ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ফ্ল্যামেঙ্গোর ৩৮ জন করোনায় আক্রান্ত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, মে ৮, ২০২০
 ফ্ল্যামেঙ্গোর ৩৮ জন করোনায় আক্রান্ত ২০১৯ কোপা লিবার্তাদোরেস জয়ী ফ্লামেঙ্গো/ছবি: সংগৃহীত

করোনা ভাইরাসকে শুরুতে পাত্তা না দেওয়ার ফল যেসব দেশ হাড়ে হাড়ে টের পাচ্ছে, ব্রাজিল তাদের অন্যতম। দেশটি এখন করোনার অন্যতম হটস্পট। কিন্তু পরিস্থিতি খারাপ হওয়া সত্ত্বেও দেশটিতে ঘরোয়া ফুটবল মৌসুমের বাকি সময়ের খেলা ফের শুরু হচ্ছে। 

ফের মৌসুম শুরুর আগে ব্রাজিলের ক্লাবগুলোর খেলোয়াড়দের করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। আর সেখানেই চমকে দেওয়া তথ্য বেরিয়ে এসেছে।

পরীক্ষায় ব্রাজিলিয়ান চ্যাম্পিয়ন ফ্ল্যামেঙ্গোর ৩৮ জনের দেহে করোনা শনাক্ত করা হয়েছে।

২০১৯ কোপা লিবার্তাদোরেস জয়ী ক্লাবটির খেলোয়াড়, কোচিং স্টাফ, কর্মকর্তা-কর্মচারীসহ মোট ২৯৩ জনের করোনা পরীক্ষা করা হয়েছিল। এর মধ্যে মূল দলের ৩ জন খেলোয়াড়ের দেহে করোনার উপস্থিতি পাওয়া গেছে।

করোনা ছড়িয়ে পড়ার পর ঘরোয়া ফুটবল স্থগিত করা হয় ব্রাজিলে। ফুটবলারদের সবাইকে নিজ নিজ বাড়িতে অবস্থান করতে বলা হয়েছিল। কিন্তু করোনা পরীক্ষার ফলাফল বলছে তারা নিয়ম মেনে চলেননি।  

অবাক করা ব্যাপার হলো, ফ্ল্যামেঙ্গোর করোনা আক্রান্ত ৩৮ জনের শরীরে কোনো উপসর্গ ছিল না। এখন সবাইকে পরিবারসহ ফের কোয়রেন্টিনে যেতে হবে। কোয়ারেন্টিন শেষ হলে ফের পরীক্ষা করানো হবে। তখন যদি নেগেটিভ আসে তাহলেই কেবল কাজে যোগ দিতে পারবে।

এর আগে একই ক্লাবের দুই খেলোয়াড়সহ মোট ১১ জন আক্রান্ত হয়েছিলেন। ক্লাবের পর্তুগিজ ম্যানেজার জেসুসও গত মার্চে আক্রান্ত হয়েছিলেন। এক সপ্তাহ চিকিৎসা শেষে তিনি সুস্থ হয়ে ফিরেছেন।

করোনার কারণে সৃষ্ট আর্থিক ক্ষতি পুষিয়ে নিতে ফ্ল্যামেঙ্গোর খেলোয়াড়দের মে ও জুন মাসের বেতনের ২৫ শতাংশ কেটে রাখা হয়েছে। পরের সপ্তাহেই খেলোয়াড়রা অনুশীলনে ফিরতে পারেন।

ব্রাজিলে এখন পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যার দিক থেকে বিশ্বে অষ্টম স্থানে আছে। ওয়ার্ল্ডোমিটার'র সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা প্রায় ১ লাখ ৩৬ হাজার এবং মৃতের সংখ্যা ৯ হাজার ছাড়িয়ে গেছে।

এদিকে করোনা ধাক্কা সামলে ফের ঘরোয়া মৌসুম শুরু করার প্রস্তুতি নিচ্ছে ইউরোপের বিভিন্ন লিগের ক্লাব। স্প্যানিশ লা লিগার ক্লাবগুলো খেলোয়াড়দের করোনা পরীক্ষা সম্পন্ন করেছে। সেখানে কোনো করোনা আক্রান্ত পাওয়া যায়নি।  

তবে শুরুর পরিকল্পনা চলাকালীন আবারও ভাবতে হচ্ছে ইতালিয়ান সিরি’আ কর্তৃপক্ষকে। কারণ ফিওরেন্তিনার তিনজন খেলোয়াড়ের করোনা পজিটিভ এসেছে। কেবল খেলোয়াড় নয়, আক্রান্ত হয়েছেন ক্লাবটির তিনজন সহকারী কর্মীদের সদস্যও। খেলোয়াড় ও কর্মকর্তাদের নাম প্রকাশ করেনি ফিওরেন্তিনা।  

করোনা আক্রান্ত ফুটবলার ও কর্মকর্তাদের আইসোলেশনে রাখা হয়েছে। এছাড়া ক্লাবটির বাকি খেলোয়াড় ও কর্মকর্তাদের মেডিকেল ও ফিটনেস পরীক্ষা দিতে হবে।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, মে ০৮, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।