ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

যুক্তরাষ্ট্রকে ৩৫ রানে অলআউট করে নেপালের বিশ্ব রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২০
যুক্তরাষ্ট্রকে ৩৫ রানে অলআউট করে নেপালের বিশ্ব রেকর্ড সতীর্থের সঙ্গে লামিচেনের উইকেট উদযাপন: ছবি-সংগৃহীত

অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ডের মতো দল যে রেকর্ড গড়তে পারেনি এবার সেই রেকর্ড গড়ে দেখালো ক্রিকেটের নতুন দেশ নেপাল। ওয়ানডেতে প্রতিপক্ষকে মাত্র ৩৫ রানে অলআউটের লজ্জায় ডুবিয়ে বিশ্ব রেকর্ড গড়েছে সন্দীপ লামিচেনরা। সেই প্রতিপক্ষের নাম যুক্তরাষ্ট্র। 

৫০ ওভারের ম্যাচে দু’দল মিলে খেলেছে মাত্র ১৭.২ ওভার। আর ৮ উইকেটের জয় পেয়েছে নেপাল।

 

বুধবার (১২ ফেব্রুয়ারি) নেপাল নিজেদের মাঠ কীর্তিপুরের ত্রিভুবন ইউনিভার্সিটি ক্রিকেট গ্রাউন্ডে আইসিসি বিশ্বকাপ লিগ-২ ম্যাচে মুখোমুখি হয় যুক্তরাষ্ট্রের। টসে হেরে ব্যাটিংয়ে নেমে মার্কিন ব্যাটসম্যানরা ১২ ওভার ব্যাট সংগ্রহ করে মাত্র ৩৫ রান। দলের হয়ে সর্বোচ্চ রান করেন হাভিয়ের মার্শাল (১৬)। আর কেউ দুই অঙ্কের ঘর পার হতে পারেনি।  

সন্দীপ লামিচেন ৬ ওভার বল করে ১ মেইডেনে ১৬ রান দিয়ে একাই নিয়েছেন ৬ উইকেট। বাকি ৪ উইকেট নিয়েছেন সুশান বিহারী। ৩৬ রানের জবাব দিতে নেমে ৫.২ ওভারে ২ উইকেট হারিয়ে অনায়াসেই জয়ের বন্দরে পৌঁছে যায় নেপাল। ম্যাচ সেরা হয়েছেন লামিচেন।  

এর আগে আন্তর্জাতিক ওয়ানডেতে এত কম রানে কোনো দল প্রতিপক্ষকে আউট করতে পারেনি। ওয়ানডেতে এটিই সর্বনিম্ন রানে আউটের রেকর্ড। নেপালের এই মাইলফলক গড়ার আগে রেকর্ডটি ছিল শ্রীলঙ্কার। ২০০৪ সালে লঙ্কানদের বিপক্ষে নিজেদের মাঠ হারারেতে ১৮ ওভারে ৩৫ রানে অলআউট হয়েছিল জিম্বাবুয়ে।  এবার প্রায় ১৬ বছর পর শ্রীলঙ্কার চেয়ে ৬ ওভার কম বল করে রেকর্ডটি নিজেদের করে নিল নেপাল।  

আন্তর্জাতিক ওয়ানডেতে সর্বনিম্ন দলীয় স্কোর

প্রতিপক্ষ ভেন্যু সময় স্কোর ওভার
যুক্তরাষ্ট্র নেপাল কীর্তিপুর ১২.০২.২০২০ ৩৫/১০ ১২
জিম্বাবুয়ে শ্রীলঙ্কা হারারে  ২৫.০৪.২০০৪ ৩৫/১০ ১৮
কানাডা শ্রীলঙ্কা পার্ল ১৯.০২.২০০৩ ৩৬/১০ ১৮.৪
জিম্বাবুয়ে শ্রীলঙ্কা কলম্বো ০৮.১২.২০০১ ৩৮/১০ ১৫.৪
পাকিস্তান উইন্ডিজ কেপটাউন ২৫.০২.১৯৯৩ ৪৩/১০ ১৯.৫

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।