ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ভারত-পাকিস্তান সিরিজ ছাড়া টেস্ট চ্যাম্পিয়নশিপের 'মানে নেই'

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, মার্চ ১৮, ২০২০
ভারত-পাকিস্তান সিরিজ ছাড়া টেস্ট চ্যাম্পিয়নশিপের 'মানে নেই' ওয়াকার ইউনিস/ছবি: সংগৃহীত

দীর্ঘদিন থেকে দ্বিপক্ষীয় সিরিজ খেলা থেকে বিরত রয়েছে ভারত ও পাকিস্তান। যদিও বিশ্বকাপ, এশিয়া কাপের মতো আন্তর্জাতিক টুর্নামেন্টে দুই দলই অংশ নেয় এবং পরস্পরের মুখোমুখিও হয়। কিন্তু নতুন শুরু হওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপে দুই দলই একে অপরকে এড়িয়ে চলছে। এই নিয়েই ক্ষোভ প্রকাশ করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ও বোলিং কিংবদন্তি ওয়াকার ইউনিস।

ওয়াকারের মতে, ভারত-পাকিস্তান সিরিজ ছাড়া আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের কোনো মানে হয় না। এছাড়া এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের দ্বিপক্ষীয় টেস্ট সিরিজ আয়োজনে ভূমিকা রাখতে আইসিসি'র প্রতি আহবান জানিয়েছেন তিনি।

 

'ক্রিকেট বাজ' নামের একটি ইউটিউব চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ওয়াকার বলেন, "আমি জানি ভারত ও পাকিস্তানের মধ্যে এখন কঠিন সময় যাচ্ছে, এমনকি সরকারী পর্যায় পর্যন্তও। কিন্তু আমি মনে করি এই (টেস্ট) চ্যাম্পিয়নশিপে আইসিসি'র আরও বেশি ভূমিকা রাখা উচিত। "

চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী, প্রতি দল ৮টি দলের মধ্যে মাত্র ৬টি দলের বিপক্ষে খেলবে। ফলে প্রায় দুই বছর মেয়াদী এই প্রতিযোগিতায় দুটি দল একে অন্যের মুখোমুখি না হলেও চলবে। এটাই ভারত ও পাকিস্তানকে পরস্পরের মুখোমুখি হওয়া থেকে বাঁচিয়ে দিয়েছে।

পাকিস্তানের বর্তমান বোলিং কোচ বলেন, 'আইসিসিকে অবশ্যই বিষয়টিতে হতক্ষেপ করা এবং কিছু একটা ব্যবস্থা করা উচিত। কারণ আমার মতে পাকিস্তান আর ভারতের মধ্যকার টেস্ট ম্যাচ ছাড়া টেস্ট চ্যাম্পিয়নশিপের কোনো মানে নেই। '

২০০৭ সালের পর থেকে দ্বিপক্ষীয় টেস্ট সিরিজে মুখোমুখি হয়নি ভারত ও পাকিস্তান। ওয়াকারের জন্য এটা বেশ পীড়াদায়ক কারণ এই ভারতের বিপক্ষেই তার স্মরণীয় টেস্ট অভিষেক হয়েছিল।

২০১৯ সালের ১ আগস্ট থেকে শুরু হয়েছে টেস্ট চ্যাম্পয়নশিপের অভিষেক আসর এবং ২০২১ সালের ১০ জুন থেকে ১৪ জুন পর্যন্ত মাঠে গড়াবে আসরের ফাইনাল ম্যাচ। ইংল্যান্ডের ঐতিহ্যবাহী লর্ডসে অনুষ্ঠিত হবে ম্যাচটি।  

বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, মার্চ ১৮, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad