bangla news

ক্রীড়া বিশ্বকে হুমকি দিচ্ছে করোনা ভাইরাস 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৫ ৪:৩৩:৩৯ পিএম
ছবি-সংগৃহীত

ছবি-সংগৃহীত

প্রায় ১৬০ বছর আগে প্লেগের প্রাদুর্ভাবে সারা বিশ্বে প্রায় ১ কোটি ২০ লাখেরও বেশি মানুষ প্রাণ হারিয়ছিল। এরপর ১৯১০ সালে ফের বিশ্বে আতঙ্কের নাম হয়ে ওঠে প্রাণঘাতি এ মহামারি। প্লেগকে উপজীব্য করে বিশ্ববিখ্যাত উপন্যাস ‘দ্য প্লেগ’ লিখেছিলেন নোবেলজয়ী ঔপন্যাসিক আলবেয়ার কামু।

মনে করা যাক, কলম্বিয়ার নোবেলজয়ী লেখক গাব্রিয়েল গার্সিয়া মার্কেজের উপন্যাস ‘লাভ ইন দ্য টাইম অব কলেরা’। বাংলা করলে যা দাঁড়ায়, ‘কলেরার দিনগুলোতে প্রেম।’ এই উপন্যাস লেখা হয়েছিল আরেক মহামারি কলেরাকে উপজীব্য করে।

ঊনিশ এবং বিংশ শতাব্দীতে যুদ্ধের পাশাপাশি মানব সভ্যতার স্বাভাবিক জীবন যাপনে সবচেয়ে আতঙ্কের নাম ছিল মহামারি। তবে সময়টা এখন বিজ্ঞানের। চিকিৎসা বিজ্ঞানের উন্নতিতে অনেক রোগব্যাধি যেমন কমেছে তেমনি সৃষ্টি হয়েছে নতুন নতুন রোগের। গত এক দশক আগেও আফ্রিকাতে ‘ইবোলা’ ভাইরাসে প্রাণ হারিয়েছিল হাজার হাজার মানুষ।

সেই আতঙ্ক যেন এবার ফিরে এসেছে চীনে। কেবল চীন নয়, সারা বিশ্বের এখন সবচেয়ে ভীতিকর নাম হয়ে দাঁড়িয়েছে ‘করোনা ভাইরাস।’ শুরুতে চীনে এর প্রাদুর্ভাব শুরু হলেও এশিয়ার কিছু দেশ এবং ইউরোপেও ছড়িয়ে পড়ছে এ ভাইরাস। করোনা বিশ্বে মহামারি আকারেও ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন অনেকে।

করোনার কারণে চাইনিজ গ্রান্ড প্রিক্স ফর্মুলা ওয়ান: ছবি-সংগৃহীত কেবল জন-জীবনে নয়, করোনা ভাইরাস হুমকি হয়ে উঠেছে ক্রীড়া বিশ্বেও। যার কারণে বাতিল করতে হয়েছে এক বিশাল ক্রীড়া যজ্ঞও। ১ এপ্রিল চীনের সাংহাইতে হওয়ার কথা ছিল চাইনিজ গ্রান্ড প্রিক্স ফর্মুলা ওয়ান। কিন্তু দ্রুত ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারণে রেসিংয়ের এই অন্যতম আসর বাতিল করতে হয়েছে।

এমনকি ইউরোপ ফুটবলের মধ্যে অন্যতম ইতালিয়ান সিরি’আ লিগে হামলা চালিয়েছে করোনা। এই ভাইরাসের আশঙ্কা বিবেচনা করে কয়েকদিন আগে বাতিল হয়েছে ইন্টার মিলানের মতো ক্লাবের ম্যাচ। সিরি’আ ছাড়াও ইতালির ঘরোয়া ফুটবলে আরও দুটি ম্যাচ বাতিল হয়। মিলান, ভেরোনা, তুরিন ও ভারগেমো’র মতো উত্তরের অঞ্চলগুলোতে গত সপ্তাহে কোনো ম্যাচ মাঠে গড়ায়নি।

হুমকি হয়ে ওঠা করোনার কারণে আগামী রোববার জুভেন্টাস বনাম ইন্টার মিলানের ম্যাচও পরিত্যক্ত করার চিন্তা করছে সিরি’আ কর্তৃপক্ষ। চলতি চ্যাম্পিয়নস লিগেও একই আশঙ্কা করছে উয়েফা।

আশঙ্কা করা হচ্ছে জুলাই থেকে আগস্ট পযর্ন্ত টোকিওতে হতে যাওয়া অলিম্পিক গেমসও পরিত্যক্ত হতে পারে। জাপান যে চীনের প্রতিবেশি দেশ!

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
ইউবি/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ফুটবল খেলা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-25 16:33:39