ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টি-টোয়েন্টিতে ডাবল সেঞ্চুরি করার ক্ষমতা রাখে রোহিত: কাইফ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, জুন ১২, ২০২০
টি-টোয়েন্টিতে ডাবল সেঞ্চুরি করার ক্ষমতা রাখে রোহিত: কাইফ রোহিত শর্মা

মাত্র ২০ ওভারের ইনিংস। তার মধ্যে কারও কি সাধ্য আছে ডাবল সেঞ্চুরি করার? অবশ্য আধুনিক ক্রিকেটে অসম্ভব বলে যে কিছুই নেই! সীমিত ওভারের এই ক্রিকেটের শুরুতে কেউ কি ভেবেছিল সেঞ্চুরি করার? কিন্তু সেই অসাধ্য সাধন হয়েছে। 

কেবল তাই নয়, ডাবল সেঞ্চুরির দিকেও এগিয়ে গেছেন কেউ কেউ। আইপিএলে ক্রিস গেইলের অপরাজিত ১৭৫ রানের ইনিংস এবং জিম্বাবুয়ের বিপক্ষে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চের ১৭২ রান যেন সেই সম্ভাবনাকে আরও বেশি উস্কে দিয়েছে।

একদিন হয়তো টি-টোয়েন্টি ক্রিকেটে ঠিকই দেখা মিলবে ডাবল সেঞ্চুরির।  

তাহলে কার দানবীয় ব্যাটিংয়ে এমন অসাধ্য জয় হতে পারে? আধুনিক ক্রিকেটারদের মধ্যে অনেকের আছে সেই ক্ষমতা। তবে সাবেক ভারতীয় ক্রিকেটার বেছে নিয়েছেন স্বদেশি রোহিত শর্মাকে। প্রিয়ম গার্গের সঙ্গে হ্যালো অ্যাপে এক আড্ডায় ২০০২ সালের ন্যাটওয়েস্ট সিরিজের নায়ক জানান, টিম ইন্ডিয়ার সীমিত ওভারের ক্রিকেটের সহ-অধিনায়কের ক্ষমতা আছে এই মাইলস্টোন স্পর্শ করার।  

কাইফ থেকে ভারতের সাবেক অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক প্রিয়ম গার্গ থেকে জানতে চান, কোন ব্যাটসম্যানের সাধ্য আছে টি-টোয়েন্টিতে ডাবল সেঞ্চুরি করার।  

উত্তরে ৩৯ বছর বয়সী সাবেক ভারতীয় ব্যাটসম্যান বলেন, ‘রোহিত শর্মা এটা করার ক্ষমতা রাখে কারণ ব্যাটিংয়ের সময় তার স্ট্রাইক রেট বেড়ে যায়। শুরুতে সে সময় নেয়। কিন্তু যখন সে ১০০ পার করে তখন সে ২৫০-৩০০ স্ট্রাইক রেটে ব্যাট করে। সে এটা (ডাবল সেঞ্চুরি) করতে পারে, তবে এটা খুব কঠিন কাজ। আমাদের সময়ে ৫০ ওভারে কোনো দলের ২৫০-৩০০ রান করাও কঠিন ছিল। কিন্তু এখন অনেকে ৪০০-৫০০ রানের কথা বলছে। ’

২০১৭ সালে রোহিত মাত্র ৩৫ বলে টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরি করেছিলেন। তার সেই ইনিংস থামে ৪৩ বলে ১১৮ রানে। এছাড়া রোহিতই একমাত্র ব্যাটসম্যান ওয়ানডে ক্রিকেটে যার রেকর্ড তিনটি ডাবল সেঞ্চুরি আছে। ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে অপরাজিত ২৬৪ রানের ইনিংসটি এখনও ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। টি-টোয়েন্টিতে ৪টি সেঞ্চুরিরও মালিক রোহিত শর্মা।  

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, জুন ১২, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।