ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

প্রথম ম্যাচে দর্শক জাহিদ-মিঠুন-এমিলি

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১১
প্রথম ম্যাচে দর্শক জাহিদ-মিঠুন-এমিলি

ঢাকা: শৃঙ্খলাভঙ্গের দায়ে ঘরোয়া ম্যাচের নিষেধাজ্ঞাদেশ উঠে না যাওয়ায় প্রথম ম্যাচে জাহিদ হোসেন, মিঠুন চৌধুরী ও জাহিদ হোসেন এমিলিকে কমপক্ষে এক ম্যাচ মাঠের বাইরেই থাকতে হচ্ছে। জরিমানা পরিশোধ না করায় শনিবার ওই তিন খেলোয়াড়ের শাস্তি প্রত্যাহার বা কমিয়ে নেওয়া বিষয়ে সিদ্ধান্ত নেয়নি জাতীয় দল ব্যবস্থাপনা কমিটি।



ফেডারেশন কাপের চূড়ান্ত পর্বের খেলা মাঠে গড়াচ্ছে দুই জানুয়ারি থেকে। তাই খেলোয়াড়দের ঘরোয়া ম্যাচের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে শনিবার বাফুফের জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির বৈঠকের সিদ্ধান্তের দিকে তাকিয়ে ছিলো মুক্তিযোদ্ধা সংসদ ও আবাহনী ক্রীড়া চক্র। মুক্তিযোদ্ধা তাদের দুই স্ট্রাইকার এমিলি ও মিঠুনের শাস্তি প্রত্যাহারের জন্য এরই মধ্যে বাফুফের কাছে চিঠি দিয়েছে। শাস্তি মওকুফ চেয়ে আবেদন করেছেন আবাহনী মিডফিল্ডার জাহিদ হোসেনও। বৈঠকে জাহিদ, মিঠুন, এমিলি প্রসঙ্গে আলোচনা হলেও তাদের নিষেধাজ্ঞাদেশ তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়নি।

মূলত ফুটবলাররা আর্থিক শাস্তির বিষয়কে উপেক্ষা করায় তাদের ম্যাচ নিষেধাজ্ঞা এখনই তুলে নেওয়ার পক্ষে নন জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির সদস্যরা। জরিমানা পরিশোধ করা হলেই কেবল নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে এমনই ইঙ্গিত দিয়েছেন জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির সভাপতি বাদল রায়, ‘জাহিদ, মিঠুন ও এমিলিকে ম্যাচ নিষেধাজ্ঞার পাশাপাশি আর্থিক দ-ও দেওয়া হয়েছিলো। তাদেরকে নভেম্বরের মধ্যে জরিমানা পরিশোধের সময় বেঁধে দেওয়া হয়েছিলো। কিন্তু তাদের কেউই জরিমানার টাকা পরিশোধ না করায় তাদের শাস্তি তুলে নেওয়ার বিষয়টি আমাদের পরবর্তী সভায় বিবেচনা করা হবে। তার আগে খেলোয়াড়রদের জরিমানা পরিশোধ করতে হবে। ’

আগামী ৪ জানুয়ারি পরবর্তী সভায় বসছে কমিটি। বাদল রায় জানান, তারা দলনেতা, ম্যানেজার, দুই কোচ ও অধিনায়কসহ সবারই রিপোর্ট হাতে পেয়েছেন। সেটি পর্যালোচনা ও বিশ্লেষণের মাধ্যমে কোথায় ভুল-ত্রুুটি ছিলো এবং ম্যানেজমেন্ট কমিটির কোনো দায় আছে কিনা সেটি খতিয়ে দেখবেন। সাফের ব্যর্থতার চুলচেরা বিশ্লেষণের জন্য পরবর্তী সভাটি সকাল দশটায় শুরু হয়ে দিনব্যাপী চলবে বলেও জানান তিনি। প্রয়োজনে ম্যাচের ভিডিও ফুটেজও দেখা হবে এবং সাফে বিপর্যয়ের জন্য ম্যানেজমেন্ট কমিটির দায়িত্ব অবহেলার প্রমাণ মিললে তার বিপক্ষেও ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া কমিটি রিপোর্ট গভীরভাবে বিশ্লেষণের মাধ্যমে কিছু সুপারিশমালাও তৈরি করা হবে বলে জানান বাদল রায় ।  

এদিকে ফেডারেশন কাপের চূড়ান্ত পর্বের খেলায় প্রথম দিন ২ জানুয়ারি কক্সসিটির বিপক্ষে মাঠে নামছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। তাদের দুই স্ট্রাইকার মিঠুন চৌধুরী ও জাহিদ হাসান এমিলিকে তাই কেবল দর্শক হয়েই থাকতে হচ্ছে ম্যাচটিতে। অন্যদিকে আবাহনীর ম্যাচ ৪ জানুয়ারি কক্সসিটির বিপক্ষে। ওই দিন মিডফিল্ডার জাহিদ হোসেনকে ছাড়াই খেলতে হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের।

 বিশ্বকাপ বাছাইপর্বের লেবাননের বিপক্ষে দেশছাড়ার আগে জাতীয় দলের ক্যাম্প থেকে একদিনের ছুটি পেয়ে মানিকগঞ্জ পৌর মেয়র গোল্ডকাপে ভাড়ায় খেলে আসেন মিঠুন ও এমিলি। অন্যদিকে ম্যাচে বদলি খেলোয়াড় নামিয়ে তাকে উঠিয়ে নেওয়ায় কোচের সামনে অশালীন ব্যবহার করেন জাহিদ। ফলে মিঠুন ও এমিলিকে পাঁচ ম্যাচ ও দুই লাখ টাকা জরিমান করা হয়। জরিমানা অনাদায়ে আরও তিন ম্যাচ এবং জাহিদকে দুই ম্যাচের নিষেধাজ্ঞা এবং একলাখ টাকা জরিমানা। জরিমানা অনাদায়ে আরও এক ম্যাচ নিষেধাজ্ঞা দেয় জাতীয় দল ব্যবস্থাপনা কমিটি।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।