bangla news

ম্যানসিটিতেই থাকছেন গার্দিওলা!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৭ ৬:০০:০৩ পিএম
পেপ গার্দিওলা

পেপ গার্দিওলা

ইউরোপীয় ক্লাব ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফার ‘ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে’ (এফএফপি) ভঙ্গের অভিযোগে দুই মৌসুমের জন্য চ্যাম্পিয়নস লিগে নিষিদ্ধ হয়েছে সিটিজেনরা। নিষেধাজ্ঞার সঙ্গে জুটেছে ৩০ মিলিয়ন ইউরো জরিমানা।

২০২২ পযর্ন্ত ইউরোপীয়ান ফুটবলে কোনো প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে পারবে না ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা। যার কারণে অনেকে ভেবেছিল, ইতিহাদ ছেড়ে দিতে পারেন সিটিজেন কোচ পেপ গার্দিওলা। 

তবে স্প্যানিশ কোচ তার বন্ধুদের জানিয়েছেন, নিষিদ্ধ হলেও ম্যানচেষ্টার সিটিতে থাকতে চান তিনি। এমনটাই দাবি ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি’র। ওয়েস্ট হামের বিপক্ষে ম্যাচকে সামনে বিষয়টি নিয়ে আগামী বুধবার (১৮ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলনে কথা বলতে পারেন গার্দিওলা। 

সিটিজেনদের সঙ্গে গার্দিওলার চুক্তি আছে ২০২১ সাল পযর্ন্ত। ৪৯ বছর বয়সী কোচ ইতিহাদে থাকবেন কি থাকবেন না তা এখনও দোলাচলে। 

২০১৬ সালে ম্যানচেস্টার সিটির দায়িত্ব নেন গার্দিওলা। তার অধীনে টানা দু’বার প্রিমিয়ার লিগ জিতেছে সিটিজেনরা। 

উয়েফার আর্থিক নীতি ভঙ্গ (এফএফপি) করায় আগামী (২০২০-২১) ও (২০২১-২২) মৌসুমে চ্যাম্পিয়নস লিগে খেলতে পারবে না সিটিজেনরা। 

নিষিদ্ধ হওয়ার পরপরই সিটি জানিয়েছিল, তারা এ সিদ্ধান্তে হতাশ, কিন্তু অবাক নয়। এ বিষয়ে খেলাধুলার সর্বোচ্চ আদালত সিএএস’র কাছে আবেদন করা হবে। আপিল করার পর সাজা বদলাবে বলে এক বার্তায় আশাবাদ প্রকাশ করেছে সিটি।

পেপ গার্দিওলার অধীনে টানা দুই মৌসুম প্রিমিয়ার লিগ জিতেছে সিটি। ঘরে তুলেছে ইএফএল কাপও। কিন্তু ইতিহাদের ক্লাবটির অভাব কেবল চ্যাম্পিয়নস লিগের। গার্দিওলা এখনও সিটির অধরা আশাটুকু পূর্ণ করতে পারেননি। এর মধ্যে উল্টো আগামী দুই মৌসুম চ্যাম্পিয়নস লিগে অংশ নিতে পারবেন না গার্দিওলার শিষ্যরা। উয়েফার তদন্তে অভিযোগ প্রমাণিত হওয়ায় নিষিদ্ধ করা হয় সিটিকে।

উয়েফার যে আর্থিক নীতি, সেটি মূলত ফিনান্সিয়্যাল ফেয়ার প্লে বা এফএফপি নামেই পরিচিত। ২০১১ সাল থেকে এই নীতি চালু হয়েছে। দলবদলের বাজারে কোনো দল যেন অতিরিক্ত অর্থ খরচ করতে না পারে সেটা দেখভাল করাই এ নীতির উদ্দেশ্য।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২০
ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন :   ফুটবল ম্যানচেস্টার সিটি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-17 18:00:03