bangla news

উইজডেনের লিডিং ক্রিকেটার নির্বাচিত হলেন স্টোকস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-০৮ ৪:২২:৫৬ পিএম
বেন স্টোকস/ছবি: সংগৃহীত

বেন স্টোকস/ছবি: সংগৃহীত

২০১৯ সালটা অসাধারণ কেটেছে বেন স্টোকসের। এই সময়ে ইংলিশ অলরাউন্ডার ব্যাটে-বলে ছিলেন এককথায় দুর্দান্ত। ইংল্যান্ডের বিশ্বকাপ জেতার পেছনে বড় ভূমিকা ছিল তার। সাফল্যের স্বীকৃতিস্বরূপ এবার উইজডেনের লিডিং ক্রিকেটারের স্বীকৃতিও গেল তার হাতে।

ঘরের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের ফাইনালে স্টোকস অপরাজিত ৮৪ রানের ইনিংস খেলার পাশাপাশি রোমাঞ্চকর সুপার ওভারেও ব্যাট করেছিলেন। যেখানে শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে ইংল্যান্ড এবং ম্যাচ সেরা নির্বাচিত হন এই অলরাউন্ডার। ওই বিশ্বকাপে তার ব্যাট থেকে আসে মোট ৪৬৫ রান, গড় ৬৬.৪২। ফিফটি হাঁকিয়েছেন ৫টি।

২০১৯ সালে স্টোকসের আরও একটি বড় কীর্তি আছে। হেডিংলিতে অনুষ্ঠিত অ্যাশেজ সিরিজের তৃতীয় ম্যাচে তার অপরাজিত ১৩৫ রানের ইনিংসে ভর করে এক উইকেটের জয় পেয়েছিল ইংল্যান্ড। ওই ম্যাচে জ্যাক লিচের সঙ্গে শেষ উইকেট জুটিতে ৭৬ রান যোগ করেন তিনি। শেষ পর্যন্ত ওই ম্যাচ জিতে ২-২ ব্যবধানে সিরিজ ড্র করে ইংল্যান্ড। ওই সিরিজে ৫৫.১২ গড়ে ৪৪১ রান করেন তিনি, যেখানে ২টি ফিফটি এবং ২টি সেঞ্চুরিও ছিল।

স্টোকসের আগে ইংলিশ ক্রিকেটারদের মধ্যে সর্বশেষ উইজডেনের বর্ষসেরা নির্বাচিত হন সাবেক অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফ। সেটাও ২০০৫ সালের কথা। আর গত তিনবার ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেনের ক্রিকেটার্স অ্যালম্যানাক পুরস্কার ঘরে তুলেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

উইজডেনের বর্ষসেরা পাঁচ ক্রিকেটারের তালিকায় ইংলিশ ক্রিকেটারদের মধ্যে আছেন তরুণ পেসার জোফরা আর্চার। এই তালিকায় বাকিরা হলেন- অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স ও মার্নাস লাবুশানে, এলিসে পেরি এবং এসেক্স অফ-স্পিনার সাইমন হার্মার। পেরি একইসঙ্গে প্রথম নন-ইংলিশ নারী ক্রিকেটার হিসেবে শীর্ষ পাঁচে জায়গা পেয়েছেন এবং বর্ষসেরা নারী ক্রিকেটারও নির্বাচিত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২০
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-04-08 16:22:56