ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

বিদ্রোহের জন্য সিনিয়ররাই দায়ী: ডমেনেখ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৯ ঘণ্টা, জুন ২২, ২০১০

ঢাকা: নিকোলাস অ্যানেলকাকে বহিষ্কারের পর খেলোয়াড়দের মধ্যে বিদ্রোহের ইন্ধনদাতা হিসেবে থিয়েরি অঁরি ও উইলিয়াম গালাসকে অভিযুক্ত করেছেন কোচ রেমন্ড ডমেনেখ।  

দলে বিভাজন সৃষ্টিকারী ওই খেলোয়াড়দের মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্তিত্বের ম্যাচেও মাঠে নামানো হবে না বলেই ইঙ্গিত দিয়েছেন ফরাসি কোচ।



যদিও একাদশ ঠিক হয়নি বলে জানিয়েছেন ডমেনেখ,“আমি এখনো দল বাছাই করিনি। তাদেরকেই একাদশে রাখবো, যারা মানসিক ও শারিরীকভাবে জয়ের জন্য প্রস্তুত। ’’

অ্যানেলকাকে দেশে ফেরত পাঠানো নিয়ে প্রথমে বিরোধিতা করলেও পরে সুর পাল্টেছেন ডমেনেখ। তিনি বলেন,‘‘অ্যানেলকার বিপক্ষে নিষেধাজ্ঞা ঠিকই আছে। আমি ফেডারেশনের এ পদক্ষেপকে সমর্থন করি। কারোরই এ রকম ব্যবহার করা উচিত নয়। ’’

দলের কর্মকর্তা হেনরি মন্তেইল মনে করেন যারা পরের বিশ্বকাপে সুযোগ পাবে না, তারাই তরুণদের বাধ্য করেছে বিদ্রোহ করতে। বলেন,‘‘তিন-চার জন সিনিয়র খেলোয়াড়রাই বাকিদেরকে প্ররোচিত করেছে। তরুণ খেলোয়াড়দের অনেকেই ডমেনেখের সঙ্গে দেখা করে বিস্তারিত জানিয়েছে। কোচের কাছে তারা দুঃখও প্রকাশ করেছে। ”

একপর্যায় সিনিয়র খেলোয়াড়দের নামও প্রকাশ করেন তিনি,“অ্যানেলকার বন্ধু উইলিয়াম গালাস, এরিক আবিদাল ও থিয়েরি অঁরি ইন্ধন যুগিয়েছেন। ’’

মেক্সিকোর কাছে হেরে যাওয়ার পর কোচের উদ্দেশে অশালীন ভাষা ব্যবহার করেন অ্যানেলকা। এরপরই তাকে দল থেকে বাদ দিয়ে দেশে ফেরত পাঠানো হয়। সেখান থেকেই পরিস্থিতি ঘোলাটে হয়। রোববার দলের অনুশীলনও বর্জন করেন তারা।

এদিকে অমার্জিত আচরণের জন্য মাশুলও গুনতে হচ্ছে  অ্যানেলকাকে। স্পন্সররা মুখ ফিরিয়ে নিতে শুরু করেছেন তার ওপর থেকে।

অন্যদিকে অ্যানেলকার ঘটনায় দেশে তোলপার হওয়ায় ক্রীড়ামন্ত্রীকে তলব করেন ফরাসি প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি।

প্রেসিডেন্টের সঙ্গে দেখা করার পর মন্ত্রী খেলোয়াড়দের উদ্দেশ্যে বলেন, তারা জাতির ইমেজ নষ্ট করছে। তিনি বলেন,‘‘ফরাসি ফুটবল নৈতিক বিপর্যয়ের মুখে পড়েছে। ’’ সেদেশের সংবাদপত্রগুলোও খেলোয়াড়দের সমালোচনায় মুখর।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৯১৫ ঘ. ২২ জুন, ২০১০
এএইচবি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।