bangla news

ফিফটিতে সাকিবকে টপকে গেলেন তামিম 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-০৬ ৩:৩০:৩৮ পিএম
ফাইল ফটো

ফাইল ফটো

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে অনবদ্য সেঞ্চুরি করেছিলেন তামিম ইকবাল। খেলেছিলেন ক্যারিয়ার সেরা ১৫৮ রানের ইনিংস। এবার দ্বিতীয় ম্যাচেও দুর্দান্ত ব্যাটিংয়ে ওয়ানডে ক্যারিয়ারের ৪৮তম ফিফটি তুলে নিলেন বাংলাদেশের ড্যাশিং ওপেনার। 

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৪৭ ফিফটি নিয়ে একই চেয়ারে বসেছিলেন তামিম ও সাকিব আল হাসান। তবে এবার সতীর্থকে পেছনে ফেলে এগিয়ে গেলেন তামিম। ৩০ বছর বয়সী এ বাঁ-হাতি ব্যাটসম্যানের ৪৮তম ফিফটি পেতে খেলতে হয়েছে ২০৬ ম্যাচ ও ২০৪ ইনিংস। 

তামিমের আগে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডেতে ব্যাটিংয়ে নেমে দাপুটে ব্যাটিংয়ে ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ ফিফটি তুলে নেন লিটন দাস। ওয়েসলি মাধেভেরের করা ১৫তম ওভারের চতুর্থ বলে এক রান নিয়ে অর্ধ-শতক উদযাপন করেন এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান। 

তামিম ইকবাল ও লিটনের ওপেনিং জুটিতে বড় সংগ্রহের পথে ছুটছে বাংলাদেশ। এই প্রতিবেদন লেখা পযর্ন্ত ২২.২ ওভারে বিনা উইকেটে স্কোরবোর্ডে ১২১  রান যোগ করেছে টাইগাররা। ব্যাটিংয়ে আছেন তামিম (৫২) ও লিটন (৬৯)।

এর আগে টসে জিতেও বাংলাদেশকে ফিল্ডিংয়ে পাঠানোর সিদ্ধান্ত নেয় জিম্বাবুয়ে। এই ম্যাচ দিয়ে অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ খেলতে নেমেছেন মাশরাফি বিন মর্তুজা। আর নেতৃত্ব দেওয়ার শেষ ম্যাচে টস হেরেছেন বাংলাদেশের কিংবদন্তি অধিনায়ক।

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজ শুরুর আগেই অধিনায়কত্ব ছাড়ার বিষয়টি জানিয়ে দিয়েছিলেন মাশরাফি। বৃহ্স্পতিবার (০৫ মার্চ) দিলেন অধিনায়কত্ব ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণা। 

শুক্রবার (০৬ মার্চ) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এই ম্যাচের পর আর অধিনায়ক হিসেবে দেখা যাবে না ৩৬ বছর বয়সী ‘নড়াইল এক্সপ্রেস’কে। এই ম্যাচ জিতলেই প্রথম বাংলাদেশি অধিনায়ক হিসেবে ৫০তম ওয়ানডে ম্যাচ জিতবেন মাশরাফি। 

জিম্বাবুয়েকে আগের দুই ম্যাচে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। শেষ ম্যাচটি জিতলেই শন উইলিয়ামস-ব্রেন্ডন টেইলরদের হোয়াইটওয়াশ করবে টাইগাররা। 

মাশরাফির নেতৃত্বের শেষ ম্যাচে খেলছেন না মুশফিকুর রহিম। বাংলাদেশের এ অভিজ্ঞ উইকেটরক্ষক-ব্যাটসম্যানকে বিশ্রামে দিয়ে দলে অন্তর্ভূক্ত করা হয়েছে সৌম্য সরকারকে। তবে এ বাঁ-হাতি ব্যাটসম্যানকেও একাদশের বাইরে রাখা হয়েছে। সৌম্যের পরিবর্তে সুযোগ দেওয়া হয়েছে দুই তরুণ ব্যাটসম্যান মোহাম্মদ নাঈম ও আফিফ হোসেনকে।  এছাড়া একাদশে ফিরেছেন মোস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফউদ্দীন। 

অন্যদিকে ফ্লু থেকে সুস্থ না হওয়ায় ক্রেইগ আরভিনকে পাচ্ছে না জিম্বাবুয়ে। এই ম্যাচ দিয়ে  জিম্বাবুয়ের ১৭তম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্যারিয়ারের ১০০তম ম্যাচ খেলতে নামবেন সিকান্দার রাজা। বর্তমানে দেশটির হয়ে যারা খেলছেন তাদের মধ্যে রাজার আগে এ মাইলফলক স্পর্শ করেন ব্রেন্ডন টেইলর (১৯৫), শন উইলিয়ামস (১৩২) ও চিভাবা (১০৪)। 

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, মার্চ ০৬, ২০২০
ইউবি

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট সাকিব আল হাসান তামিম ইকবাল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-03-06 15:30:38