ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯
bangla news

দায়িত্ব নিলেন রুবচিচ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: -০০০১-১১-৩০ ১২:০০:০০ এএম

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)’র প্রধান কোচ হিসেবে দায়িত্ব বুঝে নিয়েছেন ক্রোয়েশিয়ান রবার্ট রুবচিচ।

ঢাকা: বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)’র প্রধান কোচ হিসেবে দায়িত্ব বুঝে নিয়েছেন ক্রোয়েশিয়ান রবার্ট রুবচিচ।

বুধবার সকালে ঢাকা এসেই কর্মব্যস্ত হয়ে পড়েন রুবচিচ। সামান্য বিশ্রাম নিয়েই চলে আসেন বাফুফে ভবনে। পরে নির্ধারিত সংবাদ সম্মেলনে ভ্রমণের কান্তি এবং ইংরেজি ভাষায় দুর্বলতা নিয়েই সাংবাদিকদের প্রশ্নের জবাব দেওয়ার চেষ্টা করেন।

রুবচিচ বলেন,‘‘আমি এখানে হেড কোচ হয়ে খুবই সম্মান অনুভব করছি। বাংলাদেশের জবটা খুব সহজ কাজ নয়। যদিও এটাকে চ্যালেঞ্জ মনে করছি না। সবাই সহযোগিতা করলে দলকে ভালো অবস্থানে নিতে পারবো।’’

এক বছরের মধ্যে বাংলাদেশকে ফিফা র‌্যাঙ্কিংয়ে ৩০ ধাপ এগিয়ে আনতে চান প্রথমবারের মতো কোনো জাতীয় দলের দায়িত্ব নেওয়া এই ক্রোয়েশিয়ান কোচ।

এশিয়ান গেমসে কোন স্ট্র্যাটেজি অনুসরণ করবেন এমন প্রশ্ন্রে জবাবে তিনি জানান ডিফেন্সকে জমাট রেখে আক্রমণে যাওয়াটাই প্রাধান্য পাবে। বাংলাদেশের জন্য তার ফর্মুলা হচ্ছে ৪-২-৩-১ পদ্ধতি।

খেলোয়াড়দের অনুশীলন দেখতে আজই বিকেএসপিতে যাচ্ছেন তিনি। দলের প্রস্তুতিকালীন সময়ে খেলোয়াড়দের টেকনিক্যালি ও ফিজিক্যালি উন্নত করার চেষ্টা করবেন রুবচিচ।

সংবাদ সম্মেলনে বাফুফে সহ-সভাপতি বাদল রায় বলেন,“রুবচিচ অনেক বড় মনের মানুষ। অনেক চিন্তা-ভাবনা করে তাকে এনেছি। ভুল ভ্রান্তির জন্য যেন তাকে না হারাই। তিনি এখন থেকেই হেড কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন। কাজের ক্ষেত্রে কোচ সম্মূর্ণ স্বাধীনতা পাবেন।’’

তবে কোচের জন্য এখনও বাসা ঠিক করতে পারেনি বাফুফে। বাসা না পাওয়া পর্যন্ত তাকে ঢাকা কাবেই রাখা হবে তাকে। এ দেশের কন্ডিশনে নিজেকে মানিয়ে নিতে ৩-৪ দিন ছুটি কাটাবেন। এরপরই খেলোয়াড়দের সঙ্গে নিজেও মাঠে নেমে পড়বেন এই ক্রোয়েশিয়া কোচ।

সংবাদ সম্মেলনে এসময় উপস্থিত ছিলেন বাফুফের সাধারণ সম্পাদক আল মুসাব্বের সাদী ও বাফুফের সদস্য হাসানুজ্জামান খান বাবুল।

বাংলাদেশ দলের নতুন কোচ খেলোয়াড় ও কোচ হিসেবে বর্নাঢ্য ক্যারিয়ারের অধিকারী। ১৯৮২-’৮৪ মৌসুমে ক্রোয়েশিয়ার গুরুত্বপূর্ণ কাব এফসি রিজেকা’তে খেলোয়াড়ি জীবন শুরু করেন রুবচিচ। খেলেছেন বসনিয়া হার্জেগোভিনার এফসি জেদিনস্টোভো বিহাচ এবং স্লোভেনিয়ার এনকে গোরিচাতে।

রুবচিচ অবিভক্ত যুগোস্লাভিয়ার জাতীয় যুব দলের সদস্য ছিলেন। যুগোস্লাভিয়া ভেঙ্গে গেলে ক্রোয়েশিয়ার জাতীয় দলের হয়ে খেলেন তিনি। আরেকটি বড় অর্জন রয়েছে এই ক্রোট কোচের। তিনি দুইবার ফিফার ওয়ার্ল্ড স্টার টিমেও খেলার সুযোগ পেয়েছেন।

২০০০ সালে কোচ হিসেবে অভিষেক হয় রুবচিচের। জুনিয়র দলের দায়িত্ব নিয়ে প্রথম বিভাগে অনেক ভালো খেলোয়াড় তৈরী করেন তিনি। পরে এফসি রিজেকা কাবের স্পোর্ট ডিরেক্টর ও কোচসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। ২০০৮-’০৯ মৌসুমে রিজেকার মূল দলের কোচ হিসেবে দায়িত্ব নেন। প্রথম মৌসুমেই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে দলকে তৃতীয় স্থানে অধিষ্ঠিত করেন তিনি।

৪৬ বছর বয়সী এই কোচের সঙ্গে এক বছরের চুক্তি করেছে বাফুফে। উয়েফার প্রো লাইসেন্সধারী এই কোচের প্রথম অ্যাসাইনমেন্ট হবে চীনের গুয়াংজুতে অনুষ্ঠেয় ১৬তম এশিয়ান গেমসের জন্য দল প্রস্তুত করা।  

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘন্টা, সেপ্টেম্বর ০৮, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 -0001-11-30 00:00:00