bangla news

তামিমকে যে পরামর্শ দিলেন উইলিয়ামসন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৫-২১ ৫:৫৬:৩১ পিএম
লাইভ আড্ডায় কথা বলছেন তামিম-উইলিয়ামসন

লাইভ আড্ডায় কথা বলছেন তামিম-উইলিয়ামসন

টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি। তিনটি ভিন্ন ফরম্যাটের খেলা। ফরম্যাট যেমন ভিন্ন তেমনি ভিন্ন মানসিকতার খেলাও। তাই ক্রিকেটারদের মানসিক প্রস্তুতিটা নিতে হয় ভিন্নভাবে। যার কারণে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন মনে করেন, প্রত্যেক ব্যাটসম্যানের উচিত নিজেদের যে ইতিবাচক দিক রয়েছে সেগুলো নিয়ে বেশি বেশি কাজ করা।

করোনা ভাইরাসের কারণে ঘরে বসে অবসর সময় কাটানো তামিম ইকবাল বেশ কয়েকদিন ধরেই দেশি-বিদেশি ক্রিকেটারদের নিয়ে লাইভ আড্ডায় মেতেছেন। বৃহস্পতিবার (২১ মে) দুপুরে সে আড্ডায় আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিউজিল্যান্ড অধিনায়ক উইলিয়ামসন। সেখানেই তরুণ ব্যাটসম্যানদের কিভাবে তিন ফরম্যাটের জন্য ভিন্নভাবে মানসিক প্রস্তুতি নিতে হবে তামিমের এই প্রশ্নে এমন পরামর্শ দিয়ছেন এই ডানহাতি ব্যাটসম্যান।

উইলিয়ামসন বলেন, ‘পেশাগত ক্রিকেটারদের ভিডিও বিশ্লেষণ থাকে যার মাধ্যমে প্রস্তুতি নেওয়া যায়। কিন্তু একজন তরুণ ক্রিকেটারের সেই সুযোগ থাকে না। তাকে সব সময় নেটে অনুশীলন করতে হয়। সেখানেই সে মানসকিভাবে নিজেকে প্রস্তুত করে যে, সে কিভাবে খেলবে। যাদের গায়ে বেশি জোর থাকে তারা আক্রমণাত্মক কৌশলে খেলে। যেমন, তুমি (তামিম) খেলে থাকো। কিন্তু সবার পক্ষে তো আর এভাবে খেলা সম্ভব নয়। আমার মনে হয়, যার যে শক্তির জায়গা রয়েছে সেটা নিয়ে কাজ করা উচিৎ। পাশপাশি ম্যাচের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার মতো ক্ষমতাটা বাড়াতে হবে কারণ প্রতিপক্ষ সব সময় পরিবর্তন হয়।’ 

কিউই অধিনায়ক আরও বলেন, ‘সবসময়ই ব্যাটসম্যানদের ভিন্ন ভিন্ন কন্ডিশন, পিচে খেলতে হয়। কখনও এক-দুই রান নিয়ে খেলতে হয় আবার কখনও চার-ছয় মেরে খেলতে হয়। বিশেষ করে সীমিত ওভারের ক্রিকেটে এটা বেশি করতে হয়। তরুণ ক্রিকেটারদের বলবো, নিজের শক্তির জায়গাগুলো নিয়ে কাজ করো, বেশি বেশি অনুশীলন করো, যাতে করে সেটা ব্যবহার করে ম্যাচের সঙ্গে খাপ খাইয়ে কার্যকরী ইনিংস খেলতে পারো। আমার কাছে মানসিক প্রস্তুতি নিতে এটাই বেশি গুরুত্বর্পর্ণ মনে হয়।’

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, মে ২১, ২০২০
আরএআর/ইউবি

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট তামিম ইকবাল করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-05-21 17:56:31