ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের ছবি: সংগৃহীত

টুর্নামেন্টের অন্যতম ফেবারিট ভারতের বিপক্ষে ১৮ রানের ব্যবধানে হেরেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। অন্যদিকে অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করা ভারতীয় নারীরা তুলে নিল টানা দ্বিতীয় জয়।

মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২০ এ নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার পার্থে সোমবার (২৪ ফেব্রুয়ারি) ভারতের মুখোমুখি হয় বাংলাদেশ। টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন টাইগ্রেস অধিনায়ক সালমা খাতুন।

শুরুতে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ১৪২ রান সংগ্রহ করে ভারতীয় দল। জবাবে ৮ উইকেট হারিয়ে ১২৪ রান সংগ্রহ করতে পারেন সালমা-ফারজানারা।

ভারতের ছুড়ে দেওয়া ১৪৩ রানের জবাবে খেলতে নেমে মাত্র ৫ রান তুলতেই ওপেনার শামিমা সুলতানার উইকেট হারায় বাংলাদেশ। এরপর সানজিদা খাতুনকে নিয়ে ৩৯ রান যোগ করে ধাক্কাটা কিছুটা সামাল দেন মুরশিদা খাতুন। কিন্তু দারুণ খেলতে থাকা মুরশিদা ইনিংস বড় করতে পারেননি। শিখা পান্ডের বলে ক্যাচ দেওয়ার আগে এই ওপেনারের ব্যাট থেকে আসে ২৬ বলে ৩০ রান।

সানজিদার বিদায়ের পর ফারজানা হকও (০) বিদায় নিলে বিপদ বাড়ে বাংলাদেশের। ফাহিমা খাতুনকে নিয়ে এরপর অবশ্য প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন নিগার সুলতানা (৩৫)। এই দুজনই ছিলেন শেষ ভরসা। কিন্তু ১৬ ও ১৭তম ওভারে অর্থাৎ পরপর দুই ওভারে দুজনেই বিদায় নিলে সেটারও ইতি ঘটে। বাকি সময়ে আরও ২ উইকেট হারানো ছাড়াও জেতার মতো ব্যাট করতে পারেননি আর কেউই।  

বল হাতে ভারতের পুনম যাদব ৩ উইকেট তুলে নিয়েছেন। ২টি করে উইকেট গেছে শিখা পান্ডে ও অরুন্ধতী রেড্ডি।

এর আগে শুরুতে বোলিং করতে নেমে দলীয় ১৬ রানেই ভারতীয় ওপেনার তানিয়া ভাটিয়াকে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলে বিদায় করেন সালমা। এরপর শেফালি ভার্মা আর জেমাইমা মিলে ৩৭ রানের জুটি গড়েন। ১৭ বলে ২ চার ও ৪ ছক্কার ঝড়ে ৩৯ রান করে পান্না ঘোষের বলে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন শেফালি। শেফালির পর ভারতীয় অধিনায়ক হারমানপ্রীত কউরকে ৮ রানে বিদায় করে নিজের দ্বিতীয় উইকেট তুলে নেন পান্না।  

ওদিকে রান আউটের শিকার হওয়ার আগে ৩৭ বলে ৩৪ রান করেন জেমাইমা। ভারত দলীয় ১১১ আর ১১৩ রানে আরও ২ উইকেট হারায়। এর মধ্যে রিচা ঘোষকে ফেরান সালমা। আর ১১ রান করা দীপ্তি শর্মা রান আউটের শিকার হন। তবে শেষদিকে ভেদা কৃষ্ণমূর্তির ১১ বলে ২০ রানের ইনিংসে ভর করে লড়াকু সংগ্রহ পায় ভারত।

ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন ভারতের শেফালি ভার্মা।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।