ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

ফুটবল

২০২০ ব্যালন ডি’অর জিতবে নেইমার: কাকা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-০৭ ১০:০৮:১৫ পিএম
২০২০ ব্যালন ডি’অর জিতবে নেইমার: কাকা কাকা ও নেইমার, যখন সতীর্থ ছিলেন/ছবি: সংগৃহীত

বর্তমান ফর্ম ধরে রাখতে পারলে ২০২০ সালের ব্যালন ডি’অর যাবে নেইমার জুনিয়রের ঝুলিতে। তবে এজন্য পিএসজিকে অবশ্যই বড় শিরোপা জিততে হবে। এমনটাই মনে করেন ব্রাজিলিয়ান কিংবদন্তি কাকা।

সাবেক রিয়াল মাদ্রিদ ও এসি মিলান তারকা কাকাকে বলা হয় ফুটবলের ইতিহাসের অন্যতম সেরা প্লেমেকার। তার ক্যারিয়ারে বহু অর্জনের ঝুলিতে আছে ২০০৭ ব্যালন ডি’অর।

একই বছর তিনি ফিফা বর্ষসেরার পুরস্কারও জিতেছিলেন।

অন্যদিকে কাকার স্বদেশী নেইমার এখনও বড় কোনো ব্যক্তিগত পুরস্কার জেতার স্বাদ পাননি। ২০১৫ ও ২০১৭ সালে তৃতীয় স্থান নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে তাকে। তবে এবার এমন সম্ভাবনা তৈরি হয়েছে বল মনে করেন কাকা। তার মতে, রেকর্ড ষষ্ঠ ব্যালন ডি’অর বিজয়ী মেসির পথ ধরেই এই পুরস্কার যাবে নেইমারের হাতে।

সংবাদ সংস্থা ‘এএফপি’কে দেওয়া এক সাক্ষাৎকারে কাকা বলেন, ‘নেইমার ২০২০ সালের (ব্যালন ডি’অর) পুরস্কার জিতবে বলে কি আমি বিশ্বাস করি? সে বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় এবং এটা (পুরস্কার জেতা) নিয়ে কোনো সন্দেহ নেই। তবে এজন্য এখন তাকে দলের হয়ে শিরোপা জিততে হবে এবং এর মাধ্যমে এই অর্জনের মূল দাবিদারদের একজন হতে হবে। ’

চলতি মৌসুমে এখন পর্যন্ত ১৬ গোল (১টি জাতীয় দলের হয়ে) করেছেন নেইমার। এছাড়া তার ঝুলিতে যুক্ত হয়েছে ৯টি অ্যাসিস্ট। কাকার বিশ্বাস, পিএসজি যদি চ্যাম্পিয়নস লিগ জিততে পারেন তাহলে নিশ্চিতভাবেই ব্যালন ডি’অর জিতবেন নেইমার।  

এদিকে অরলান্ডো সিটির হয়ে তিন বছর এমএলএস মাতিয়ে অবসরে চলে যাওয়া কাকা ফের পেশাদার ফুটবলে ফেরার ইঙ্গিত দিয়েছেন। তবে এবার খেলোয়াড় হিসেবে নয়, অন্য ভূমিকায়। তিনি বলেন, ‘আমি ক্রীড়া পরিচালক কিংবা কোচ হিসেবে কাজ করার জন্য কাজ করছি। তবে এখনই নয়, কারণ এখনও আমাকে অনেক কিছু শিখতে হবে। এরপর আমার সামনে কেমন সুযোগ আসে সেটা দেখে সিদ্ধান্ত নেব। ’

সাক্ষাৎকারের এক ফাঁকে পিএসজির সঙ্গে যোগাযোগ রাখার কথাও প্রকাশ করেন কাকা। ফরাসি জায়ান্টদের ক্রীড়া পরিচালক লিওনার্দোর সঙ্গে নিয়মিত কথাও হয় তার। ফলে ভবিষ্যতে নেইমারের সঙ্গে একই ক্লাবের অংশ হতে পারেন কাকা, এমন সম্ভাবনা প্রবল।

পেশাদার ফুটবল ক্যারিয়ারের ৩৭ বছর বয়সী কাকা বহু শিরোপা জিতেছেন। এর মধ্যে ২০০৭ চ্যাম্পিয়নস লিগও আছে। এথেন্সের ফাইনালে লিভারপুলকে ২-১ গোলে হারিয়ে এসি মিলানের শিরোপা জেতার ম্যাচে মূল ভূমিকা রাখেন এই ব্রাজিলিয়ান।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa