ঢাকা, শুক্রবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
bangla news

প্রিমিয়ার ক্রিকেটে পেশাদারিত্ব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: -০০০১-১১-৩০ ১২:০০:০০ এএম

পেশাদারিত্বের ছোঁয়া একেবারে লাগেনি। ক্রিকেটারদের সঙ্গে চুক্তি হয় মৌখিক। প্রমাণপত্র বলতে ঢাকা মেট্রপলিটন লিগ কমিটির দফতরে নিবন্ধনের তালিকা।

ঢাকা: পেশাদারিত্বের ছোঁয়া একেবারে লাগেনি। ক্রিকেটারদের সঙ্গে চুক্তি হয় মৌখিক। প্রমাণপত্র বলতে ঢাকা মেট্রপলিটন লিগ কমিটির দফতরে নিবন্ধনের তালিকা।

দেশের সবচেয়ে জনপ্রিয় ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ অনেক বছরের পুরনো রীতেতেই চলছে। এতে জটিলতা কম হয়নি। কখনো খেলোয়াড়, কখনো বা কর্মকর্তাদের মধ্যে শোরগোল বেঁধেছে। পাল্টা পাল্টি অভিযোগ করেও কোন লাভ হয়নি।

পেশাদারিত্বের মোড়ক উন্মোচন করতেই এবার লিগে বিশেষ নিয়মকানুন করতে যাচ্ছে সিসিডিএম। কাবগুলোর দাবির মুখে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও সায় দিয়েছে। সিসিডিএম’র সমন্বয়কারী কর্মকর্তা কাজী এনায়েতুল ইসলাম তিয়াস বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানিয়েছেন, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের নিয়ম কার্যকর করা হবে ঢাকা প্রিমিয়ার ক্রিকেটে। তবে প্রথম বছরে কিছুটা শিথীল থাকবে।

সিসিডিএম’র কর্মকর্তারা এরই মধ্যে মাশরাফি বিন মুর্তজার কাছ থেকে কলকাতা নাইট রাইডার্সের চুক্তিপত্রের সনদ সংগ্রহ করেছে। বিসিবির আইনজীবীদের দিয়েই নিয়মকানুন যাচাই করেই বাংলাদেশের উপযোগী করে চুক্তিপত্র তৈরি করা হবে বলে জানান তিয়াস।

প্রথম: ক্রিকেটার এবং কাবের মধ্যে পারিশ্রমিকের বিষয়ে বিশেষ নিয়ম।

দ্বিতীয়ত: শৃঙ্খলা ভঙ্গ এবং ম্যাচ খেলতে অপারগ হলে জরিমানা বা পারিশ্রমিক কেটে নেওয়ার বিষয়ে শর্ত।

তৃতীয়ত: খেলার সময় চোট পেলে খেলোয়াড়দের সুযোগ সুবিধার বিষয় নিশ্চিত করণ।

চতুথ: আয়ের উৎসকে বৈধকরণ।

পঞ্চম: জাতীয় দলের ক্রিকেটারদের জন্য করণীয়।

প্রধানত এই পাঁচটি নিয়মকে গুরুত্ব দেওয়া হলেও ছোট ছোট অনেক ধারা উপধারা যোগ করা হবে ক্রিকেটার এবং কাবের চুক্তি পত্রে। যার মধ্যদিয়ে পেশাদারিত্বের সূচনা পর্বে পৌঁছানোর সুযোগ পাবে ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ। তিয়াস বলেন,“ক্রিকেটাররা পেশাদার। অতএব কাবগুলোকেও পেশাদারিত্ব আনতে হবে। কাব বা খেলোয়াড় কোন পক্ষই যাতে ক্ষতিগ্রস্ত  না হয় সেদিক বিবেচনায় রেখেই চুক্তি পত্রের নিয়ম করা হচ্ছে।”

বাংলাদেশ সময়: ২২২৩ ঘন্টা, সেপ্টেম্বর ০৬, ২০১০


        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db -0001-11-30 00:00:00