bangla news

'নতুন' ফরম্যাটের ক্রিকেট নিয়ে ফিরছে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৭ ৬:১৩:০২ পিএম
এবি ডি ভিলিয়ার্স-ছবি: সংগৃহীত

এবি ডি ভিলিয়ার্স-ছবি: সংগৃহীত

করোনার কারণে স্থগিত থাকা ক্রিকেট আবারও ফিরতে শুরু করেছে। আর ক্রিকেট ফেরানো দেশের তালিকায় শুরুর দিকেই আছে দক্ষিণ আফ্রিকা। আগামী ২৭ জুন স্বল্প পরিসরে ক্রিকেট ফিরতে চলেছে দেশটিতে। তবে এই ফেরার মধ্যে চমক আছে। এই চমক হচ্ছে, তিন দলীয় ফরম্যাট। অর্থাৎ একই ম্যাচে তিন দল প্রতিদ্বন্দ্বিতা করবে।

সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে 'সলিডারিটি কাপ' নামের এই পরীক্ষামূলক তিন দলীয় ফরম্যাটের এই ম্যাচটি আদতে হবে চ্যারিটি ম্যাচ। এই ম্যাচ থেকে প্রাপ্ত অর্থ করোনায় ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে ব্যয় করা হবে।

দর্শকশূন্য মাঠে খেলা হবে এই ম্যাচ। এধরনের ম্যাচ আয়োজনের জন্য যে নিরাপত্তা ব্যবস্থার প্রয়োজন তার একটা পরীক্ষাও হয়ে যাবে বলে আশা করছে সিএসএ।

অদ্ভুত এই ফরম্যাট কেমন হবে সে ধারণাও দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। ৩৬ ওভারের ম্যাচকে দুই ভাগে ভাগ করে খেলা হবে, যেখানে তিন দলে খেলোয়াড় থাকবে ৮ জন করে। প্রতি দল একে অন্যের বিপক্ষে ১২ ওভার করে ব্যাট করবে। একজন বোলার সর্বোচ্চ ৩ ওভার করে বল করতে পারবে।

ম্যাচের দ্বিতীয়ার্ধে, আগের ইনিংসে যে দলের রান বেশি ছিল তারা আগে ব্যাট করবে। দলের শেষ ব্যাটসম্যান রয়ে যাবেন। অর্থাৎ, যদি প্রথম ইনিংসে কোনো দলের ৭ উইকেট পড়ে, তাহলে শেষ ব্যাটসম্যান দ্বিতীয় ইনিংসে সেখান থেকেই শুরু করতে পারবে।

রানের সংখ্যার ভিত্তিতে দলগুলোকে স্বর্ণ, রৌপ্য এবং ব্রোঞ্জ পদক প্রদান করা হবে।

বুধবার (১৭ জুন) এক অনলাইন সংবাদ সম্মলনে বিশেষ ওই ম্যাচের লাইন-আপ প্রকাশ করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। ঘোষিত দলে ডেল স্টেইন ছাড়া দক্ষিণ আফ্রিকার প্রায় সব শীর্ষ ক্রিকেটার আছেন। প্রোটিয়া ফাস্ট বোলারের না থাকার কথা নিজেই জানিয়েছেন সিএসএ'র ক্রিকেট পরিচালক গ্রায়েম স্মিথ। তবে চমকে দিয়ে লাইন-আপে আছে এবি ডি ভিলিয়ার্সের নাম। ২০১৮ সালের মার্চে অবসর নেওয়ার পর এই প্রথম তাকে জাতীয় দলের এত কাছে আসতে দেখা যাবে।

ম্যাচটির তিন অধিনায়কের নাম কাগিসো রাবাদা, কুইন্টন ডি কক এবং এবি ডি ভিলিয়ার্স।

নতুন ফরম্যাটের ক্রিকেট নিয়ে সাবেক অধিনায়ক ভিলিয়ার্স বলেন, 'এখান থেকে কী প্রত্যাশা করব জানি না, এজন্যই এটা আরও আকর্ষণীয়। তরুণ অবস্থায়, আমি সবসময় শেষ ব্যাটসম্যান হিসেবে টিকে থাকার স্বপ্ন দেখতাম এবং অন্য দলের হয়ে ম্যাচটা জিততে চাইতাম।'

তিন দলীয় ফরম্যাটের দলগুলো হলো-

কেজি'স কিংফিশারস: কাগিসো রাবাদা (অধিনায়ক), ফাফ ডু প্লেসিস, ক্রিস মরিস, তাবরেইজ শামসি, রিজা হেনড্রিকস, জান্নেমান মালান, হেনরিক, ক্লাসেন, গ্লেন্টন স্টারমান।

কুইনি'স কাইটস: কুইন্টন ডি কক (অধিনায়ক), ডেভিড মিলার, টেম্বা বাভুমা, এনরিক নোর্তজে, ডোয়াইন প্রিটোরিয়াস, বেউরান হেনড্রিকস, জেজে স্মাটস, লুথো সিপামিয়া।

এবি'স ঈগলস: এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), এইডেন মার্করাম, লুঙ্গি এনগিডি, আন্দিলে ফেহলোকাইয়ো, র‍্যাসি ভ্যান ডার ডুসান, জুনিয়র দালা, কাইল ভেরেয়ান্নে, সিসান্দা মাগালা।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, জুন ১৭, ২০২০
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট ক্রিকেট দক্ষিণ আফ্রিকা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-17 18:13:02