ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মেসিকে 'শান্ত' করতে আবিদালকে বরখাস্ত করছে বার্সা!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২০
মেসিকে 'শান্ত' করতে আবিদালকে বরখাস্ত করছে বার্সা! মেসি ও আবিদাল/ছবি: সংগৃহীত

শান্তশিষ্ট লিওনেল মেসি হঠাৎ করেই যেন ভিন্ন মূর্তি ধারণ করেছেন। ক্লাবের কোনো বিষয়ে খোলাখুলি কথা বলার মানুষ তিনি নন, এই ধারণা এখন অতীত। ক্লাবের ক্রীড়া পরিচালক ও সাবেক সতীর্থ এরিক আবিদালের সঙ্গে প্রকাশ্যে কথার লড়াইয়ে নেমেছেন তিনি। বার্সা অধিনায়কের এই পরিবর্তন অনেকের চোখে কাতালুনিয়ায় তার ভবিষ্যৎ অনিশ্চিত করে দিয়েছে।

আবিদাল-মেসি বাকযুদ্ধের ফলাফল নিয়ে শঙ্কিত এমন মানুষদের মধ্যে ফ্রান্সিসকো হোসে লোবো কারাসকো অন্যতম। বার্সার হয়ে ১৯৭৮ থেকে ১৯৮৯ এই ১১ বছর কাটানো কারাসকো মঙ্গলবার (০৪ ফেব্রুয়ারি) স্প্যানিশ টেলিভিশন শো ‘এল চিরিংগুইতো’তে বলেন, ‘মেসি সবদিক থেকেই অসুখী।

আমি বহু বছর থেকেই ওকে দেখছি এবং তার খেলা আমার দারুণ লাগে। এবারই প্রথম সে আমার দিকে এমনভাবে তাকিয়েছে যেন সে এক পা ঘরের বাইরে দিয়ে রেখেছে। এমনটা আমাকে আগে কখনোই বলতে হয়নি। ’

আবিদালের সঙ্গে খেলোয়াড়ি জীবনে এক সময়ে কাঁধে কাঁধ মিলিয়ে খেলেছেন মেসি। তবে তাদের সম্পর্কটা অবশ্য এখন আর আগের মতো নেই। বার্সার সাম্প্রতিক বাজে পারফরম্যান্সের কারণে আর্নেস্তো ভালভার্দেকে কিছুদিন আগে কোচের পদ থেকে বরখাস্ত করা হয়েছিল। এর পেছনে খেলোয়াড়দেরই দায় দেখেন আবিদাল। সাবেক ফরাসি কিংবদন্তির মতে, ভালভার্দেকে সরিয়ে দেওয়ার পেছনে ফুটবলাররাই ভূমিকা রেখেছে, এমনকি তাদের আচরণ ও অখেলোয়াড়সুলভ ভাবভঙ্গিতে সন্তুষ্ট নন আবিদাল।

স্পোর্তকে দেওয়া এক সাক্ষাৎকারে আবিদাল বলেন, ‘অনেক খেলোয়াড়ই খুশি না এবং তারা কঠোর পরিশ্রমও করে না। কোচ ও ড্রেসিং রুমের পরিবেশ সবসময়ই ভালো ছিল। তবে এখানে এমন কিছু হয়েছে যা আমি একজন সাবেক খেলোয়াড় হিসেবে বুঝতে পারি। ’

অাবিদালের অভিযোগে অবশ্য চুপ করে থাকননি মেসি। আর্জেন্টাইন তারকা জানিয়ে দেন, দলের খারাপ অবস্থার জন্য শুধু খেলোয়াড় নয়, বোর্ডের কর্তারাও দায়ী।

আবিদালের কথার সমালোচনা করে মেসি সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেন, আমার সত্যি বলতে এসব ভালো লাগে না। তবে আমি মনে করি সবাই তার কাজের প্রতি দায়িত্ববান ও সিদ্ধান্তে যত্নশীল হওয়া দরকার। মাঠে কি হচ্ছে সে ব্যাপারে ফুটবলাররা দায়বদ্ধ এবং মাঠে খারাপ খেললে আমরাই প্রথম স্বীকার করে নেই।

তিনি আরও লিখেন, একইভাবে ম্যানেজমেন্টকেও তাদের দায়িত্ব সম্পর্কে অবহিত হতে হবে। সবশেষে বলবো, যখন খেলোয়াড়দের নিয়ে বলা হয়, তখন তার নাম বলতে হবে। অন্যথায় সবাইকে দোষ দেওয়া হবে এবং গুজব ছড়াবে, যা সত্য না।

আবিদালের সঙ্গে জরুরি বৈঠকে বার্তমেউ
সাম্প্রতিক বিতর্কিত সাক্ষাৎকারের ফলে ক্লাবে বেশ চাপে পড়েছেন আবিদাল। এমনকি সমস্যার সমাধানে মাঠে নামতে হচ্ছে খোদ বার্সা প্রেসিডেন্ট হোসে মারিয়া বার্তমেউকে। বুধবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে সাবেক ফরাসি তারকার সঙ্গে জরুরি বৈঠক ডেকেছেন তিনি। স্প্যানিশ সংবাদমাধ্যমগুলোর ইঙ্গিত অনুযায়ী, আবিদালকে ছাটাই করা হবে।

এদিকে ক্লাবে গৃহযুদ্ধ সামলে এখন মাঠের লড়াইয়ে নামতে হচ্ছে কিকে সেতিয়েনের শিষ্যদের। আগামী বৃহস্পতিবার কোপা দেল রে’র কোয়ার্টার ফাইনালে অ্যাথলেতিকো বিলবাও’র মোকাবিলা করবে কাতালান জায়ান্টরা। এরপর রোববার লা লিগার ম্যাচে নিজের সাবেক ঠিকানা রিয়াল বেতিসের মুখোমুখি হবে বার্সা কোচ।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।