ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টেস্ট খেলার মানসিকতা না থাকলে ঘুরে দাঁড়ানো কঠিন: নান্নু

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২০
টেস্ট খেলার মানসিকতা না থাকলে ঘুরে দাঁড়ানো কঠিন: নান্নু সাবংবাদিকদের সঙ্গে কথা বলছেন নান্নু: ছবি-শোয়েব মিথুন

১৯ বছর পার করে ফেললেও টেস্টে ক্রিকেটে বাংলাদেশ এখনও সেই আগের মতোই আছে। লাল বলের ক্রিকেটে বলার মতো কোনো অর্জনই নেই টাইগারদের ঝুলিতে। বিদেশের মাটিতে সর্বশেষ আট টেস্টের সাতটিতেই ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ। আর সব মিলিয়ে শেষ ছয় টেস্টের পাঁচটিতেই বাংলাদেশকে হারতে হয়েছে ইনিংস ব্যবধানে।
 

পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে ইনিংস ব্যবধানে হেরে ইতোমধ্যে দেশে ফিরেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের একাংশ। টাইগারদের এমন বাজে হারের বিষয়ে মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) মিরপুরের হোম অব ক্রিকেটে বাংলাদেশ দলের টেস্ট পাফরম্যান্স নিয়ে কথা বলেন বিসিবি প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

এসময় তিনি জানান, বাংলাদেশের জন্য টেস্ট ক্রিকেট এখন চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।  
 
প্রধান নির্বাচক বলেন, ‘টেস্ট ক্রিকেটে এটা অবশ্যই একটা চিন্তার বিষয়। কারণ বিদেশের মাটিতে পারফরম্যান্স সবার ওপরে। লাল বলের ক্রিকেটকে কিভাবে নিচ্ছেন, কিভাবে পরিকল্পনা করছেন এবং ওই পরিকল্পনায় আমরা পুরোপুরি যেতে পারছি কিনা তা ভাবার বিষয়। পাঁচদিনের ক্রিকেট খেলার মন-মানসিকতা না থাকলে এই জায়গা থেকে ফিরে আসা কঠিন। ক্রিকেটাররা টেস্টে ঘরের মাঠে ভালই খেলছে। বিদেশে গিয়ে পারছে না। এটা অবশ্যই চিন্তার বিষয়। ম্যানেজমেন্ট এলে বসে ভালো যা করনীয় সেটা করতে হবে। ’

টেস্টে ক্রিকেটে ইনিংস ব্যবধানে হারাটা আসলেই চিন্তার বিষয়। টেস্ট স্ট্যাটাস পাওয়ার এতো বছর পরও যখন ইনিংস ব্যবধনে পরাজয় নিয়ে মাথা ঘামাতে হয় তখন টেস্ট ক্রিকেট নিয়ে আসলেই অনেক প্রশ্ন থেকে যায়।

কেন এমন হচ্ছে বা এর পেছনে কারণটা কি, এই প্রশ্নে নান্নু বলেন, ‘ঘরোয়া ক্রিকেটে ভালো না খেলে আন্তর্জাতিক ক্রিকেটে ভালো খেলা কঠিন। আপনি যদি ঘরোয়া ক্রিকেটে ৮৫-৯০ ভাগ ধারাবাহিক পারফর্ম করতে পারেন তাহলে জাতীয় দলে গিয়ে ৪৫-৫০ শতাংশর বেশি দিতে পারবেন না। সেই হিসেবে ঘরোয়া ক্রিকেটে ১০০ ভাগ দিলে আন্তর্জাতিক ক্রিকেটে ৬০ ভাগ পারা যায়। সেই হিসেবে আমি মনে করি, খেলোয়াড়দের যথেষ্ট সক্ষমতা আছে ভালো খেলার। একটু যদি লেভেলটা উঁচু করা যায় তবে পাঁচদিনের ক্রিকেটে অবশ্যই ঘুরে দাঁড়াতে পারবে বাংলাদেশ। ’

পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে এ্রপ্রিলে তৃতীয় ধাপে পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ। এর মাঝে মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে একটি টেস্ট খেলবে মুমিনুল হকের দল।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২০
আরএআর/ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।