bangla news

কোহলিকে সরিয়ে শীর্ষে স্মিথ, বিশে মুশফিক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৬ ৪:৩৭:১১ পিএম
স্মিথ-কোহলি-মুশফিক/ছবি: সংগৃহীত

স্মিথ-কোহলি-মুশফিক/ছবি: সংগৃহীত

সর্বশেষ প্রকাশিত আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে সরিয়ে শীর্ষস্থান দখল করেছেন অজি ব্যাটসম্যান স্টিভ স্মিথ। এছাড়া শীর্ষ বিশে জায়গা করে নিয়েছেন জিম্বাবুয়ের বিপক্ষে ডাবল সেঞ্চুরি হাঁকানো মুশফিকুর রহিম।

সম্প্রতি নিউজিল্যান্ড সফরের প্রথম টেস্টে ১০ উইকেটের ব্যবধানে হেরেছে ভারত। দুই ইনিংসেই ব্যাট হাতে ব্যর্থ হন কোহলি। তার দলও কিউইদের প্রথম ইনিংসে ৩৪৮ রানের জবাবে দুই ইনিংসে যথাক্রমে ১৬৫ ও ১৯১ রান তুলতে পারে। ফলে টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম পরাজয়ের মুখ দেখে ভারত। এর প্রভাব পড়েছে টেস্ট র‍্যাংকিংয়েও।

ওয়েলিংটন টেস্টের দুই ইনিংসে ২ ও ১৯ রান করা কোহলির রেটিং পয়েন্ট এখন ৯০৬। শুধু তাই না, বিগত ২০ ইনিংসে কোনো সেঞ্চুরির দেখাও পাননি তিনি। অন্যদিকে সাম্প্রতিক সময়ে দারুণ ফর্মে থাকা স্টিভ স্মিথের রেটিং পয়েন্ট ৯১১। ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ দশে ঢুকেছেন ভারতের মায়াঙ্ক আগারওয়াল। 

অন্যদিকে জিম্বাবুয়ের বিপক্ষে দুর্দান্ত ডাবল হাঁকানো মুশফিক ৬৫৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষ বিশে প্রবেশ করেছেন। তার ২০৩ রানের ইনিংসে ভর করে জিম্বাবুয়ের বিপক্ষে ইনিংস ও ১০৬ রানে জয় পেয়েছে বাংলাদেশ। একই ম্যাচে সেঞ্চুরির দেখা পাওয়া বাংলাদেশ ও জিম্বাবুয়ের দুই অধিনায়কও এগিয়েছেন। 

জিম্বাবুয়ে টেস্টে ১৩২ রান করা টাইগার অধিনায়ক মুমিনুল হক র‍্যাংকিংয়ের ৩৯তম স্থানে পৌঁছে গেছেন। অন্যদিকে দুই ইনিংস মিলিয়ে ১৫০ রান (১০৭ ও ৪৩) করা জিম্বাবুয়ে অধিনায়ক ক্রেইগ আরভিন আছেন ৪২তম স্থানে।

ওদিকে বোলারদের তালিকায় বড় ধরনের পরিবর্তন হয়েছে। ওয়েলিংটন টেস্টে মাত্র ১ উইকেট নেওয়া ভারতীয় পেসার জাসপ্রীত বুমরাহ (১১) শীর্ষ দশের বাইরে চলে গেছেন। শীর্ষ দশে থাকা একমাত্র ভারতীয় বোলার রবীচন্দ্রন অশ্বিন (৯)। 

বোলারদের তালিকায় শীর্ষে আছেন অজি পেসার প্যাট কামিন্স। দ্বিতীয় স্থানে আছেন কিউই পেসার নেইল ওয়াগনার। এরপরের স্থানে আছেন ক্যারিবীয় পেস অলরাউন্ডার জেসন হোল্ডার। এদিকে বাংলাদেশের বোলারদের মধ্যে তাইজুল ইসলাম আছেন ২৪ এবং মেহেদি হাসান আছেন ২৫ তম স্থানে। এদিকে বড় লাফ দিয়েছেন তরুণ স্পিনার নাঈম হাসান। তার অবস্থান এখন ৩৯তম স্থানে। এছাড়া এগিয়েছেন আবু জায়েদও (৪৬)। 

অলরাউন্ডারদের মধ্যে শীর্ষে আছেন জেসন হোল্ডার। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন যথাক্রমে বেন স্টোকস ও রবীন্দ্র জাদেজা। 

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২০
এমএইচএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-26 16:37:11