ঢাকা, শনিবার, ৯ মাঘ ১৪২৭, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ জমাদিউস সানি ১৪৪২

ফুটবল

রোনালদো পারফেক্ট, কিন্তু আমার পছন্দ মেসি: ক্লপ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, মে ১৪, ২০২০
রোনালদো পারফেক্ট, কিন্তু আমার পছন্দ মেসি: ক্লপ .

লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদোর মধ্যে সেরা কে? ফুটবলের অমীমাংসিত বিতর্কগুলোর মধ্যে উপরের দিকেই থাকবে এটা। এই বিতর্ক ভক্তদের কাছ থেকে ফুটবলার এমনকি কোচদের মাঝেও ছড়িয়েছে। সর্বশেষ এই বিতর্কে অংশ নিলেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ।

ফুটবলের ইতিহাসে সবচেয়ে জমজমাট দ্বৈরথ উপহার দিয়েছেন মেসি ও রোনালদো। প্রায় ১ যুগ ধরে পালা করে ফুটবলবিশ্ব শাসন করে যাচ্ছেন দুজনে।

মেসির দখলে যেমন ৬টি ব্যালন ডি'র আছে, রোনালদোর দখলে আছে ৫টি 

রিয়াল মাদ্রিদ ছেড়ে পর্তুগিজ উইঙ্গার জুভেন্টাসে পাড়ি জমানোর আগ পর্যন্ত দুজনের দ্বৈরথ কিংবদন্তিতে পরিণত হয়েছিল। দুজনে অসংখ্য গোলের রেকর্ড ভেঙেছেন এবং নতুন রেকর্ড গড়েছেন। দুজনে অবিশ্বাস্য সব কীর্তি যোগ করেছেন নামের পাশে।

বরুশিয়া ডর্টমুন্ড ও লিভারপুলের কোচ হিসেবে অসংখ্যবার মেসি ও রোনালদোর মুখোমুখি হয়েছেন ক্লপ। ফলে দুজনকে ভালোভাবেই জানেন তিনি। সেই জানা থেকেই এই জার্মান কোচের মতে রোনালদোর চেয়ে অল্প ব্যবধানে এগিয়ে মেসি।

'ফ্রিকিকজ' নামের একটি ইউটিউব চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ক্লপ বলেন, 'আমার মতে মেসি (সেরা), তবে রোনালদোর জন্য কোনো প্রশংসাই যথেষ্ট নয়। আমরা দুজনের বিপক্ষেই খেলেছি এবং দুজনকেই আটকে রাখা প্রায় অসম্ভব। কিন্তু জন্মগত কারণে শারীরিক দিক থেকে মেসি কিছুটা পিছিয়ে। একজন পারফেক্ট খেলোয়াড় হিসেবে ভাবলে রোনালদোর উচ্চতাকে বেছে নেব। সে লাফ দিতে পারে এবং দ্রুত দৌড়তে পারে। '

২০১৯-২০ চ্যাম্পিয়নস লিগজয়ী কোচ আরও বলেন, 'রোনালদোর আচরণ তার জন্য বাড়তি যোগ্যতা হিসেবে কাজ করে, এটা একদম পারফেক্ট এবং পেশাদার। এর চেয়ে বেশি হতেই পারে না। অন্যদিকে ছোট্ট মেসি যাকে দেখলে মনে হয় সবকিছু সহজ। এজন্যই মাঠে খেলোয়াড় হিসেবে মেসিকে আমি কিছুটা বেশি পছন্দ করি। '

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, মে ১৪, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa