ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টেন্ডুলকাররা নিজের জন্য খেলতেন, দাবি ইনজামামের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২০
টেন্ডুলকাররা নিজের জন্য খেলতেন, দাবি ইনজামামের ব্যাটিং নিয়ে কথা বলছেন ইনজামাম: ছবি-সংগৃহীত

ভারতের ব্যাটসম্যানরা নিজেদের জন্য ক্রিকেট খেলে, দলের জন্য খেলে না এমনটাই দাবি করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হক। নিজের দেশের ব্যাটসম্যানদের সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, পাকিস্তানের ব্যাটসম্যানরা দলের জন্য খেলে, ব্যক্তিগত রেকর্ডের জন্য খেলে না।  
 

সম্প্রতি একটি ইউটিউব চ্যানেলে রমিজ রাজার সঙ্গে তাদের সময়ের ভারত ও পাকিস্তানের ব্যাটম্যানদের পার্থক্য নিয়ে আলোচনার সময় ইনজামাম এ কথা বলেন।

ইনজামাম বলেন, ‘আমরা যখন ভারতের বিপক্ষে খেলতাম, কাগজে-কলমে তাদের (ভারত) ব্যাটিং লাইন-আপ আমদের চেয়ে অনেক শক্তিশালী ছিল।

আমাদের ব্যাটসম্যানরা যদি ৩০-৪০ রানও করতো তবুও তারা দলের জন্য খেলতো। কিন্তু ভারতের ব্যাটসম্যানরা ১০০ রান করলেও সেটা তারা নিজেদের জন্য খেলতো। এটাই ছিল তাদের সঙ্গে আমাদের ব্যাটসম্যানদের পার্থক্য। ’ 

১৯৯২ সালের বিশ্বকাপজয়ী অধিনায়ক ও বর্তমানে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের অধীনে ওয়ানডে অভিষেক হয় ইনজামামের। ৫০ বছর বয়সী ইনজি মনে করেন, তারা যখন পারফর্ম করতে পারতো না তখন ইমরান খান যেভাবে তাদের সমর্থন দিতেন এই গুণটাই তাকে একজন সম্মানিত নেতা বানিয়েছে।

ইনজামাম বলেন, ‘ইমরান (ভাই) কৌশলী অধিনায়ক ছিলেন না, কিন্তু সে জানতো কীভাবে ক্রিকেটারদের কাছ থেকে সেরা পারফরম্যান্স বের করে নিয়ে আসতে হয়। তরুণ ক্রিকেটারদের বেশ ভালোভাবে উৎসাহ দিতেন এবং তাদের মাঝে আত্মবিশ্বাসটা তৈরি করে দিতেন যেটা তাকে সেরা অধিনায়ক বানিয়েছে। ’

৫০ বছর বয়সী এই সাবেক অধিনায়ক আরো বলেন, ‘তিনি (ইমরান) কখনো একজন ক্রিকেটারকে একটি সিরিজ খারাপ করলে তাকে দল থেকে বাদ দিতেন না। তিনি বিশ্বাস করতেন, একজন ক্রিকেটারকে লম্বা সময়ের জন্য সুযোগ দেওয়া উচিত। যে কারণে দলের সবাই তাকে খুব সম্মান করতো। ’

ইনজামাম নিজেও ইমরান খানের সেই বিশ্বাসের প্রতিদান দিয়েছিলেন। ১৯৯২ সালের বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩৭ বলে ৬০ রানের একটি ম্যাচ জেতানো ইনিংস খেলেছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২০
আরএআর/ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।