bangla news

পারফরম্যান্সই মুশফিকের হয়ে কথা বলল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৪ ৭:২১:০৬ পিএম
ডাবল সেঞ্চুরির পর সেজদায় লুটিয়ে পড়েন মুশি/ছবি: শোয়েব মিথুন

ডাবল সেঞ্চুরির পর সেজদায় লুটিয়ে পড়েন মুশি/ছবি: শোয়েব মিথুন

পাকিস্তান সফর থেকে নিজেকে সরিয়ে নেওয়ায় সমালোচনার কাঁটায় বিদ্ধ হয়েছিলেন মুশফিকুর রহিম। তার সিদ্ধান্তে নাখোশ হয়েছিলেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। এমনকি জিম্বাবুয়ের বিপক্ষে চলটি টেস্টে তাকে ‘না’ নেওয়ার সম্ভাবনার কথাও শোনা গিয়েছিল। কিন্তু সবকিছুর জবাবটা পারফরম্যান্স দিয়েই দিতে চেয়েছিলেন তিনি। আর সেটা করেও দেখিয়েছেন তিনি।

তিন ধাপের পাকিস্তান সফরের দুই ধাপ এরইমধ্যে শেষ হয়েছে। এই দুই ধাপেই দলের সঙ্গী হননি মুশফিক। এরপর তৃতীয় ধাপেও যাবেন না তিনি। এর কারণ আর কিছু না, নিরাপত্তা নিয়ে শঙ্কা। আর এজন্য দুর্দান্ত ফর্মে থাকা সত্ত্বেও ঘরের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজে তার খেলাই অনিশ্চিত হয়ে গিয়েছিল। 

বিষয়টা নিয়ে চুপ থাকলেও এক সংবাদমাধ্যমকে অভিমানের সুরেই জানিয়েছিলেন, ১৪ বছর ধরে তার যা পারফরম্যান্স তা হয়ত তাকে প্রমাণ করার জন্য যথেষ্ট নয়। একাদশে সুযোগ পাওয়া নিয়ে প্রতি ম্যাচের আগে চিন্তা করেন এমন কথাও বলেছিলেন। এমনকি কোচের অমন লাখোশ হওয়ার জবাবে তিনি বলেছিলেন, ‘আল্লাহ যদি চান, পারফরম্যান্সই আমার হয়ে কথা বলবে।’

ছবি: শোয়েব মিথুনমুশফিকের সেই ইছা পূরণ হয়েছে। সোমবার (২৪ ফেব্রুয়ারি) মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্টে অসাধারণ ব্যাটিং করেছেন মুশি। তুলে নিয়েছেন ক্যারিয়ারের তৃতীয় টেস্ট ডাবল সেঞ্চুরি। শুধু তাই না, এদিন অপরাজিত ২০৩ রানের দুর্দান্ত এক ইনিংস খেলার পথে সতীর্থ তামিম ইকবালকে (৪ হাজার ৪০৫ রান) ছাড়িয়ে বাংলাদেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশি রানের মালিকও এখন এই ডানহাতি ব্যাটসম্যান (৪ হাজার ৪১৩ রান)।

শুধু তাই না, টেস্টে দুটি ডাবল সেঞ্চুরি করে আগেই বাংলাদেশের হয়ে রেকর্ড গড়েছিলেন মুশফিকুর রহিম। এবার তৃতীয়টিতে কিংবদন্তি অনেক ব্যাটসম্যানের পাশে বসলেন এই তারকা। এর আগে তিনি ২০১৮ সালে মিরপুর টেস্টে এই জিম্বাবুয়ের বিপক্ষেই ক্যারিয়ার সেরা ২১৯ রানে অপরাজিত ছিলেন। আর ২০১৩ সালে গল টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবার ডাবল সেঞ্চুরি করেছিলেন।

মুশফিকের আগে টেস্টে তিনটি ডাবল সেঞ্চুরি করেছিলেন সনথ জয়সুরিয়া, স্টিফেন ফ্লেমিং, ভিভ রিচার্ডস, জাস্টিন ল্যাঙ্গার, গ্যারি কারেস্টন, ক্রিস গেইল ও কেভিন পিটারসেনরা কিংবদন্তিরা। এছাড়া হালের স্টিভেন স্মিথ, জো রুট, চেতশ্বর পুজারা ও আজহার আলীদেরও ডাবল সেঞ্চুরি রয়েছে।

ছবি: শোয়েব মিথুনএদিকে মুশফিকের ডাবল সেঞ্চুরি স্পর্শ করার পরই ৬ উইকেটে ৫৬০ রান নিয়ে ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। এর আগে জিম্বাবুয়ে নিজেদের প্রথম ইনিংসে ২৬৫ রান করেছিল। ফলে বাংলাদেশের লিড হয়েছিল ২৯৫ রানের। এরপর ব্যাটিং করতে নেমে দিন শেষে ২ উইকেট হারিয়ে ৯ রান করেছে জিম্বাবুয়ে। সফরকারীরা এখনও ২৮৬ রানে পিছিয়ে।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট মুশফিকুর রহিম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-24 19:21:06