ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ইতিহাস গড়েই যাচ্ছেন আনসু ফাতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২০
ইতিহাস গড়েই যাচ্ছেন আনসু ফাতি সর্বশেষ সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে স্প্যানিশ লা লিগায় জোড়া গোলের রেকর্ড গড়লেন ফাতি।

বার্সেলোনায় অভিষেকের পর থেকেই আলোচনায় আনসু ফাতি। তরুণ সম্ভাবনাময় এ ফুটবলার ইতোমধ্যে নিজের প্রতিভার জানান দিয়েছেন। আর সর্বশেষ সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে স্প্যানিশ লা লিগায় জোড়া গোলের রেকর্ড গড়লেন তিনি। লেভান্তের বিপক্ষে বার্সেলোনার ২-১ গোলে জয়ের ম্যাচে জোড়া গোলই করেন ফাতি।

রোববার রাতে ঘরের মাঠ ক্যাম্প ন্যু’তে ৩০ ও ৩১ মিনিটে লিওনেল মেসির পাসে জোড়া গোল করে বার্সাকে জেতান ফাতি। এদিন ফাতির বয়স হয়েছিল ১৭ বছর ৯৪ দিন।

আর ইতিহাস গড়তে তিনি পেছনে ফেলেন হুয়ানমিকে। যিনি ২০১০ সালে মালাগার হয়ে ১৭ বছর ১১৫ দিনে জোড়া গোলের দেখা পেয়েছিলেন।

এর আগে গত বছরের আগস্টে অভিষেকের পর সেপ্টেম্বরে লা লিগায় গোল করে বার্সেলোনার ইতিহাসে সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে রেকর্ড গড়েন এই স্ট্রাইকার। ওসাসুনার বিপক্ষে মাত্র ১৬ বছর ৩০৪ দিনে গোলের দেখা পান তিনি।

বার্সার হয়ে সবচেয়ে কম বয়সে গোল করে ফাতি ভেঙেছিলেন বোজান কিরকিচের রেকর্ড। কাতালানদের হয়ে ২০০৭ সালে ১৭ বছর ৫৩ দিন বয়সে ভিয়ারিয়ালের বিপক্ষে গোল করেছিলেন কিরকিচ। তৃতীয় রেকর্ডটি আছে বার্সা অধিনায়ক ও সেরা তারকা লিওনেল মেসির দখলে। ২০০৪ সালে তিনি ১৭ বছর ৩১২ দিন বয়সে আলবাসেতের বিপক্ষে গোল করেছিলেন।

বার্সার হয়ে রেকর্ড গড়া ফাতি সব দল মিলিয়ে লা লিগার ইতিহাসে তৃতীয় সর্বকনিষ্ঠ গোলদাতা। ২০১০ সালে ১৬ বছর ৯৮ দিন বয়সে মালাগার হয়ে গোল করা ফ্যাব্রিক ওলিনগা রেকর্ডটির মালিক। আর ইকার মুনিয়াইন অ্যাথলেটিক বিলবাওয়ের হয়ে ২০০৯ সালে ১৬ বছর ২৮৯ দিন বয়সে গোল করে দ্বিতীয়স্থানটি ধরে রেখেছেন।

এদিকে ঘরোয়া লিগের পাশাপাশি চ্যাম্পিয়নস লিগে ইতিহাসেও সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে গোল করে অনন্য নজির গড়েন আনসু ফাতি। মাত্র ১৭ বছর ৪০ দিন বয়সেই এমন মাইলফলকে পা রাখেন বার্সেলোনার তরুণ এই সদস্য।

ডিসেম্বরে ইন্টার মিলানের বিপক্ষে গ্রুপ ‘এফ’-এ নিজেদের শেষ ম্যাচে ২-১ গোলে জয় পায় আগেই শেষ ষোলো নিশ্চিত করা বার্সা। যেখানে ৮৬ মিনিটে লুইস সুয়ারেজের কাছ থেকে বল পেয়ে ডি-বক্সের সামান্য বাইরে থেকে নিচু শটে ইন্টার গোলরক্ষককে পরাস্ত করেন বদলি খেলোয়াড় ফাতি। সদ্য ১৭ পেরোনো এই ফরোয়ার্ড মাঠে নেমেছিলেন তখন দুই মিনিটও হয়নি। চ্যাম্পিয়নস লিগে ফাতির এটি তৃতীয় ম্যাচে প্রথম গোল।

আর গোল করেই রেকর্ডবুকে নিজের নাম লিখে ফেলেন এই স্প্যানিশ। সেই সঙ্গে রেকর্ড গড়তে তিনি পেছনে ফেলেন অলিম্পিয়াকোসের সাবেক স্ট্রাইকার পিটার ওফোরি-কোয়াইকে। ঘানার এই তারকা তার ক্লাবের হয়ে ১৯৯৭ মৌসুমে ১৭ বছর ১৯৪ দিনে গোল করে রেকর্ডটি গড়েছিলেন।

সেপ্টেম্বরে চ্যাম্পিয়নস লিগে অভিষিক্ত স্প্যানিশ অনূর্ধ্ব-২১ দলের এই ফুটবলার বার্সার সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবেও ইউরোপিয়ান আসরে খেলে রেকর্ড গড়েছিলেন।

বাংলাদেশ সময়: ১১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।