bangla news

সেঞ্চুরিতে সমালোচনার জবাব দিলেন তামিম 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-০৩ ৩:২৪:৫৮ পিএম
সেঞ্চুরি উদযাপন করছেন তামিম: ছবি-সংগৃহীত

সেঞ্চুরি উদযাপন করছেন তামিম: ছবি-সংগৃহীত

অনেকদিন ধরে তামিম ইকবালের ব্যাটিংয়ের ধরন নিয়ে সমালোচনা হচ্ছিল। তবে যখনই প্রশ্ন ওঠে তখনই যেন জ্বলে ওঠেন বাংলাদেশের ড্যাশিং-ওপেনার। 

এর আগেও অনেকবার রানের বন্য বইয়ে দিয়ে সমালোচকদের মুখে কুলুপ এঁটে দিয়েছিলেন ৩০ বছর বয়সী বাঁ-হাতি ব্যাটসম্যান। এবারও অনবদ্য সেঞ্চুরি করে জানান দিলেন, ফুরিয়ে যাননি তামিম। 

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে হাসেনি তার ব্যাট। তবে মঙ্গলবার (০৩ মার্চ) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডে খেলতে নেমে নিজের ৪৮তম ফিফটিকে ১২তম সেঞ্চুরিতে নিয়ে যান তামিম। জিম্বাবুয়ে অধিনায়ক শন উইলিয়ামসের করা ইনিংসের ৩৬তম ওভারের শেষ বলে ২ রান নিয়ে সেঞ্চুরি উদযাপন করেন তিনি।

এই নিয়ে প্রায় ২ বছর ও ২৩ ইনিংস পর ব্যক্তিগত তিন অঙ্কের ঘরে পা দিলেন তামিম। সর্বশেষ ২০১৮ সালের ২৮ জুলাই ওয়েস্ট ইন্ডিজ সফরে ১০৩ রানের ইনিংস খেলেছিলেন তিনি। 

এই প্রতিবেদন লেখা পযর্ন্ত ৩৭ ওভারে ৩ উইকেটে ২০০ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। ব্যাটিংয়ে আছেন তামিম। ১০৬ বলে ১৪ ‍চারে ১০১ রান নিয়ে ব্যাট করছেন তিনি। তাকে সঙ্গ দিচ্ছেন মাহমুদউল্লাহ রিয়াদ (২৫)। 

এর আগে প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ওয়ানডেতে ৭ হাজারি ক্লাবে নাম লেখান তামিম। জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ব্যাটিংয়ে নেমে এই কীর্তি গড়েন টাইগার ওপেনার।

৬৯১৬ রান নিয়ে ব্যাটিংয়ে নেমেছিলেন তামিম। এরপর দুর্দান্ত ব্যাটিংয়ে তুলে নেন ৫০ ওভারের ক্রিকেট ক্যারিয়ারের ৪৮তম ফিফটি। সেই ফিফটিকে সেঞ্চুরির দিকে নিয়ে যাওয়ার পথে ৭ হাজার রানের মাইলফলকের চূড়ায় ওঠেন ৩০ বছর বয়সী বাঁ-হাতি ব্যাটসম্যান। বর্তমানে তার রান ৭০১৭। 

ওয়ানডে তামিমের ৭ হাজারি ক্লাবে নাম লেখাতে খেলতে হয়েছে ২০৬ ম্যাচ ও ২০৪ ইনিংস। তার গড় ৩৫.৮৭। সর্বোচ্চ স্কোর ১৫৪। 

আন্তর্জাতিক ওয়ানডেতে রান সংগ্রহের তালিকায় তামিমের পরে আছেন দুই বছরের জন্য নিষেধাজ্ঞায় (এক বছর স্থগিত) থাকা সাকিব আল হাসান। বিশ্বসেরা এ অলরাউন্ডার ২০৬ ম্যাচ ও ১৯৪ ইনিংসে ৩৭.৮৬ গড়ে করেছেন ৬৩২৩ রান। সাকিবের ৯ সেঞ্চুরির পাশাপাশি আছে ৪৭ ফিফটি। 

এর আগে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ১৩ হাজার রানের চূড়া স্পর্শ করেন তামিম। অবশ্য এই কীর্তি তিনি আগেই গড়েছিলেন। তবে তার আগের ১৩০১৪ রানের মধ্যে আইসিসি বিশ্ব একাদশের হয়ে ছিল ৫৭ রান।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, মার্চ ০৩, ২০২০
ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট সাকিব আল হাসান তামিম ইকবাল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-03 15:24:58