bangla news

জিম্বাবুয়ে 'প্রিয় প্রতিপক্ষ' মানতে নারাজ তাইজুল

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৮ ৭:২০:১৯ পিএম
তাইজুল/ফাইল ছবি

তাইজুল/ফাইল ছবি

জিম্বাবুয়ের মোকাবিলা করার আগে মিরপুরের হোম অব ক্রিকেটে অনুশীলন শুরু করেছে টাইগাররা। ক্রিকেটবিশ্বে বাংলাদেশের সবচেয়ে 'প্রিয় প্রতিপক্ষ' এই জিম্বাবুয়ে। বরাবরই এই দলটির বিপক্ষে বাংলাদেশের ফলাফল বেশ ভালো। শুধু দল হিসেবে নয়, বোলার তাইজুলের ক্ষেত্রেও এই কথা খাটে। তার টেস্ট ক্যারিয়ারের ৩২ শতাংশ উইকেটই এই জিম্বাবুয়ের বিপক্ষে। তবে বিষয়টা এভাবে দেখতে নারাজ এই বাঁহাতি স্পিনার।

জিম্বাবুয়ের বিপক্ষে তাইজুলের রেকর্ডটা বরাবরই উজ্জ্বল। ২০১৪ সালের অক্টোবরে মিরপুর টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ার সেরা ৩৯ রানে ৮ উইকেটের কীর্তি জিম্বাবুয়ের বিপক্ষে। ২০১৮ সালে এই জিম্বাবুয়ের বিপক্ষেই ২ টেস্টে নিয়েছিলেন ১৮ উইকেট। সবমিলিয়ে টেস্ট ক্যারিয়ারে ২৮ টেস্টে ১০৮ পেয়েছেন তিনি, যার মধ্যে ৩৫টিই জিম্বাবুয়ের বিপক্ষে। কিন্তু জিম্বাবুয়ে তার ‘প্রিয় প্রতিপক্ষ’ কথাটি পছন্দ নয় তাইজুলের।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) অনুশীলন শেষে এই মন্তব্যের জবাবে বেশ বিরক্তির সুরে তাইজুল বলেন, ‘এই কথাটা ভালো লাগল না। কারণ জিম্বাবুয়ের বিপক্ষেই যে আমি উইকেট পেয়েছি তাতো না। অন্য দেশের সঙ্গেও তো উইকেট পেয়েছি। আপনি যাদের সঙ্গেই খেলেন, ভালো জায়গায় বল না করলে সম্ভব না। তাছাড়া ওরা যে একেবারে খারাপ দল তাতো না। ভালো জায়গায় বল না করলে মার খেতে হবে। আর যখন ভালো জায়গায় বল করব উইকেটের সুযোগ আসবে। সেটা দেশের জন্য ভালো।’

এই জিম্বাবুয়ের বিপক্ষেই সর্বশেষ সিরিজের সিলেটে হেরেছিল বাংলাদেশ। পরের ম্যাচ জিতে অবশ্য সমতায় শেষ করেছিল টাইগাররা। তবে জিম্বাবুয়ের বিপক্ষে সেই পরাজয়টা দুর্ঘটনা হিসেবে মানতে চান না তাইজুল।

তিনি বলেন, ‘আমি আসলে দুর্ঘটনা বলব না। দুর্ঘটনা অন্য জিনিস। আসলে আমরা খারাপ খেলেছি বিধায় হেরেছি। তারপরের ম্যাচে আমরা ভালো খেলেছি তাই জিতেছি। দুর্ঘটনার কিছু নাই। আসলে ক্রিকেটে ভালো খেলতে হবে। ভালো না খেললে হারাটাই স্বাভাবিক।’

সর্বশেষ ছয় টেস্টের পাঁচটিতেই বাংলাদেশ ইনিংস ব্যবাধানে হেরেছে। তাই টেস্টে আত্মবিশ্বাস ফিরে পেতে জিম্বাবুয়ের বিপক্ষে একটি জয় বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করেন তাইজুল।

এই বাঁহাতি স্পিনার বলেন, ‘অবশ্যই জেতাটা প্রয়োজন। এটা জিম্বাবুয়ে হোক আর যে দলই হোক না কেন। এখন জেতাটা খুবই গুরুত্বপূর্ণ। জিতলে হয়ত আমাদের আত্মবিশ্বাসের মাত্রাটা আরো উপরে যাবে। সেক্ষেত্রে আমাদের দলের জন্য খুব ভালো হবে।’

আগামী ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে সিরিজের একমাত্র টেস্ট ম্যাচ।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২০
আরএআর/এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-02-18 19:20:19