ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

মেসি-রোনালদোর পারফরমেন্স, টাকার থলি ইতোর

মনোজ হালদার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১১
মেসি-রোনালদোর পারফরমেন্স, টাকার থলি ইতোর

ঢাকা: বছর জুড়ে ছিলো ক্লাব ফুটবলেরই রাজত্ব। এই রাজ্য শাসন করার অগ্রভাগে ছিলো স্পেনের ক্লাব বার্সেলোনা।

পাদপ্রদীপের আলোয় ছিলেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো ও নেইমার। তবে রোনালদোকে টপকে বিশ্বের ধনী ফুটবলারের খাতায় নাম লেখান ক্যামেরুনের ফরোয়ার্ড স্যামুয়েল ইতো।

মেসি আলো ছড়ালেও কম যাননি তার প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো। সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতেছেন। তবে দলকে শিরোপা পাইয়ে দেওয়ার ক্ষেত্রে এগিয়ে ছিলেন মেসিই। যে কয়বারই এই দু’জন সরাসরি মুখোমুখি হয়েছেন প্রতিবারেই রোনালদোকে ছাপিয়ে দলকে জয় এনে দিয়েছেন আর্জেন্টাইন তারকা।

গত মৌসুমে ফিফা ব্যালন ডি’অর পুরস্কার উঠেছে মেসির হাতে। ৯ জানুয়ারি ঘোষিত হবে পরবর্তী ফিফা ব্যালন ডি’অর এর নাম। পুরস্কারটি ফের মেসির হাতেই উঠবে এমন প্রত্যাশা ভক্তদের। এছাড়া প্রকাশিত কয়েকটি সাময়িকীর পাঠকদের ভোটেও সেরা খেলোয়াড় নির্বাচিত হন মেসি।
 
মেসি ও রোনালদোর কীর্তি ভাঙ্গার সেনাপতি হিসেবে ফুটবল বোদ্ধারা খুঁজে পেয়েছেন ব্রাজিলের তারকা নেইমারকে। এরই মধ্যে ব্রাজিলের জীবন্ত কিংবদন্তী পেলে বলেছেন, ‘মেসির চেয়েও ভালো খেলোয়াড় নেইমার’। অবশ্য ক্লাব বিশ্বকাপের ফাইনালে নেইমারের সান্তোসকে হারিয়ে ৪-০ তে শিরোপা জেতে মেসির বার্সেলোনা। খেলায় দুটি গোল করেন মেসি। সে তুলনায় মলিন ছিলেন নেইমার।

এই তিন তারকার ভিড়ে আলোচনায় ছিলেন ক্যামেরুনের স্যামুয়েল ইতো। স্পেনের ক্লাব রিয়াল মাদ্রিদের ক্রিশ্চিয়ানো রোনালদোকে টপকে বিশ্বের দামী খেলোয়াড় হন তিনি। ইন্টার মিলান থেকে তাকে সর্বোচ্চ পারিশ্রমিক দিয়ে কিনে নেয় রাশিয়ান ক্লাব আনঝি।

অনেক প্রাপ্তির মাঝে অপ্রাপ্তিও ছিলো মেসির। স্পেনের ক্লাব বার্সার হয়ে যতটা প্রাণবন্ত ছিলেন, ঠিক ততটাই ফ্যাকাশে ছিলেন দেশের হয়ে। কোপা আমেরিকার কোয়র্টার ফাইনাল থেকে বিদায় নেয় মেসিরা। সুবিধা করতে পারেনি চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল। নেইমাররাও বিদায় নেয় কোয়র্টার ফাইনাল থেকে। আর সবাইকে অবাক করে প্রতিযোগিতায় সর্বোচ্চ ১৫বার শিরোপা জেতে দিয়েগো ফোরলানের দল উরুগুয়ে। naimer

ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে থেকেই বছর শেষ করে আন্দ্রেস ইনিয়েস্তা, জাভি ও ডেভিড ভিয়াদের দল স্পেন। বিশ্ব চ্যাম্পিয়নদের পরের অবস্থানেই রয়েছে নেদারল্যান্ডস।    

দলের পাশাপাশি আলোচনায় ছিলেন কোচরাও। সবচেয়ে বেশি পারিশ্রমিক পেয়েছেন স্পেশাল ওয়ান খ্যাত রিয়াল মাদ্রিদের হোসে মরিনহো। বেতনের দিক থেকে যে অবস্থায় থাকুন না কেন ক্লাবের হয়ে সবচেয়ে সফল হয়েছেন বার্সার কোচ পেপ গার্দিওলা। তার অধীনে ছয়টি শিরোপার মধ্যে পাঁচটি জেতে বার্সা। এর মধ্যে স্প্যানিশ লিগ, সুপার কাপ, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, উয়েফা সুপার কাপ এবং ক্লাব বিশ্বকাপের শিরোপা। তাদের প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ জিতেছে একটি শিরোপা। কোপা দেল রের শিরোপা জিতেছে তারা। মৌসুমের শুরুটা ভালো না হলেও শেষপর্যন্ত ইংলিশ প্রিমিয়ার লিগে শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির সমান পয়েন্ট অর্জন করতে পেরেছে স্যার অ্যালেক্স ফার্গুসনের দল ম্যানচেস্টার ইউনাইটেড। কিন্তু প্রচুর টাকা খরচ করার ফল ঠিকই পেয়েছে নগরপ্রতিদ্বন্দ্বী ম্যানসিটি। প্রথম বারের মতো প্রিমিয়ার লিগের শীর্ষে থেকেই বছর শেষ করে মানচিনির দল।

সফলতা ছাড়াও ক্লাবটি আলোচনায় ছিলো কার্লোস তেভেস ও রবার্তো মানচিনির বিতর্ককে কেন্দ্র করে। বদলি খেলোয়াড় হিসেবে নামতে না চাওয়ায় মানচিনির সঙ্গে বিতর্কে জড়ান তেভেস । এরপর থেকেই ক্লাব ফুটবলে খেলা হচ্ছে না এই আর্জেন্টাইনের।

তবে ইতালিয়ান লিগে টানা পাঁচ মৌসুম ধরে চলা ইন্টার মিলানের আধিপত্যের পতন ঘটেছে এ বছর। সিরি ‘আ’ তে তালিকার শীর্ষ থেকে বছর শেষ করেছে এসি মিলান। eto

এতো কিছুর মাঝেও একেবারেই নিষ্কলুষ কেটেছে তাও বলা যাবে না। ঘুষ কেলেঙ্কারির অভিযোগও উঠেছে। এমন অভিযোগের কারণেই ফিফা সভাপতি নির্বাচনের আগে নিজের নাম প্রত্যাহার করে নেন মোহাম্মদ বিন হাম্মাম।

সর্বশেষ কালিমা লেপন করেছেন লিভারপুলের লুইস সুয়ারেজ। ম্যানচেস্টার ইউনাইটেডের প্যাট্রিক ইভরাকে বর্ণবাদী মন্তব্য করে ৮ ম্যাচ নিষিদ্ধ হন। সঙ্গে গুনেন ৪০ হাজার পাউন্ড জরিমানা। এছাড়া বর্ণবাদী আচরণের অভিযোগ উঠে ইংলিশ ফুটবলার জন টেরির বিরুদ্ধেও।

বিয়োগান্তক ঘটনাও ঘটেছে। ৫৭ বছর বয়সে পরলোকগমন করেন ব্রাজিলিয়ান ফুটবলার সক্রেটিস।

সারা বছর জুড়েই যখন চলেছে ইউরোপ ফুটবলের রাজত্ব তখন এশিয়দের আনন্দের উপলক্ষ উপহার দিয়েছে জাপান। দেশটির মহিলা ফুটবলাররা জেতেন বিশ্বকাপের ট্রফি।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।