ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

মালদিনি পরিবার মানেই যেন এসি মিলান 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২০
মালদিনি পরিবার মানেই যেন এসি মিলান  মালদিনি পরিবারের তিন প্রজন্ম

শুরুটা হয়েছিল সিজার মালদিনিকে নিয়ে। ইতালির সাবেক এই ডিফেন্ডার পেশাদারি ক্যারিয়ারের প্রায় পুরোটা সময় কাটিয়েছেন এসি মিলানে। রোজোনেরিদের জার্সিতে চারটি ইতালিয়ান শিরোপা জেতেন তিনি। পরবর্তীতে সান সিরোতে দুই মেয়াদে কোচের দায়িত্বও পালন করেন সিজার।

সিজারের ছেলে পাওলো মালদিনি। ফুটবল ইতিহাসে যাকে ভাবা হয় সেরা ডিফেন্ডার হিসেবে।

ইতালির সাবেক অধিনায়ক বাবার দেখানো পথে হেঁটে পেশাদারি ক্যারিয়ার শুরু ও শেষ করেছেন এসি মিলানের হয়ে। সিরি’আ লিগে মিলানের জার্সিতে রেকর্ড ৬৪৭ ম্যাচ খেলে সাতটি স্কুদেত্তো এবং পাঁচবার চ্যাম্পিয়নস লিগ জিতেনছেন। রোজোনেরিদের অধিনায়কও ছিলেন ৫১ বছর বয়সী সাবেক আজ্জুরি ডিফেন্ডার। বর্তমানে মিলানের টেকনিক্যাল কোচের দায়িত্ব পালন করছেন পাওলো।

এখানেই শেষ নয় মালদিনি পরিবারের গল্প। এবার সিজার ও পাওলো মালদিনির উত্তরাধিকার পেল ইতালিয়ান ফুটবল। পূর্বসূরিদের দেখানো পথে মালদিনি পরিবারের তৃতীয় প্রজন্মের অভিষেক হয়েছে এসি মিলানের জার্সিতে। ইতালিয়ান সিরি’আ লিগে হালাস ভেরোনার বিপক্ষে অভিষেক হয় সিজারের নাতি ও পাওলোর ছেলে দ্যানিয়েল মালদিনির।

অবশ্য একটা জায়গায় পূর্বপুরুষদের পথে হাঁটেননি দ্যানিয়েল। দাদা ও বাবা ছিলেন সময়ের সেরা ডিফেন্ডার। কিন্তু মিলানের যুব দল ও ইতালির বয়সভিত্তিক ফুটবল খেলে আসা দ্যানিয়েল হয়েছেন ফরোয়ার্ড। মাঝেমধ্যে অ্যাটাকিং মিডফিল্ডারের ভূমিকায়ও খেলে থাকেন তিনি।

অভিষেক ম্যাচটা অবশ্য রাঙাতে পারেননি দ্যানিয়েল মালদিনি। ম্যাচের একেবারে অন্তিম মুহূর্তে অর্থাৎ অতিরিক্ত সময়ে মিলানকে সমতায় ফেরানো একমাত্র গোলদাতা আজুয়াগার পরিবর্তে মাঠে নামেন তিনি। কিন্তু তেমন কিছু করে দেখানোর সুযোগ পাননি ১৮ বছর বয়সী ফরোয়ার্ড। দশজনের দল ভেরোনার বিপক্ষে ঘরের মাটিতে ১-১ ব্যবধানে ড্র করেছে মিলান।

মিলান অবশ্য মালদিনি পরিবারের তৃতীয় প্রজন্মকে আগেই পেতে পারতো। পাওলোর আরেক ছেলে ক্রিশ্চিয়ান মালদিনি মিলানের হয়ে যুব লেভেলে খেলেছিলেন। কিন্তু দাদা-বাবার পথে হাঁটতে পারেননি তিনি। এখন ইতালির সর্বনিম্ন লিগে খেলেন ক্রিশ্চিয়ান।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২০
ইউবি/এমএমএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।