ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আইপিএলের অপরাজিত ১৫৮ ম্যাককালামের জীবন বদলে দেয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২০
আইপিএলের অপরাজিত ১৫৮ ম্যাককালামের জীবন বদলে দেয় ব্র্যান্ডন ম্যাককালাম।

টান টান উত্তেজনায় ২০০৮ সালে বহুল প্রতিক্ষিত আইপিএলের প্রথম আসর মাঠে গড়ায়। উদ্বোধনী ম্যাচে মাঠে নামে কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। তবে এই ম্যাচটির আলো পুরোপুরি নিজের দিকে নিয়ে যান কলকাতা ওপেনার ব্র্যান্ডন ম্যাককালাম। প্রথম ম্যাচেই বিধ্বংসী নিউজিল্যান্ডের সাবেক অথিনায়ক মাত্র ৭৩ বলে ১৫৮ রানে অপরাজিত থাকেন। দীর্ঘদিন শীর্ষে থাকার পর এই ইনিংসটি এখনও আইপিএল ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। তার ওপরে রয়েছেন টি-টোয়েন্টি ক্রিকেটের আরেক বস ক্রিস গেইল (১৭৫)।

আইপিএলের ১১ মৌসুম পর সেই কলকাতারই কোচের দায়িত্ব পেয়েছেন ম্যাককালাম। আর পেছনে ফিরে জানান, সেই ইনিংসটি ছিল তার জীবন বদলে দেওয়া ইনিংস।

কেকেআর ডট ইনে ম্যাককালাম জানান, তুমি তোমার ক্যারিয়ারের অনেক মুহূর্ত নিয়ে বলতে পারো। তবে সেই রাতটি আমার জীবন বদলে দেয়। সেই তিন ঘণ্টা অথবা এক ঘণ্টা ত্রিশ মিনিট।

টি-টোয়েন্টি ক্রিকেটের নামকরা এই ব্যাটসম্যান আরও বলেন, ‘আমি জানি না কেন আমি আইপিএলের প্রথম বল মোকাবিলা করলাম, তাও ওপেনিংয়ে সৌরভ গাঙ্গুলীর সঙ্গে? কিভাবে আমি প্রথম ম্যাচে সুযোগ পেলাম, বিশ্বের সবচেয়ে বড় টুর্নামেন্টে ব্যাট করার সুযোগ পেলাম? এমনকি কিভাবে আমি এমন সুযোগ লুফে নিতে পারলাম? কিভাবে আমার ভাগ্য এত ভালো ছিল? সত্যি বলতে এগুলোর উত্তর আমার কাছে নেই। তবে আমি এটা জানি এটি আমার জীবন সম্পূর্ণ বদলে দিয়েছিল। ’

সেই ম্যাচের ভাগ্য নিয়ে ম্যাককালাম আজও সন্দিহান। কেননা সেদিন প্রথম ফিফটি পেতে তাকে ৩২ বল খেলতে হয়, দ্বিতীয়টিতে ২১ আর তৃতীয় ফিফটিতে মাত্র ১৭ বল। যেখানে ব্যাঙ্গালুরু বোলারদের বেদম পিটিয়ে অপরাজিত ১৫৮ রান তোলেন। তার দল কলকাতা করে ২২২ রানের পাহাড়সম স্কোর। জবাবে ব্যাঙ্গালুরু মাত্র ৮২ রানে গুটিয়ে গেলে ১৪০ রানের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে কলকাতা।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad