bangla news

অভিষেক বিশ্বকাপে পাকিস্তান বধের ২১ বছর পূর্ণ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৫-৩১ ৪:১৭:৫৮ পিএম
পাকিস্তানকে হারানোর পর বাংলাদেশের ক্রিকেটার ও সমর্থকদের উদযাপন। ছবি: সংগৃহীত

পাকিস্তানকে হারানোর পর বাংলাদেশের ক্রিকেটার ও সমর্থকদের উদযাপন। ছবি: সংগৃহীত

১৯৯৭ সালে আইসিসি ট্রফি জয়ের মধ্য দিয়ে বিশ্ব ক্রিকেটে নতুন এক পরাশক্তির আগমনের জানান দিয়েছিল বাংলাদেশ। আজ সেই বাস্তবতার সামনে দাঁড়িয়ে ক্রিকেট বিশ্ব। টাইগারদের আর ছোট করে দেখার কোনো সুযোগ নেই। তবে এই আভাস পাওয়া গিয়েছিল ১৯৯৯ সালের ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে পাওয়া সেই ঐতিহাসিক জয়ের মধ্য দিয়ে। 

১৯৯৯ সালের ৩১ মে এসেছিল সেই জয়টি। অর্থাৎ আজ সেই জয়ের ২১ বছর পূর্ণ হলো। ২১ বছর আগে ইংল্যান্ডের নর্দাম্পটনে বিশ্ব ক্রিকেট শুনেছিল বাঘের হুংকার। সেই বিশ্বকাপের ফাইনালিস্ট পাকিস্তানকে সহজেই ৬২ রানে হারিয়েছিল বাংলাদেশ।

কাউন্টি গ্রাউন্ডে সেই ম্যাচে টস হেরে আগে ব্যাট করতে নেমেছিল আমিনুল ইসলামের দল। উদ্বোধনী জুটিতে ভালো শুরু এনে দিয়েছিলেন শাহরিয়ার হোসেন ও মেহরাব হোসেন অপি। পরে পাকিস্তানের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে আকরাম খান ও শাহরিয়ারের দায়িত্বশীল ব্যাটিংয়ে ৯ উইকেটে ২২২ রান করে বাংলাদেশ। আকরাম ৪২ ও শাহরিয়ার ৩৯ রান করেন।

২২৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৪২ রানে ৫ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে যায় পাকিস্তান। খালেদ মাহমুদ সুজন তিন উইকেট নিয়ে পাকিস্তানের শক্তিশালী ব্যাটিং লাইন-আপে ধ্বস নামান। চাপে পড়া পাকিস্তান আর ঘুরে দাঁড়াতে পারেনি।। টাইগারদের দুর্দান্ত বোলিংয়ে ১৬১ রানের অলআউট যায় সেই আসরের রানার্সআপ দলটি। বাংলাদেশ তুলে নেই তাদের ওয়ানডে ইতিহাসের অন্যতম সেরা একটি জয়। ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছিল খালেদ মাহমুদ।

সেই একটি জয়ই বদলে দেয় বাংলাদেশকে। এরপর আর টাইগারদের পেছনে ফিরে তাকাতে হয়নি। ইতিহাস তো সেই কথাই বলে।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, মে ৩১, ২০২০
আরএআর/ইউবি

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-05-31 16:17:58