ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

খেলা

প্রিমিয়ার লিগের দলগুলোর সামনে মহাবিপদ!

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১১
প্রিমিয়ার লিগের দলগুলোর সামনে মহাবিপদ!

ঢাকা: বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’র কর্মকর্তাদের খেয়ালখুশির শিকার হতে হচ্ছে প্রিমিয়ার লিগের দলগুলোকে। ইংল্যান্ড ‘এ’ এবং অনূর্ধ্ব-১৯ দলের বাংলাদেশ সফরের সূচি আগে থেকে চূড়ান্ত হয়ে থাকলেও জানুয়ারিতে প্রিমিয়ার লিগের খেলা দিয়ে ভজঘট পাকিয়ে ফেলছে।



ক্লাবগুলো লাখ লাখ টাকা দিয়ে খেলোয়াড় কিনেও শেষপর্যন্ত লিগে খেলাতে পারবে না। আবার ক্লাবের ক্ষতি কমাতে গিয়ে ‘এ’ দলের জন্য সেরা খেলোয়াড়দেরকেও বাছাই করতে পারছেন না নির্বাচকরা। অনন্যউপায় হয়ে ৩৫ জন ক্রিকেটারের একটা তালিকা সার্বক্ষণিক রাখতে হচ্ছে নির্বাচকদের। ৮ জানুয়ারি থেকে ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে যে পাঁচ ম্যাচের ওয়ানডে এবং দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হবে সেখানে নির্দিষ্ট একদল ক্রিকেটারকে খেলাতে পারবে না বিসিবি।

তিন ভাগে ভিন্ন ভিন্ন দল গড়তে হচ্ছে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজের জন্য। সব দেখে শুনে যে কারো মনে হবে ইংল্যান্ড লায়ন্সের মতো দলকে পাত্তাই দিচ্ছে না বিসিবি। দল বানাতে গিয়ে রীতিমতো গলদঘর্ম হতে হচ্ছে নির্বাচকদের,‘অনেক কষ্ট হচ্ছে। কোন দল যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে খেয়াল রেখে খেলোয়াড় নিতে বলা হয়েছে। যাদের জন্য এ দলের খেলা তাদের খুব একটা লাভ হবে না। ’

ইংলিশ লায়ন্স যখন বাংলাদেশ ‘এ’ দলের সঙ্গে ওয়ানডে সিরিজ খেলবে চট্টগ্রামে তখন ঢাকায় আসবে ইংল্যান্ড অনুর্ধ্ব-১৯ দল ৭ ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে। ১৩ জানুয়ারি থেকে বাংলাদেশে তাদের সফর শুরু। অনূর্ধ্ব-১৯ দলের জন্যও প্রিমিয়ার লিগের দলগুলোকে ক্রিকেটার ছাড়তে হবে।

যদিও ক্রিকেট পরিচালনা বিভাগ থেকে সমন্বয় করার চেষ্টা হচ্ছে। তাদের ভারপ্রাপ্ত ম্যানেজার সাব্বির খান জানান,‘এ দলের জন্য তিন ভাগে স্কোয়াড করা হচ্ছে। চট্টগ্রামে যে ১৩ জন খেলবে তাদেরকে সিলেটে পাঠানো হবে না। সেখানে অন্য ১৩ জনের দল থাকবে। ঢাকায় টি-টোয়েন্টির জন্য আরেকটি দল দেওয়া হবে। এতে একজন ক্রিকেটার প্রিমিয়ার লিগে সর্বোচ্চ দুটি ম্যাচ খেলতে পারবে না। এছাড়া বেশিরভাগ দল থেকেই একজন বা দু’জন করে খেলোয়াড় নেওয়া হচ্ছে একসঙ্গে। এই সমস্যাটা হচ্ছে মূলত সবগুলো খেলা খুব অল্প সময়ের মধ্যে হওয়ায়। ’

‘এ’ দলের অভিযান শেষ হওয়ার আগেই অনূর্ধ্ব-১৯ দলের সিরিজ চলবে। সেখানেও খেলবেন প্রিমিয়ার লিগের ক্রিকেটাররাই। দল নির্বাচনের বোঝা নির্বাচকদের কাঁধে চাপানো হলেও বিসিবির গেম ডেভলপমেন্টকেও জটিল পরিস্থিতিতে পারতে হতে পারে।

এশিয়া কাপ আয়োজন নিয়ে অনিশ্চয়তা থাকায় এবং বিপিএল না হওয়ার শঙ্কা থেকেই পরিচালকরা জানুয়ারিতে ইংল্যান্ডের দুটি দলকে একসঙ্গে বাংলাদেশে আমন্ত্রণ জানায়। পরে এশিয়ান কাপ এবং বিপিএল হওয়ায় প্রিমিয়ার লিগের জন্য আলাদা সময় বের করতে পারেনি বিসিবি। ফলে সব একসঙ্গে গোজামিল দিয়ে চালিয়ে নেওয়ার চেষ্টা তদ্বির চলছে। বাংলাদেশের ক্রিকেটে বিপিএল এখন উটকো ঝামেলা হয়েই আসছে।

বিপিএল গভর্নিং বডির চেয়ারম্যান, টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান ও টুর অপারেশন্স কমিটির চেয়ারম্যান গাজী আশরাফ হোসেন লিপুকে ফোনে পাওয়া গেলেও ব্যস্ততার কারণে শুক্রবার রাত সাড়ে নয়টা পর্যন্ত এবিষয়ে কথা বলতে পারেননি।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad