫৮টি উইকেট রয়েছে তার ঝুলিতে। আর ১৩ টেস্টে নিয়েছেন ২৮ উইকেট।

তবে ছোট এই ক্যারিয়ারে মুদ্রার উল্টো পিঠও দেখেছেন ২৪ বছর বয়সী এই বাঁহাতি পেসার। ইনজুরিতে পড়ে কাঁধে অস্ত্রোপচার করতে হয়েছে। এরপর থেকেই তার কাটারের ধার কমে যায়। যার ফলে টেস্টে তাকে ছাড়াই পরিকল্পনা করতে হচ্ছে এখন। আর বলে সুইং না থাকায় সীমিত ওভারের ক্রিকেটে নতুন বলেও বল করতে দেখা যায় না তাকে। তাই প্রশ্ন উঠেছে তাহলে কি মোস্তাফিজের দিন শেষ হয়ে গেল? 

তবে এই প্রশ্নের উত্তরটা সময়ই বলে দেবে। সবার প্রত্যাশা থাকবে নিজের বোলিং ভাণ্ডারে নতুন অস্ত্র যোগ করে আবারও ব্যাটসম্যানদের চিন্তার কারণ হয়ে আবির্ভূত হবেন ‘দ্য ফিজ’।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, জুন ১৮, ২০২০
আরএআর/এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট মোস্তাফিজুর রহমান
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-18 18:15:10