ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

পরিকল্পনায় পরিবর্তন চান মুমিনুল

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
পরিকল্পনায় পরিবর্তন চান মুমিনুল সংবাদ সম্মেলনে কথা বলছেন মুমিনুল হক/ছবি: শোয়েব মিথুন

দেশের মাটিতে সবসময়ই স্পিন নির্ভর উইকেটে খেলে অভ্যস্ত বাংলাদেশ দল। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, পাকিস্তানের মতো দলের বিপক্ষেও স্পিন শক্তি নিয়েই লড়াই করে টাইগাররা। তবে এর ফলে দেশের বাইরে খেলতে গেলেই তৈরি হয় সমস্যা। পেস বান্ধব উইকেটে খেতে হয় নাকানিচুবানি। টাইগারদের টেস্ট অধিনায়ক মুমিনুল হক মনে করেন এই ধারা থেকে বাংলাদেশ আস্তে আস্তে বের হয়ে আসছে।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) মিরপুরের হোম অব ক্রিকেটে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টকে সামনে রেখে অনুশীলন করে টাইগাররা। ম্যাচের আগের দিন দলের সবাই নিজেদের ঝালিয়ে নিয়েছেন।

পরে সংবাদ সম্মেলনে অংশ নেন অধিনায়ক মুমিনুল। সেখানে তিনি জানান, পেসারদের টেস্টের জন্য ধীরে ধীরে প্রস্তুত করা হচ্ছে।

টেস্ট অধিনায়ক বলেন, ‘আমার কাছে মনে হয় আপনি যদি সবসময় একই স্ট্র্যাটেজিতে খেললে অন্য দলগুলো সহজেই আপনাকে বুঝে ফেলার একটা সুযোগ থাকে। আপনি যদি পেস বোলার না খেলান, তাহলে বিশেষ করে বাইরে গেলে আমাদের কিন্তু খুব সমস্যায় পড়তে হয়। এই জিনিসগুলো এখন আস্তে আস্তে বের হচ্ছে। ’

টেস্টে বরাবরই বাংলাদেশ পেস বোলার কম নিয়ে খেলে। স্পিনারের অাধিক্য দেখা যায় বেশি। মুমিনুল মনে করেন, দলের প্রয়োজনেই এই সিদ্ধান্ত নেয়া হয়। তবে সময় দিলে সবকিছুই পরিবর্তন হবে বলে মনে করেন তিনি।

মুমিনুল বলেন, ‘আমার কাছে মনে হয় দলের যখন একটা ভালো ব্যালেন্স চলে আসবে, যেমন দলে যখন ৬ কিংবা ৭ জন জেনুইন ব্যাটসম্যান হবে তখন আস্তে আস্তে সব পরিবর্তন হয়ে যাবে। আমাদের দলটা এমন না যে অস্ট্রেলিয়া বা ভারতের মতো। আস্তে আস্তে দল যখন গ্রো আপ হবে এসব পরিবর্তন হবে। আসলে দলের কম্বিনেশনের জন্যই মাঝে মাঝে এসব পরিবর্তন আনতে হয়। ’

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
আরএআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।