ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

শ্বাসরুদ্ধকর লড়াইয়ের পর সুপার ওভারে ভারতের সিরিজ জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৮ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২০
শ্বাসরুদ্ধকর লড়াইয়ের পর সুপার ওভারে ভারতের সিরিজ জয় সুপার ওভারের শেষ দুই বলে রোহিত শর্মা দুটি ছক্কা হাঁকিয়ে ভারতকে সিরিজ জেতান।

সুপার ওভার যেন নিউজিল্যান্ডের সাথে কোনো ভাবেই যায় না। ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডের কাছে রোমাঞ্চকর লড়াইয়ে হেরেছিল কিউইরা। এবার ঘরের মাঠে ভারতের বিপক্ষে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে শ্বাসরুদ্ধকর লড়াই করেও সুপার ওভারে হার দেখল দলটি। আর পাঁচ ম্যাচের টানা তিনটি জিতে সিরিজ নিজেদের করে নিল বিরাট কোহলির ভারত।

বুধবার (২৯ জানুয়ারি) হ্যামিল্টেনে তৃতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি হয় নিউজিল্যান্ড ও ভারত। যেখানে প্রথমে ব্যাট করা ভারত নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ১৭৯ রান করে।

জবাবে কেন উইলিয়ামসনের সেঞ্চুরি বঞ্চিত ইনিংসের পরও ৬ উইকেট হারিয়ে কিউইরা সমান ১৭৯ রান করে।

টাই হওয়ায় ম্যাচটি সুপার ওভারে গড়ায়। আর সুপার ওভারে ভারতের সামনে ১৮ রানের টার্গেট দেয় স্বাগতিক নিউজিল্যান্ড। যেখানে শেষ দুই বলে রোহিত শর্মা দুটি ছক্কা হাঁকিয়ে সফরকারীদের জয় এনে দেন।

এ ম্যাচে বাজে বল করা জসপ্রিত বুমরাহ সুপার ওভারে ভারতের হয়ে বল করতে আসেন। তবে এই এক ওভারেও তার ওপর ঝড় বইয়ে দেন উইলিয়ামসন ও মার্টিন গাপটিল। তুলে নেন ১৭ রান। কিন্তু জবাবে ব্যাট করতে নামা ভারতের যখন শেষ দুই বলে ১০ দরকার, তখন ত্রাতা হয়ে আসেন রোহিত শর্মা। বিশাল দুটি ছক্কার মারে দলের সিরিজ নিশ্চিত করান।

এর আগে মূল ম্যাচে ভারতের দেওয়া ১৮০ রানের লক্ষ্যে নেমে দলের বাজে অবস্থার পরও একাই হাল ধরে খেলতে থাকেন অধিনায়ক উইলিয়ামসন। শুধু হাল ধরাই নয়, দলকে জয়ের দিকেই নিয়ে যাচ্ছিলেন। তবে মোহাম্মদ শামির করা শেষ ওভারে তালগোল পাকিয়ে ফেলেন। সেঞ্চুরি বঞ্চিত কিউই দলনেতা ৪৮ বলে নাভার্স নাইনটির শিকার হন। খেলেন ৯৫ রানে দুর্দান্ত একটি ইনিংস। তার ইনিংস ৮টি চার ও ৬টি ছক্কা ছিল। তবে শেষ ওভারে স্বাগতিকদের ৯ রান দরকার হলে শামি কেবল ৮ রান দিয়ে ম্যাচ সুপার ওভারে নিয়ে যান।

ভারতীয় বোলারদের মধ্যে শার্দুল ঠাকুর ও শামি দুটি করে উইকেট নেন। এছাড়া যুজভেন্দ্র চাহাল ও রবীন্দ্র জাদেজা একটি করে উইকেট দখল করেন।

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা অবশ্য দারুণ করেছিল ভারত। ৯ ওভারে দুই ওপেনার রোহিত ও লোকেল রাহুল ৮৯ রানের জুটি গড়েন। রাহুল ২৭ রানে বিদায় নিলও রোহিত ৪০ বলে ৬৫ রানের অসাধারণ ইনিংস খেলেন। হামিশ বেনেটের বলে আউট হওয়ার আগে তিনি ৬টি চার ও ৩টি ছক্কা হাঁকান। দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ২৭ বলে ৩৮ করেন বিরাট কোহলি।

কিউই বোলারদের মধ্যে বেনেট সর্বোচ্চ তিনটি উইকেট পান। এছাড়া মিচেল স্যান্টনার ও কলিন ডি গ্র্যান্ডহোম একটি করে উইকেট তুলে নেন।

ম্যাচ সেরার পুরস্কার ওঠে রোহিত শর্মার হাতে।

আগামী ৩১ জানুয়ারি ওয়েলিংটনে সিরিজের চতুর্থ টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।